বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ত্বকের যত্ন ঈদের আগে-পরে

ঈদের আগে ত্বকের যত্ন শুরু করলে দরকার এমন একটি প্যাক, যা কয়েক দিন ধরেই ব্যবহার করা যাবে। আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা দিলেন এমনই একটি সমাধান। চার ভাগের এক ভাগ চাল, তরল দুধ ২ কাপ ও ১ চা–চামচ হলুদগুঁড়া একসঙ্গে রান্না করে ব্লেন্ডারে দিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এই প্যাক মুখে দিলে ত্বকের মলিন ভাব কমবে এবং চুলার কাছে লম্বা সময় থাকার প্রভাবও দূর হবে। একবার তৈরি করে এক সপ্তাহ এটি ব্যবহার করা যাবে। ঈদের কয়েক দিন আগে থেকেই এই প্যাক ব্যবহার করা যাবে।

১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে আধা চামচ বেসন দিয়ে মুখে ব্যবহারে মুখ পরিষ্কার ও ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

১ চা–চামচ টকদই ও আধা চা–চামচ মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক নরম ও কোমল হবে।

কোরবানির ঈদের বড় একটা অংশ হলো কাঁচা মাংস। সকাল সকালই শুরু হয়ে যায় কাটা, বাছা ও রান্নার কাজ। আর মাংসের তেল ও গন্ধের প্রভাব পড়ে ত্বকে। যার কারণে ত্বকে অস্বস্তিও লাগে। তাই ফেসওয়াশের পাশাপাশি দরকার একটু বাড়তি ঘরোয়া কিছু। ১ চামচ চিনি ও আধা চামচ লেবুর রস নিয়ে মুখে স্ক্রাব করতে পারেন। এতে ত্বকে তেলের ভাব ও কাঁচা মাংসের গন্ধ কমবে আসবে মিষ্টি একটা ঘ্রাণ। ত্বকের মরা চামড়া দূর ও উজ্জ্বলতা বাড়াতেও বেশ দরকারি একটি ত্বক চর্চা এটি।

default-image

চুলের যত্নে

ঝলমলে রেশমি চুলের জন্য এক কাপ টকদই, ১ চামচ আমলকী গুঁড়া, ১টি ডিম, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ৩০ মিনিট চুলে রেখে ধুয়ে ফেলতে হবে। চটজলদি চুলে উজ্জ্বলতা আনতে অ্যালোভেরা খুব ভালো সমাধান দেয়। এতে চুল হয় নরম ও ঝরঝরে।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন