default-image

পাকা টুকটুকে লাল—টুপটাপ মুখে চালান করার মতো এ সময়ের ফল স্ট্রবেরি। স্ট্রবেরির রং, স্বাদ ও গন্ধের কারণে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিনই। টক–মিষ্টি স্বাদের পাকা ফল, ফলের রস, জ্যাম, মিল্কশেক, আইসক্রিমে ব্যবহার করা ছাড়াও কেকসহ বিভিন্ন খাবার সাজানোতে কাজে লাগে দারুণভাবে। শুধু ভূরিভোজই নয়, ত্বকচর্চাতেও দারুণ কাজে লাগে ফলটি। স্ট্রবেরিতে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট, ফলিক অ্যাসিড, ভিটামিন বি-৫ ও বি-৬ এবং অ্যাস্ট্রিনজেন্ট আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। কিন্তু কীভাবে টুকটুকে এ ফল দিয়ে আপনাকে ফুটফুটে দেখাবে, সেটি জানিয়েছেন জারা’স বিউটি লাউঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা ও রূপবিশেষজ্ঞ ফারহানা রুমি।

● ১ চা–চামচ পাকা স্ট্রবেরি ও আধা চা–চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে ত্বকে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বকে আনবে সতেজতা।

● স্ট্রবেরি চটকে ১ চা-চামচ মধু ও ১ চা-চামচ দুধের সর মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে অপেক্ষা করতে হবে শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে সামান্য গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক টান টান করে ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে এ ফেসপ্যাক।

● স্ট্রবেরি পেস্ট করে ১ চা-চামচ নারকেল তেল, ১ চা-চামচ জলপাই তেল ও চিনি মেশান। এটি মুখসহ পুরো শরীরের ত্বকেই ব্যবহার করতে পারবেন স্ক্রাবার হিসেবে।

● স্ট্রবেরি রস করে নিতে হবে ব্লেন্ডারের সাহায্যে। ২ চামচ স্ট্রবেরি রসের সঙ্গে ৫০ গ্রাম গোলাপজল মিশিয়ে কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। সর্বোচ্চ ১০ দিন পর্যন্ত ফ্রিজে রেখে এ টোনার ব্যবহার করা যাবে অনায়াসেই। প্রতিদিন মুখ পরিষ্কার করার পর টোনারটি ব্যবহার করুন আর দেখুন ত্বকের পরিবর্তন।

● ১ চা-চামচ মধু, ৭ থেকে ৮টি স্ট্রবেরি এবং ৪ থেকে ৫ চা-চামচ টক দই ভালোমতো ব্লেন্ড করে মিশ্রণটি চুলে লাগান। এ হেয়ার প্যাক চুলের রুক্ষ ভাব দূর করে এবং চুল ঝরে পড়া কমাতে সাহায্য করে।

● স্ট্রবেরি মাঝখান থেকে কেটে কিছুক্ষণ আলতোভাবে ঠোঁটে ঘষুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে নিন। নিয়মিত এটি ব্যবহার করলে ঠোঁটের কালচে ভাব সরে গিয়ে গোলাপি দ্যুতি ফিরে আসবে।

● একটি কিংবা দুটি স্ট্রবেরির ঘন পেস্ট তৈরি করে পেস্টটি দাঁতের ওপর ১০ মিনিট ঘষুন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ কুলকুচি করে ধুয়ে ফেলুন। প্রতিদিন দুবার ব্যবহার করলে দাঁতের হলদেটে ভাব চলে যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0