রুটির স্বাদে ভিন্নতা

রুটি খাওয়া হয় নানা পদের খাবারের সঙ্গে। আবার সাধারণ বান রুটির পাশাপাশি ভিন্ন ধরনের রুটিও বানাতে পারেন। রেসিপি দিয়েছেন বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের পেস্ট্রি শেফ স্বপন মোহাম্মদ গাজী।

বিজ্ঞাপন

কিশমিশ, মধু, পনিরের বান

default-image

উপকরণ: ময়দা ৫০০ গ্রাম, লবণ আধা চা-চামচ, দুধের গুঁড়া ১৫ গ্রাম, ইস্ট ১৫ গ্রাম, ব্রেড ইম্প্রুভার ৭ গ্রাম, চিনি ১৫ গ্রাম, ডিম ১টি, মাখন ২৫ গ্রাম, মধু ১০ গ্রাম, কিশমিশ ১৫ গ্রাম, কুসুম গরম পানি ২২০ মিলি, পনিরের গুঁড়া ১০ গ্রাম।

প্রণালি: প্রথমে ময়দা, লবণ ও দুধের গুঁড়া একসঙ্গে চেলে নিন। এরপর বাকি সব উপকরণ কুসুম গরম পানির সঙ্গে মিশিয়ে খামির তৈরি করতে হবে। খামির হয়ে গেলে ১৫ মিনিট ঘরের তাপমাত্রায় রেখে দিন। ২০টি গোলাকৃতির বান বানিয়ে নিন। ১৬ x ১২ ইঞ্চি বেকিং ট্রেতে পার্চমেন্ট পেপার লাগিয়ে ৩০ মিনিটের জন্য চুলার পাশে গরম স্থানে ঢেকে রাখতে হবে ফারমান্টেশনের জন্য। হয়ে গেলে ওভেনে ১৭০ থেকে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নিতে হবে।

নারকেল জিরার পরোটা

default-image

উপকরণ: ময়দা ৪০০ গ্রাম, বেকিং পাউডার ১৫ গ্রাম, সুজি ২০ গ্রাম, ডিম ১টি, আস্ত জিরা ৫ গ্রাম, লবণ আধা চা-চামচ, চিনি ১৫ গ্রাম, ঘি ৩০ গ্রাম, কোরানো নারকেল ২০ গ্রাম, ভিনেগার ১ টেবিল চামচ, পানি ২০০ মিলিলিটার, সয়াবিন তেল ৫০ মিলিলিটার।

প্রণালি: প্রথমে সুজি ও জিরা মাঝারি আঁচে একটি ফ্রাই প্যানে ভেজে নিন। সয়াবিন তেল ছাড়া অন্য সব উপকরণ মিশিয়ে ফেলুন একসঙ্গে। ময়ান করে খামির হয়ে গেলে আট ভাগে আটটি খামির তৈরি করুন। খামিরগুলো ৫০ মিলিলিটার সয়াবিন তেল দিয়ে মাখিয়ে রাখুন। প্রায় দুই ঘণ্টা পর পরোটার মতো করে বেলে তাওয়ায় ভেজে তৈরি করে ফেলুন নারকেল জিরার পরোটা। দেশি মুরগির ঝোল মাংস অথবা গরুর ভুনা মাংসের সঙ্গে পরিবেশন করতে পারেন।

বিজ্ঞাপন

গাজরের রুটি

default-image

উপকরণ: ময়দা ৩০০ গ্রাম, গুঁড়া দুধ ১৫ গ্রাম, লাল চিনি ২০ গ্রাম, লবণ আধা চা-চামচ, ঘি ৩০ মিলিলিটার, গুঁড়া দুধ ৩০ গ্রাম, শুকনা ইস্ট ১০ গ্রাম, গাজরের রস ১০০ মিলিলিটার, দারুচিনির গুঁড়া ২ গ্রাম, কুসুম গরম পানি পরিমাণমতো ও কিউব করা গাজরের টুকরা ২০-৩০ গ্রাম।

প্রণালি: প্রথমে একটি গাজর কিউব করে এক মিনিট সেদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে ঠান্ডা পানিতে ভিজিয়ে পানি ছাড়িয়ে নিন চটপট। আলাদা একটি গাজর ছোট ছোট আকারের টুকরা করে ব্লেন্ডারে রস করে নিতে হবে। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কুসুম গরম পানি দিয়ে হাতে ময়ান করে খামির তৈরি করুন। খামির হয়ে গেলে প্রতিটি ৮০ গ্রাম করে ভাগ করে প্রায় ৩০ মিনিটের জন্য ঢেকে ঘরের তাপমাত্রায় রেখে দিন। এরপর খামিরগুলো যেকোনো রুটির আকৃতি করে ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১০ থেকে ১৫ মিনিট বেক করে নিতে পারেন। প্যানের মধ্যে দিয়ে চুলায়ও সেঁকে নিতে পারেন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন