বিজ্ঞাপন
বিজ্ঞাপন

চকলেট সুজি কেক

default-image

উপকরণ

সুজি ২ কাপ, মাখন ১২০ গ্রাম, চিনি ৩ কাপ, কোকো পাউডার ১০০ গ্রাম, ভ্যানিলা ১ চা-চামচ, গুঁড়া দুধ আধা কাপ, পানি ৪ কাপ।

প্রণালি

প্রথমে প্যানে মাখন দিয়ে দিন। তাতে সুজি দিয়ে ভাজুন হালকা বাদামি করে। পানি দিয়ে নাড়ুন, কমে এলে চিনি দিন। কোকো পাউডার অল্প পানিতে গুলিয়ে নিন। সুজিতে দিয়ে ভালো করে নাড়ুন। সুজি প্যান থেকে আলগা হয়ে উঠে এলে নামিয়ে তেল মাখানো মোল্ডে রাখুন। ঠান্ডা হয়ে এলে মোল্ড থেকে নামিয়ে নিন। চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ধোকলা

default-image

উপকরণ

সুজি ১ কাপ, টক দই আধা কাপ, লবণ ২ চা-চামচ বা স্বাদমতো, পানি আধা কাপ (কমবেশি হতে পারে), বেকিং সোডা আধা চা-চামচ, তেল ৩ টেবিল চামচ, শর্ষে ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ৪টি, শুকনা মরিচ ৩-৪টি, হলুদগুঁড়া ১ চিমটি (প্রয়োজন মনে করলে), কারিপাতা ১০-১২টি, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ চা-চামচ, পানি ১ কাপ।

প্রণালি

একটা বাটিতে সুজির সঙ্গে টক দই ও পানি ভালো করে মিশিয়ে নিন। ৩০ মিনিট বা আরও বেশি সময় রেখে দিন। সুজির মিশ্রণের সঙ্গে ১ চা-চামচ চিনি ও বেকিং সোডা মিশিয়ে দিন। তারপর লবণ, ১ টেবিল চামচ তেল, কাঁচা মরিচবাটা ভালো করে মিশিয়ে রাখুন। মিশ্রণটি খুব বেশি পাতলা হবে না। যে পাত্রে করা হবে, সেটি ব্রাশ করে নিন তেল দিয়ে। হাঁড়িতে পানি দিয়ে তার ওপর মোল্ড বসিয়ে দিন। মাঝারি তাপে স্টিম করুন ১ ঘণ্টা। নামিয়ে ঠান্ডা করে নিন। এবার একটা প্যানে বাকি তেল দিয়ে দিন। শর্ষে দিয়ে বাগার দিন। তারপর এতে কারিপাতা, শুকনা মরিচ, চিনি, ১ কাপ পানি ও লবণ দিয়ে দিতে হবে। নেড়ে দিন। ফুটে উঠলে নামিয়ে ধোকলার ওপর ঢেলে দিন। সঙ্গে চাটনি দিয়ে পরিবেশন করুন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন