বিজ্ঞাপন

আগামীকাল ঈদুল ফিতর। উৎসবের আগের রাত সব সময়ই আনন্দের। চাঁদরাতে হাতে মেহেদি দেওয়ার চল বহু আগে থেকে। এবারের ঈদেও তার ব্যতিক্রম হবে না। বাজারে মেহেদি কিনতে পাওয়া যায়। তবে এতে স্বস্তি পান না অনেকেই। প্রাকৃতিক উপায়ে ঘরে মেহেদি তৈরি করার পদ্ধতি ও মেহেদির রং গাঢ় করার পদ্ধতি জানালেন রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন।

কমলা রঙের মেহেদি

প্রয়োজনীয় উপকরণ: রাজস্থানি মেহেদি পাউডার ১০০ গ্রাম, চিনি ৩০ গ্রাম, এসেনশিয়াল অয়েল ৩০ গ্রাম ও পানি পরিমাণমতো।

বানানোর প্রণালি : মেহেদি পাউডার ও চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে ভালো করে পেস্ট বানাতে হবে। এরপর এসেনশিয়াল অয়েল দিয়ে আরও ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর একটি সেলোপেপার দিয়ে শক্ত করে ঢেকে দিতে হবে। মাঝে একটি টিস্যু ভাঁজ করে ওপরে আবার সেলোপেপার দিয়ে শক্ত করে ঢেকে রাখতে হবে এক দিন। এক দিন শেষ হলে পেপারগুলো উঠিয়ে ভালো করে মিশিয়ে অল্প পানি দিয়ে মিশ্রণটি নরম করতে হবে। বাসায় থাকা শক্ত পলিথিন দিয়ে কোণ বানিয়ে মেহেদি ব্যবহার করলেই পেয়ে যাবেন কমলা রঙ্গের মেহেদি।

লাল বাদামি মেহেদি

প্রয়োজনীয় উপকরণ: মেহেদি পাউডার ৬ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, বাম বা ভিক্স ২ টেবিল চামচ ও ১ কাপ গাঢ় করে করা চা-পাতার লিকার।

বানানোর প্রণালি: মেহেদি পাউডার ও চিনি ভালো করে মিশিয়ে চায়ের লিকার পরিমাণমতো বা অল্প অল্প করে দিয়ে পেস্ট বানাতে হবে শক্ত করে। তারপর বাম বা ভিক্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পলি দিয়ে ঢেকে তিন থেকে চার ঘণ্টা গরম জায়গায় রাখতে হবে। তিন থেকে চার ঘণ্টা হওয়ার পর পলিথিন দিয়ে কোণ বানিয়ে তার ভেতর মেহেদি দিয়ে দিন।

গাঢ় বাদামি রঙের মেহেদি

default-image

প্রয়োজনীয় উপকরণ: মেহেদি পাউডার, চিনি, কফি পাউডার ও চায়ের লিকার।

বানানোর প্রণালি: মেহেদি পাউডার, চিনি ও কফি পাউডার মিশিয়ে তাতে চায়ের লিকার অল্প অল্প করে দিয়ে মিশ্রণ বানাতে হবে। এই মিশ্রণ এক ঘণ্টা শক্ত করে পলি দিয়ে ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর পলিথিন দিয়ে কোণ বানিয়ে তার ভেতর মেহেদি দিয়ে হাতে পরলেই পেয়ে যাবেন গাঢ় বাদামি রঙের মেহেদি।

মেহেদি লাগানোর আগে পরে

মেহেদি লাগানোর আগে হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। যদি হাতে মরা কোষ থাকে, তাহলে মেনিকিউর করে পরিষ্কার করে মেহেদি দিলে রং গাঢ় হবে। হাতে মেহেদি দিয়ে সারা রাত রেখে দিতে পারলে ভালো। তা না হলে কমপক্ষে এক থেকে দুই ঘণ্টা রাখতে হবে। পরের দিন শুকনো মেহেদি ভালো করে পরিষ্কার করে হাত ধুরে ফেলতে হবে। পরিমাণমতো লেবুর রস ও চিনিমিশ্রিত তুলা দিয়ে আলতোভাবে ডিজাইনের ওপরে লাগিয়ে শুকিয়ে নিলে মেহেদির রং গাঢ় এবং স্থায়ী হবে। তবে লেবুর রস বেশি লাগানো যাবে না। ঘরে ভিক্স ও বাম থাকলে মেহেদি শুকিয়ে যাওয়ার পর হাতে লাগাতে হবে। এরপর সারা রাত রেখে দিলে মেহেদির রং গাঢ় হয়। এ ছাড়া মেহেদি শুকিয়ে গেলে হাত থেকে তুলে নিয়ে শর্ষের দিয়ে হাতের তালু ভালোভাবে মালিশ করুন। মালিশের সময় তেল হাতকে গরম করে মেহেদির রং গাঢ় ও স্থায়ী করতে সাহায্য করবে।

default-image
নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন