মিষ্টি স্বাদে দেশি ফল

বিজ্ঞাপন
>মৌসুম অনুযায়ী দেশীয় ফলের বাজারে দেখা যায় ভিন্নতা। দামে কম, পুষ্টিতেও ভরপুর। এমনিতে তো খাওয়া হয়ই। আবার বানানো যায় নানা পদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম
default-image

কমলার প্যান কেক

উপকরণ: কমলার রস আধা কাপ, তরল দুধ ১ কাপ, চিনি ১ কাপ (স্বাদমতো), ঘি বা তেল ৩ টেবিল চামচ, কমলার রাইন্ড (মিহি করা খোসা) আধা চা-চামচ, ময়দা ২ কাপ, ডিম ২টি, বেকিং পাউডার ২ চা-চামচ, হুইপড ক্রিম দেড় কাপ, কমলার টুকরা সাজানোর জন্য।
প্রণালি: কমলার রস ও রাইন্ড চিনির সঙ্গে মিশিয়ে নিন। ডিমের সঙ্গে দুধ দিন, হুইস্ক দিয়ে ভালোমতো নাড়ুন। ময়দা ও বেকিং পাউডার অল্প অল্প করে মেশান। ঘি অথবা তেল দিয়ে প্যান কেকের মিশ্রণ তৈরি করুন। একটা প্যান গরম করে গোল চামচের এক চামচ মিশ্রণ প্যানে দিয়ে ২ মিনিট রাখুন। এক পাশ হয়ে গেলে উল্টে দিন। ১ মিনিট পর কেক তুলে নিন। এভাবে সব প্যান কেক তৈরি করুন। প্যান কেকের ওপর ক্রিম লাগিয়ে আরেকটি প্যান কেকের ওপর দিন। এভাবে কয়েকটা প্যান কেক স্তর করে কমলা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফলের মকটেল

default-image

উপকরণ: কমলার রস ৩ কাপ, চিনি ১ টেবিল চামচ, বিট লবণ ১ চা-চামচ, শুকনা মরিচগুঁড়া করা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা পাতাকুচি দেড় চা-চামচ, পাকা কলা ১টি, কমলার টুকরা ৩ টেবিল চামচ, পাকা পেঁপের টুকরা ৩ টেবিল চামচ, কেশর আলুর টুকরা ২ টেবিল চামচ।

প্রণালি: সব ফল ছোট ছোট টুকরা করে নিন। কমলার রসের সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এবার সব ফলের টুকরা একসঙ্গে মিলিয়ে ফলের মকটেল তৈরি করে নিন।

default-image

কেশর আলুর ডিলাইট

উপকরণ: কেশর আলুর টুকরা ১ কাপ, কর্নফ্লাওয়ার পৌনে এক কাপ, ক্রিম অব টার্টার ১ চা-চামচ, চিনি দেড় কাপ, শুকনা নারকেলগুঁড়া আধা কাপ অথবা চিনির গুঁড়া, পানি ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, ঘি ১ চা-চামচ, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা, খাবার রং কয়েক ফোঁটা।
প্রণালি: চিনি, পানি, লেবুর রস দিয়ে ঘন শিরা তৈরি করুন। কেশর আলুর টুকরা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করুন। কর্নফ্লাওয়ার ১ কাপ পানিতে গুলিয়ে কেশর আলুর পেস্ট, ক্রিম অব টার্টার মিশিয়ে চুলায় ঘন ঘন নাড়ুন। হালুয়ার মতো ঘন হয়ে এলে খাওয়ার রং ও অ্যাসেন্স মিশিয়ে ঠান্ডা করুন। চিনির ঘন শিরা অল্প অল্প করে দিয়ে নাড়তে থাকুন। বাটিতে ঘি ব্রাশ করে বাটির চারপাশে সমান করে বসিয়ে নরমাল ফ্রিজে কয়েক ঘণ্টা রেখে দিন। ফ্রিজ থেকে বের করে ছোট ছোট কিউব আকারে কেটে নিন। শুকনা নারকেলগুঁড়া অথবা চিনির গুঁড়ায় গড়িয়ে পরিবেশন করুন।

default-image

কলার কাস্টার্ড পুডিং

উপকরণ: পাকা কলা ৩টি, কুকিজ ২৮-২০টি, দুধ দেড় কাপ, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ, ভারী ক্রিম আধা কাপ, ডিমের কুসুম ২টি, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা।
প্রণালি: তরল দুধ, কনডেন্সড মিল্ক, ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে নাড়ুন। মিশ্রণ ঘন হয়ে এলে কয়েক ফোঁটা ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে ঠান্ডা করুন। কলা গোল গোল করে কেটে নিন। বাটিতে কাস্টার্ডের ওপর কুকিজ ও কলার টুকরা দিয়ে সাজিয়ে নিন। এবার ওপরে ভারী ক্রিম দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

default-image

পোড়া স্বাদে আনারস

উপকরণ: মাঝারি আনারস ২টি, চাট মসলা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, শর্ষেগুঁড়া আধা চা-চামচ, গুঁড়া করা শুকনা মরিচ ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আইসিং সুগার ১ চা-চামচ, সাসলিক কাঠি ১২টি।
প্রণালি: আনারস ও সাসলিক কাঠি ছাড়া বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখুন। প্রতিটি আনারস লম্বা করে ৬ টুকরা করে কেটে নিন। ভেতরের শক্ত অংশ ফেলে দিন। সাসলিক কাঠিতে আনারসের টুকরা ঢুকিয়ে গ্রিলড প্যানে ২-৩ মিনিট গ্রিলড (ঝলসে নেওয়া) করুন। চাট মসলার মিশ্রণ ব্রাশ করে উল্টে নিন। অপর পাশও একইভাবে ব্রাশ করে গ্রিলড করে নিন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন