বিজ্ঞাপন

চাপলি কাবাব

default-image

উপকরণ: মুরগির বুকের মাংসের কিমা ১ কেজি, বিচি ছাড়া পাতলা করে কাটা টমেটো ১টি, পাতলা করে কাটা পেঁয়াজ ৩–৪ কাপ, কাঁচা মরিচকুচি ১ চা–চামচ, ধনেপাতাকুচি আধা কাপ, জিরা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, লাল মরিচ ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, আদাবাটা ২ চা–চামচ, গরমমসলাগুঁড়া ১ চা–চামচ, ডিম ২টি, পেঁয়াজ পাতা সিকি কাপ, লেবুর রস ১ চা–চামচ, গোলমরিচ ও লবণ স্বাদমতো, বিস্কুটের গুঁড়া ১ কাপ ও তেল ১ কাপ।

প্রণালি: সব উপকরণ একটি পাত্রে ঢেলে মেখে নিতে হবে। এবার এটি ফ্রিজে রেখে দিতে হবে আধা ঘণ্টা। একটি পাত্রে তেল গরম করে মাঝারি আঁচে বাদামি করে ভেজে পরিবেশন করুন চাপলি কাবাব।

ঝুরা মুরগির চাপড়ি কিংবা প্যানকেক

default-image

ঝুরা মুরগি তৈরির উপকরণ: মুরগির বুকের মাংস ১ কেজি, জিরা ১ টেবিল চামচ, লম্বা করে কাটা টমেটো ১টি, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি ১ চা–চামচ, আদাকুচি ১ চা–চামচ, লাল মরিচ ১ চা–চামচ, সেলারিকুচি ৩ টেবিল চামচ, কালো গোলমরিচগুঁড়া ১ চা–চামচ, লবণ ১ চা–চামচ ও ঠান্ডা পানি ৩ কাপ।

প্রণালি: সব উপকরণ একটি পাত্রে নিতে হবে। এবার এতে ঠান্ডা পানি দিয়ে তা ফোটাতে হবে। ফুটতে শুরু করলে চুলার আঁচ কমিয়ে ৩০ মিনিট রান্না করুন, যাতে মাংস নরম ও ঝুরা করা যায়। এবার মাংসে মিশ্রণটি চাপড়ি তৈরি পর্যন্ত রেফ্রিজারেটরে রেখে দিতে হবে।

চাপরির উপকরণ: ময়দা ২ কাপ, চালের গুঁড়া ১ কাপ, জিরা ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, ডিম ২টি, কাঁচামরিচকুচি ৪টি, ধনেপাতাকুচি ২ কাপ, পাতলা করে কাটা পেঁয়াজ দেড় কাপ, ঠান্ডা পানি ৩ কাপ, কালো গোলমরিচ ১ চা–চামচ ও লবণ দেড় চা–চামচ।

প্রণালি: প্রথমে ডিম, রসুন, হলুদ গোলমরিচ, জিরা ও লবণ মিশিয়ে নিতে হবে। এরপর ময়দা, চালের গুঁড়া ও অন্য সব উপকরণও এতে দিয়ে দিতে হবে। এবার ১ কাপ পরিমাণ ঝুরা মুরগির মাংস এতে দিয়ে আধা ঘণ্টার জন্য রেফ্রিজারেটরে রেখে দিন।

একটি পাত্র গরম করে সামান্য তেল ব্রাশ করে নিন। মাঝারি আঁচে রেখে তৈরি করা মিশ্রণটি চাপড়ি আকারে ছড়িয়ে দিতে হবে। চাপরির ওপরে বুদ্‌বুদ দেখা গেলে উল্টে দিয়ে অন্য পাশও ভালোভাবে ভাজতে হবে।

দই চিড়া (মুয়েজলি)

default-image

উপকরণ: চিড়া বা ওটমিল ১ কাপ, রোস্ট করা বিভিন্ন বাদাম ১ কাপ, আপেলকুচি ১টি, কমলার রস ১ কাপ, মধু ৩ টেবিল চামচ ও দুধ ২ কাপ।

প্রণালি: একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে রেফ্রিজারেটরে রেখে একটু জমাতে হবে। এবার পরিবেশনের সময় ওপর দিয়ে কিছু আপেলকুচি দিয়ে দিন।

স্ট্রবেরি লেমনেড

default-image

উপকরণ: স্ট্রবেরি পেস্ট ৩ কাপ, লেবুর রস ১৫০ মিলিগ্রাম, চিনির সিরাপ ২ কাপ ও ঠান্ডা পানি ২ কাপ।

সিরাপের জন্য—চিনি ১ কাপ ও গরম পানি ১ কাপ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

প্রণালি: স্ট্রবেরি পেস্ট, লেবু, চিনি ও পানি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার গ্লাসে পরিবেশনের আগে স্ট্রবেরি লেমনেডের ওপর দিয়ে দিন স্ট্রবেরি ও লেবুর টুকরো।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন