default-image

উৎসবে কিংবা বিশেষ বিশেষ দিনে পোশাকের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। রং, নকশা, পোশাকের উপাদান কিছুটা দিকনির্দেশনাও দিয়ে দেয়। বসন্তবসনে বাসন্তী রঙের প্রভাব চিরায়ত। তবে শর্ষে ফুল আর গাঁদার পাশাপাশি অন্য রঙের ফুলও এ সময় বেশ জানান দিচ্ছে তাদের উপস্থিতি। পোশাকেও এ কারণে ফুটে উঠছে সেসব ফুলের ছবি আর রং। তারপরও বসন্ত বলে কথা। পোশাকে বাসন্তী রঙের আনাগোনা একটু বেশিই থাকবে। পাশাপাশি দেখা যাবে জলপাই, লাল, কমলার মতো রংগুলোও। অনেকটা প্রকৃতির মতো।

বসন্ত বাতাসের আগে প্রিয়জনের কাছে পৌঁছে যাক মনের কথা। ডাকবাক্সে চিঠি কিংবা ডিজিটাল চিরকুট পাঠানোর আগে বন্ধুবান্ধবের মধ্যে সেটা নিয়েই চলছে যেন খুনসুটি। বসনে আছে বসন্তের রং। হালকা হলুদ আর জলপাই রঙের প্রাধান্য। শাড়িতে যেমন ঐতিহ্যবাহী রূপ এসেছে, স্কার্টে আধুনিক আর সাবলীলভাব।

বিজ্ঞাপন
default-image

স্কার্ট, টপের সঙ্গে ঝালর কাটের জ্যাকেট। স্তরে স্তরে থাকার (লেয়ারিং) কারণে দেখায় যোগ হবে একটু ভিন্নতা।

default-image

পোশাকে আছে বসন্তের নানা রং। যাঁরা ফাল্গুনের প্রথম দিনটি থাকবেন কর্মক্ষেত্রে, তাঁদের জন্য আদর্শ।

default-image

কোকিলের ডাক শুনলেই চোখ চলে যায় ওপরে। মন হয়ে যায় শান্ত। গাঢ় হলুদ রঙের শাড়ির পাড়-আঁচলে উজ্জ্বল হয়ে আছে স্ক্রিনপ্রিন্টের রিকশা চিত্র। কপালের ছোট সবুজ টিপ আর কাচের চুড়িতে সাজ সম্পূর্ণ।

বিজ্ঞাপন
default-image

ছবি তোলার আগে শাড়ি ঠিক করে নেওয়ার পালা। শাড়ির আঁচল সামনে এনে পরানো হয়েছে। মিষ্টি কমলা রঙের শাড়িতে উজ্জ্বল হলুদ পাড়। হাতাকাটা টপকেই ব্লাউজ হিসেবে পরানো হয়েছে। শাড়ি ও টপ: দেশাল

default-image

নকশা ছাড়া একরঙা বাসন্তী শাড়ি। গাঢ় লাল পাড়। সারা দিনের ঘোরাঘুরির জন্য মানানসই। এ ধরনের শাড়ির ব্লাউজ হতে পারে যেকোনো নকশা আর রঙের। কোনো বাঁধাধরা নিয়ম তো নেই-ই। বরং ব্লাউজ হিসেবে টপও ব্যবহার করা যেতে পারে। তবে শাড়ি আর ব্লাউজের কাপড়ের উপকরণ এক হলে ভালো।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন