প্রিন্সেস ডায়ানার পোশাকের অনুপ্রেরণায় এ সময়ের ডিজাইনাররাও বানাচ্ছেন নানা রকম পোশাক।
প্রিন্সেস ডায়ানার পোশাকের অনুপ্রেরণায় এ সময়ের ডিজাইনাররাও বানাচ্ছেন নানা রকম পোশাক। মডেল: ইশা, কৃতজ্ঞতা: পারসোনা, ছবি: সুমন ইউসুফ
default-image

মৃত্যুর ২৩ বছর পরও তিনি জনপ্রিয়। নানা বয়সের ভক্ত তাঁর। নিজের ফ্যাশন আর সৌন্দর্য দিয়ে সেই যে মানুষের হৃদয়ে প্রবেশ করেছেন, দিনকে দিন তা আরও পোক্ত হয়েছে। হঠাৎ এ বছরের শেষভাগে আবার এলেন আলোচনায়। এবার ঢুকে পড়েছেন এ প্রজন্মের ফ্যাশনপ্রেমীদের হৃদয়ে। নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ দ্য ক্রাউন–এর চতুর্থ মৌসুমে ব্রিটিশ রাজপরিবারের রাজকুমারী ডায়ানা, প্রিন্সেস অব ওয়েলসের জীবনের কিছু অধ্যায় তুলে ধরা হয়েছে।

নভেম্বরের ১৫ তারিখে সিরিজটি প্রকাশিত হয়েছে। এই সিরিজ প্রকাশের কয়েক মাস আগে থেকেই আলোচনা শুরু হয় ডায়ানাকে নিয়ে। প্রকাশের পর আলোচনা আরও বেড়েছে। সামাজিকভাবে ডায়ানা যতটা জনপ্রিয় ছিলেন, স্টাইলিশ ফ্যাশন আইকন হিসেবেও ততটা নাম কুড়িয়েছিলেন। যেকোনো ধরনের পোশাকে ছিলেন স্বচ্ছন্দ। তাঁর পোশাকের কাটে চলতি ধারার অনেক নকশাই দেখা গেছে। তিনি যে ধরনের নকশার পোশাক বেশি পরতেন, সেগুলো এ সময়ও দারুণ জনপ্রিয়। হোক সেটা সাধারণ পলকা ডট কিংবা জমকালো র‌াফল। ডায়ানার অনুপ্রেরণায় এ সময়ের ডিজাইনাররাও বানাচ্ছেন নানা রকম পোশাক। তেমনই কয়েকটি পোশাক থাকছে এখানে—

বিজ্ঞাপন

রাফলের (কুঁচির) ব্যবহার

ডায়ানার পোশাকে রাফলের ব্যবহার দেখা গেছে সব সময়ই। রাজকুমারীর বিয়ের পোশাকেও এর ব্যবহার নজর কেড়েছিল। গলার কাছে ঘন কুচির কাজ কখনোই অতিরিক্ত লাগেনি। ডায়ানার পোশাকের নিচের অংশেও থাকত ঝালরের বাহার। হাতায় ফোলানো ভাবও চোখে পড়ে। এত বছর পর এখনো এসব নকশা টিকে আছে। পাশ্চাত্যে কিংবা আমাদের এখানে ঝালরের ব্যবহার ঘুরেফিরে আসছে বারবারই।

default-image

গাউন

default-image

নানা কাটের, নানা রঙের গাউন পরতে দেখা গেছে ডায়ানাকে। গাউনগুলোর নকশাও হতো বৈচিত্র্যময়। তাঁর পরা গাউনের ছোট্ট একটা পরিবর্তনই বিশেষভাবে নজরে আনত ফ্যাশনবোদ্ধাদের। এখনো ডিজাইনাররা ডায়ানার অনুপ্রেরণায় গাউন বানাচ্ছেন। কারণ, একালের ক্রেতাদের কাছেও এ ধরনের গাউন জনপ্রিয়তা পাচ্ছে।

default-image
বিজ্ঞাপন

চেক প্রিন্ট

default-image

আনুষ্ঠানিক কাজ কিংবা ভ্রমণের সময় ডায়ানা চেক প্রিন্টের পোশাকও বেছে নিতেন। তাঁর গোলাপি চেক প্রিন্টের প্যান্ট বেশ জনপ্রিয়তা পায় সে সময়। একই সঙ্গে ডায়ানাকে চেক নকশার ব্লেজার পরতে দেখা গেছে নানা অনুষ্ঠানে। ব্লেজারে চেকের আবেদন যে এখনো ফুরায়নি, সেটা এবারের শীতেও বোঝা যাবে। বিশ্ব ফ্যাশনে চেকের কদর দেখা যাচ্ছে, দেশের ফ্যাশনেও একই আভাস মিলছে শীত শুরু হওয়ার আগে থেকে।

default-image

পলকা ডট

default-image

এই একটি নকশা যেন ডায়ানার জন্য আলাদাভাবেই করা হতো। দৈনন্দিন জীবনে পলকা ডট যে তাঁর পছন্দের ছিল, সে সময়ের ছবি দেখলেই তা বোঝা যায়। প্রথম সন্তান প্রিন্স উইলিয়াম, ডিউক অব কেমব্রিজকে নিয়ে প্রথম যখন ক্যামেরার সামনে আসেন, পরনে ছিল সবুজ পলকা ডটের পোশাক। গলার কাছে বোয়ের নকশাও অনেকবার দেখা গেছে তাঁর পোশাকে। এই দুটি নকশা এখনো নানাভাবে বিভিন্ন কাটের পোশাকে উঠে আসছে।

default-image
মন্তব্য করুন