ভুরুর মাধ্যমে চেহারায় আনতে পারবেন ভিন্নতা
ভুরুর মাধ্যমে চেহারায় আনতে পারবেন ভিন্নতামডেল : সায়রা, ছবি: কবির হোসেন

ভুরু ঘন করা যায় চাইলেই, ঘরোয়া পদ্ধতিতে।

বিজ্ঞাপন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর চোখের বর্ণনা দিতে গিয়ে লিখেছিলেন,

‘চোখের আলোয় দেখেছিলেম চোখের বাহিরে,

অন্তরে আজ দেখব, যখন আলোক নাহি রে।’

চোখজোড়া আকর্ষণীয় দেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা চোখের ভুরুর। ভুরু যত সুন্দরভাবে আঁকা যায়, চোখের ও চেহারার চাহনিতে তত ভিন্নতা প্রকাশ পায়। চিকন ভুরু সরিয়ে এখন সাজে অনেকটাই জায়গা করে নিয়েছে মোটা ভুরু। এমনিতেই অনেকের ভুরু পাতলা থাকে। অনেকের আবার খুশকি বা ছত্রাকের সংক্রমণের কারণে ভুরু পড়ে যেতে শুরু করে। নিম্নমানের প্রসাধনী ব্যবহারের কারণেও এমন হতে পারে। প্রসাধনী ব্যবহারের পর ঠিকমতো পরিষ্কার না করলেও ভুরু পড়ে যাওয়ার আশঙ্কা দেখা যায়।

default-image

করোনার কারণে ঘরের বাইরে যাওয়ায় ছিল সীমাবদ্ধতা। তাই বেশির ভাগ নারী সহজাত বা ন্যাচারাল লুকের দিকে বেশি ঝুঁকে পড়েছেন বলে জানান সৌন্দর্য চর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান। তিনি আরও বলেন, সবাই এখন ঘরোয়া বা প্রাকৃতিক উপায়ে সমস্যার সমাধান করতে চান। ভুরু ঘন করতে চান অনেকেই।

বিজ্ঞাপন
default-image

ভুরু ঘন করার পরামর্শ দিয়েছেন নুজহাত খান—

• ঘন করার জন্য ক্যাস্টর অয়েল সবচেয়ে বেশি কার্যকর। প্রতিদিন রাতে ঘুমানোর আগে তুলায় ভিজিয়ে ভুরুতে আলতো করে কিছুক্ষণ ঘষলে প্রাকৃতিকভাবে ভুরু ঘন হয়ে ওঠে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা চাইলে ভ্রুর চারপাশে বেবি পাউডার দিয়ে তারপর ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

• পেঁয়াজের রস একই প্রক্রিয়াই কিছুক্ষণ ভুরুতে ঘষলেও প্রাকৃতিকভাবে ভুরু ঘন হয়ে ওঠে। কিন্তু পেঁয়াজের রসে চোখ জ়্বালা করার আশঙ্কা থাকে।

• ঘৃতকুমারী বা অ্যালোভেরার রসও ব্যবহার করা যায়। কিন্তু যাঁদের মুখে অ্যালোভেরা দিলে ফুসকুড়ি ওঠে, তাঁরা ক্যাস্টর অয়েল ব্যবহার করুন।

• ক্যাস্টর অয়েল, পেঁয়াজের রস বা অ্যালোভেরার রস ভুরুতে ব্যবহারের পর সকালে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে।

• ভুরু শুরু থেকে শেষ পর্যন্ত একই রকম হয় না। তাই ভুরু আঁকার সময় শুরুর দিকটা হালকা রাখতে হবে। মাঝের দিকে ঘন করে আবার শেষ প্রান্ত সরু করে আনতে হবে, তা না হলে কৃত্রিম মনে হবে।

• ভুরু টিন্ট অর্থাৎ ভুরু রং করাতে পারেন। এতেও আপনার ভুরু ঘন দেখাবে এবং রোজ রোজ ভুরু আঁকা থেকেও সাময়িক মুক্তি পাবেন। ভুরু টিন্ট করতে কোনো বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছেন নুজহাত খান।

• কালো বা বাদামি ডাস্ট পাউডার ব্যবহার করতে পারেন ভুরু ঘন দেখাতে।

• চুলের মতো তিন তুলিবিশিষ্ট আইব্রো পেনসিল আছে, যা আপনার ভুরুতে ন্যাচারাল লুক আনবে।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন