ঋতু পরিবর্তনের দিনগুলোতে মনোযোগ দিন ত্বকে
ঋতু পরিবর্তনের দিনগুলোতে মনোযোগ দিন ত্বকেমডেল: আরিফিন শুভ, ছবি: নকশা

ছেলেদের ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন

বিজ্ঞাপন

তল্পিতল্পা গুটিয়ে এবারের মতো বিদায় নিয়েছে শীত। আবহাওয়ার বদল এখন হবে দ্রুত। এ সময় ছেলেদের ত্বকও বেশ রুক্ষ হয়ে ওঠে। ত্বকের যত্ন দরকার বছরজুড়েই। তবে ঋতু পরিবর্তনের দিনগুলোতে মনোযোগ বেশি দিন। চলতি মৌসুমে ছেলেদের ত্বকের যত্ন নিয়ে পরামর্শ দিয়েছেন শোভন মেকওভারের কসমেটোলজিস্ট শোভন সাহা।

আবহাওয়ার কারণে ছেলেদের নাকের আশপাশে ও মুখমণ্ডলে মরা চামড়া তৈরি হয়। এ ক্ষেত্রে ঘরোয়া স্ক্রাব ব্যবহারে করেই মরা চামড়া দূর করা যেতে পারে। চিনির গুঁড়া আর টক দইয়ের মিশ্রণ তৈরি করে বাড়িতে স্ক্রাব বানানো যায়। তবে যাঁদের ত্বক কিছুটা সংবেদনশীল, তাঁরা ওটস ও টক দইয়ের মিশ্রণ দিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। স্ক্রাব লাগানোর আগে মুখমণ্ডল ভালোভাবে ফেসওয়াশ ক্রিম দিয়ে ধুয়ে নিন। ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ বেছে নিন। স্ক্রাব ব্যবহারের পর টোনার ব্যবহার করতে ভুলবেন না। ত্বক আর্দ্র রাখার জন্য এটি খুবই জরুরি। বাসায় টোনার না থাকলে গোলাপজল অথবা শসার রসও ব্যবহার করা যেতে পারে।

বিয়েসহ অন্য কোনো বড় অনুষ্ঠানের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চাইলে ঘরোয়া প্যাক ভালো সমাধান হতে পারে। এক টেবিল চামচ টক দই, মধু, মুলতানি মাটি ও কমলার রস দিয়ে প্যাক তৈরি করতে হবে। এরপর ৩০ মিনিট প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। প্যাক তুলে ফেলার পর মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

বিজ্ঞাপন

ময়েশ্চারাইজারযুক্ত সাবান, লোশন বা ক্রিম ব্যবহার করার চেষ্টা করুন। গোসল শেষে লোশন ব্যবহারের পরই বাইরে বের হয়ে যাবেন না। বরং কিছুক্ষণ অপেক্ষা করুন, যেন তা ত্বকের সঙ্গে ভালোভাবে মিশে যায়। এ ছাড়া রাতে ঘুমানোর আগে নাইট ক্রিম লাগিয়ে নিন। যাঁরা নিয়মিত রোদে বাইরে বের হন, তাঁরা সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

প্রাকৃতিকভাবে ত্বক সুস্থ রাখার জন্য প্রচুর পানি পান করুন। এ ছাড়া কমলা, মাল্টা, আঙুরের মতো ভিটামিন সি-যুক্ত ফলগুলো ত্বকের জন্য বেশ উপকারী। ঘরোয়া বা প্রাকৃতিক এসব পদ্ধতি ব্যবহারে কাজ না হলে অথবা ত্বকের সংবেদনশীলতা, ব্রণ বা কোনো চর্মরোগ দেখা দিলে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন