রেড ভেলভেট কাপকেক

default-image

উপকরণ: ময়দা আড়াই কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, কোকো পাউডার ২ চা-চামচ, মাখন আধা কাপ, চিনি দেড় কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, বাটার মিল্ক ১ কাপ, বেকিং সোডা ১ চা-চামচ, লবণ এক চিমটি ও লাল খাবার রং ২ টেবিল চামচ।

প্রণালি: ময়দা, বেকিং পাউডার, লবণ একটা পাত্রে ভালো করে মেশান। অন্য একটি পাত্রে কোকো পাউডার, খাওয়ার রং মিশিয়ে নিন ভালো করে। ভিন্ন আরেকটি পাত্রে মাখন ও চিনি ভালো করে মিশিয়ে নিন। ডিম দিন। ভালো করে ফেটিয়ে নিতে হবে। এতে ভ্যানিলা, লাল খাবার রং ও কোকো পাউডার মেশান। এবার এতে ময়দার মিশ্রণটা অল্প অল্প করে ঢালতে থাকুন। ভালো করে মিশে গেলে অল্প অল্প করে বাটার মিল্ক মেশাতে থাকুন। মিশ্রণটা তৈরি করে নিন। এবার ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ওভেন প্রিহিট করুন। প্রিহিট হয়ে গেলে কেকের মিশ্রণে বেকিং সোডা মিশিয়ে নিন। ১৫ মিনিট বেক করুন। হয়ে গেলে বের করে ৫ মিনিট বিশ্রামে রাখুন। চাইলে বাটার ক্রিম ফ্রস্টিং দিয়ে পরিবেশন করতে পারেন।

বিজ্ঞাপন

চকলেট কাপকেক

default-image

উপকরণ: ময়দা দেড় কাপ, কোকো পাউডার আধা কাপ, লবণ সিকি চা-চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, বেকিং সোডা ১ চা-চামচ, বেকিং সোডা দেড় চা-চামচ, চিনি ১ কাপ (গুঁড়া করা)। বাটার মিল্ক ১ কাপ, তেল সিকি কাপ, হালকা গরম পানি আধা কাপ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ। সব শুকনা উপকরণ একসঙ্গে চেলে নিন দুইবার। সব ভেজা উপকরণ একসঙ্গে ফেটিয়ে মিশিয়ে নিন।

প্রণালি: কাপকেক প্যানে কাপকেক শিট বসিয়ে নিন অথবা গ্রিজ করে নিন। (চাইলে কেউ বড় কেকও বানাতে পারবেন এই রেসিপিতে) ওভেন ১৬০ সেন্টিগ্রেডে প্রিহিট করুন। এখন শুকনা উপকরণগুলোর সঙ্গে তরল উপকরণ ভালো করে মিশিয়ে নিন। কোনো দানাদানা না থাকলেই ভালো। কেকপ্যানে ব্যাটার ঢালুন। ওভেনে দিয়ে ২০ মিনিটের মতো বেক করুন। কেকে টুথপিক দিয়ে চেক করুন। হয়ে এলে নামিয়ে ঠান্ডা হতে দিন। ইচ্ছেমতো কাপকেকে সাজিয়ে ফ্রিজে পাঁচ-ছয় ঘণ্টা রেখে পরিবেশন করুন।

হোয়াইট ফরেস্ট কাপকেক

default-image

কেক বেজ তৈরির উপকরণ: বড় ডিম ৫টি, ময়দা ১ কাপ, চিনি আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, লবণ সিকি চা-চামচ, ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ, গলানো মাখন ২ টেবিল চামচ, দুধ ২ টেবিল চামচ ও লেবুর রস ১ চা-চামচ।

প্রণালি: কাপকেক বেকিং প্যান ওভেনে ১৭০ সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রিহিট করে নিতে হবে। কেকপ্যানে মাখন মাখিয়ে, ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে হবে। ডিমের সাদা অংশ ভালোমতো আধা কাপ চিনি দিয়ে বিট করতে হবে ২ মিনিট। এখন লেবুর রস দিয়ে বিট করুন আরও কয়েক মিনিট। ভালোভাবে ফোম হয়ে এলে বিট করা বন্ধ করতে হবে। গলানো মাখনের সঙ্গে সিকি কাপ চিনি ও দুধ মিশিয়ে নিন।

ডিমের কুসুম ও ভ্যানিলা এসেন্স দিয়ে অল্প ফেটিয়ে মিশিয়ে নিন। আলাদা বাটিতে কেক ফ্লাওয়ারের সঙ্গে লবণ, বেকিং পাউডার ভালোমতো মিশিয়ে নিতে হবে। এখন এই মিশ্রণ ডিমের কুসুমের মিশ্রণে ভালোমতো মিশিয়ে নিন। এরপর ময়দার মিশ্রণে ডিমের ফোম অল্প অল্প করে (৩ বারে) স্প্যাচুলা দিয়ে ভালোমতো ফোল্ডিং করে করে মেশাতে হবে। এরপর বেকিং প্যানে কেকের মিশ্রণ ঢেলে চামচ দিয়ে সমান করে নিন। ৩০ মিনিট বেক করুন।

টুথপিক দিয়েও চেক করতে পারেন। কেক বেকিং প্যানেই থাকবে। ঠান্ডা করে নিন। কেক সাবধানে ৩টি লেয়ারে কেটে নিতে হবে। একটি কেক স্তর নিয়ে সিরাপ কেকের সব জায়গায় ব্রাশ করে দিন। এর ওপর সিকি কাপ চেরির সস বিছিয়ে দিন। এর ওপর ১ কাপ ক্রিম বিছিয়ে দিতে হবে। অন্য স্তরের এক পাশে সিরাপ ব্রাশ করে ক্রিমের ওপর দিন। তার ওপর আবার সিরাপ ব্রাশ করুন। সিকি কাপ চেরির সস বিছিয়ে দিন। এর ওপর ১ কাপ ক্রিম বিছিয়ে দিতে হবে। এখন শেষ স্তর দিয়ে সিরাপ ব্রাশ করুন। ওপরে ও চারপাশে ক্রিম দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন। চকলেট শেভিংস ও চেরি বা ফল বা ক্রিম দিয়ে সাজিয়ে নিন।

চকলেট শেভিংস তৈরির উপকরণ: সাদা চকলেট বার ২০০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ।

প্রণালি: একটি পাত্রে মাখন ও চকলেট বার কুচি করে নিন। প্যানে পানি দিয়ে ফুটতে দিন। গরম পানিতে চকলেটের পাত্র রেখে অল্প আঁচে চুলায় দিন। ৩-৪ মিনিট রাখুন, নাড়বেন না। চকলেট নরম হয়ে এলে চুলা বন্ধ করে নাড়ুন। চকলেট একদম মিহি হয়ে গেলে অন্য একটি পাত্রে বেকিং শিট বা ফয়েল বিছিয়ে ঢেলে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। চকলেট আবার শক্ত হয়ে গেলে ফ্রিজ থেকে নামিয়ে ১ মিনিট রাখুন। রোল করে সাজিয়ে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন