পেস্তাবাদাম রুটি

default-image

উপকরণ: ময়দা ৩০০ গ্রাম, গমের আটা ১০০ গ্রাম, গুঁড়া দুধ ১৫ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, জায়ফলগুঁড়া আধা চা-চামচ, মাখন ২০ গ্রাম, মাওয়া ১৫ গ্রাম, লাল আখের গুড় ৩০ গ্রাম, লবণ ৫ গ্রাম, চিনি ১০ গ্রাম, সেদ্ধ পানি পরিমাণমতো ও পেস্তাবাদাম (টুকরা) ২০ গ্রাম (খামিরের জন্য ১০ গ্রাম ও পরিবেশনের জন্য ১০ গ্রাম)।

প্রণালি: ময়দা, গমের আটা, গুঁড়া দুধ‌ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। সব উপকরণ একসঙ্গে সেদ্ধ পানি দিয়ে একটি কাঠের হাতল দিয়ে নাড়ুন এবং ময়ান করুন। খামির হয়ে গেলে ১০ ভাগে গোলাকৃতি করে রুটি বানান। তাওয়ায় সেঁকে নিন।

বিজ্ঞাপন

গাজরের রুটি

default-image

উপকরণ: ময়দা ৩০০ গ্রাম, গুঁড়া দুধ ১৫ গ্রাম, লাল চিনি ২০ গ্রাম, লবণ আধা চা-চামচ, ঘি ৩০ মিলিলিটার, গুঁড়া দুধ ৩০ গ্রাম, শুকনা ইস্ট ১০ গ্রাম, গাজরের রস ১০০ মিলিলিটার, দারুচিনির গুঁড়া ২ গ্রাম, কুসুম গরম পানি পরিমাণমতো ও কিউব করা গাজরের টুকরা ২০-৩০ গ্রাম।

প্রণালি: প্রথমে একটি গাজর কিউব করে এক মিনিট সেদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে ঠান্ডা পানিতে ভিজিয়ে পানি ছাড়িয়ে নিন চটপট। আলাদা একটি গাজর ছোট ছোট আকারের টুকরা করে ব্লেন্ডারে রস করে নিতে হবে। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে হাতে ময়ান করে খামির তৈরি করুন। খামির হয়ে গেলে প্রতিটি ৮০ গ্রাম করে ভাগ করে প্রায় ৩০ মিনিটের জন্য ঢেকে ঘরের তাপমাত্রায় রেখে দিন। এরপর খামিরগুলো যেকোনো রুটির আকৃতি করে ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১০ থেকে ১৫ মিনিট বেক করে নিতে পারেন। প্যানের মধ্যে দিয়ে চুলায়ও সেঁকে নিতে পারেন।

ট্রুটি ফ্রুটি প্যানের নান রুটি

default-image

উপকরণ: ময়দা ৫০০ গ্রাম, লবণ ৫ গ্রাম, চিনি ১২ গ্রাম, বেকিং পাউডার ১ চা-চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, ঘি ২ টেবিল চামচ, শুকনা ইস্ট ৭ গ্রাম, দারুচিনি পাউডার ২ গ্রাম, টক দই ৩০ মিলিলিটার, পানি ১৮০-২৩০ মিলিলিটার, ট্রুটি ফ্রুটি ৫০ গ্রাম।

প্রণালি: সব উপকরণ মিশিয়ে ১৮০ থেকে ২৩০ মিলিলিটার কুসুম গরম পানি দিয়ে খামির তৈরি করে ফেলুন। খামির তৈরি হয়ে গেলে ঘরের তাপমাত্রায় প্রায় ৩০ মিনিট রেখে দিন। পুরো খামির ছয় ভাগে ভাগ করুন। প্রতিটি ৬০ গ্রাম করে হবে। একটি করে খামির দিয়ে নান রুটির মতো আকার দিন। এবার প্যানে নিয়ে চুলায় সেঁকে বানিয়ে ফেলুন ট্রুট্টি ফ্রুটি প্যানের নান রুটি।

বিজ্ঞাপন
নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন