বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পিনাট ক্যাবেজ সালাদ

default-image

উপকরণ

সয়া সস ১ টেবিল চামচ, রাইস ভিনেগার ২ টেবিল চামচ, তিলের তেল ১ টেবিল চামচ, রসুন মিহি করে কুচি ১ চা-চামচ, আদা মিহি করে কুচি ১ চা-চামচ, মধু ১ টেবিল চামচ, পিনাট বাটার ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ ও জলপাই তেল ৩ টেবিল চামচ (সব একসঙ্গে ভালো করে মিশিয়ে ড্রেসিং তৈরি করে রাখুন)।

সালাদের জন্য উপকরণ: ভেজে নেওয়া বাদাম সিকি কাপ (আধ ভাঙা করা), বাঁধাকপি লাল ও সাদা দুটিই (লম্বা করে গ্রেট করে নেওয়া) ১ কাপ, সুইট কর্ন সিকি কাপ, গ্রেট করা গাজর সিকি কাপ, বিভিন্ন রঙের ক্যাপসিকাম সিকি কাপ (লম্বা কাট), স্প্রিং অনিয়ন পরিমাণমতো, লেটুসকুচি পরিমাণমতো, পুদিনাপাতা পরিমাণমতো।

প্রণালি

সালাদের সব উপকরণ একসঙ্গে মিলিয়ে পরিবেশনের পাত্রে নিয়ে নিন। এবার ড্রেসিংটা ঢেলে পরিবেশন করুন।

স্পাইসি ক্যারামেলাইজ পপকর্ন

default-image

উপকরণ

ঘরে থাকা পপকর্ন ১ প্যাকেট, ভুট্টার দানা সিকি কাপ, লবণ সামান্য, সয়াবিন তেল বা মাখন ২ টেবিল চামচ, চিনি ১ থেকে সোয়া ১ কাপ, মাখন ৫০ গ্রাম, বেকিং সোডা সিকি চা-চামচ ও চিলি ফ্লেক্স আধা চা-চামচ।

প্রণালি

চুলায় বড় আকারের একটি হাঁড়ি গরম করে নেবেন। মাখন ও লবণ দেবেন। এবার ভুট্টার দানাগুলো দিয়ে ঢেকে দেবেন। কিছুক্ষণ পর দেখবেন ফুটতে শুরু করেছে। মাঝেমধ্যে হাঁড়িটা নেড়ে দেবেন। ফোটা বন্ধ হয়ে গেলে নামিয়ে নেবেন। এবার অন্য একটি বড় হাঁড়িতে মাখন এবং চিনি একসঙ্গে নেড়ে গলিয়ে নেবেন। বেকিং সোডা ও চিলি ফ্লেক্স দিয়েই সঙ্গে সঙ্গে ভাজা পপকর্নগুলো দিয়ে খুব দ্রুত হাতে নেড়েচেড়ে মিশিয়ে নেবেন। মেশানো হয়ে গেলে সঙ্গে সঙ্গে ছড়ানো কোনো কিছুতে ক্যারামেল করা কর্নগুলো ছড়িয়ে দেবেন। ২–৩ মিনিট পর দেখবেন কর্নগুলো শক্ত হয়ে গেছে এবং একটার সঙ্গে আরেকটা লেগে গেছে। ওগুলো হাত দিয়ে খুলে খুলে দিন। ঠান্ডা হলে বাতাস ঢুকবে না এমন কোনো বয়ামে ভরে সংরক্ষণ করুন।

বেকড ইতালিয়ান সসেজ রোল

default-image

উপকরণ

তৈরি করা ফ্রোজেন পরোটা ৫টি, ইতালিয়ান সসেজ ৫টি, পিৎজা অথবা পাস্তা সস সিকি কাপ, ডিমের কুসুম ১টি।

প্রণালি

রোল বানানোর ৫ মিনিট আগে পরোটাগুলো বের করে নেবেন। ওভেন ২২০–এ প্রি–হিট করে নিন। এই ফাঁকেই পরোটায় প্রথমে সস ছড়িয়ে নিন। এরপর একটা করে সসেজ দিয়ে রোল করে নিন। ডিমের কুসুম ব্রাশ করে ১০–১৫ মিনিট বেক করে নিতে হবে। ওভেনে ঢোকানোর আগপর্যন্ত পুরো কাজটি খুব দ্রুত হাতে করতে হবে। কারণ, ফ্রোজেন পরোটাগুলো খুব দ্রুত গলে নেতিয়ে যায়। পরে গরম-গরম পরিবেশন করুন।

পেপারনি মিনি পিৎজা

default-image

উপকরণ

ঘরে থাকা রুটি, ফ্রোজেন পেপারনি পরিমাণমতো, গ্রেট করা মোজ্জারেলা চিজ পরিমাণমতো, পিৎজা সস স্বাদমতো (বাড়িতে না থাকলে টমেটো পিউরিতে সামান্য রসুনকুচি, গোলমরিচের গুঁড়া ও ইতালিয়ান হার্ব দিয়ে মিশিয়ে নিন। এরপর ২ মিনিট চুলার ওপর জ্বাল দিয়ে নেবেন), অরিগানো সামান্য ও মাখন ১ চা-চামচ।

প্রণালি

রুটিতে সামান্য মাখন লাগিয়ে হালকা সেঁকে নিন। এবার রুটিতে প্রথমে পিৎজা সস দিয়ে গ্রেট করা মোজ্জারেলা ছড়িয়ে দিন। একেক টুকরা পেপারনি দিয়ে এক চিমটি অরিগানো ছড়িয়ে দিন। ১৮০ ডিগ্রিতে প্রি–হিট ওভেনে ১০ মিনিট বেক করবেন। চুলায় প্যান গরম করে রুটিগুলো দিয়ে ৩ মিনিট সেঁকে নিন। গরম-গরম খেয়ে নিন, চাইলে সামান্য চিলি ফ্লেক্স ছড়িয়ে দিন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন