রসুন–টমেটোভর্তা

default-image

উপকরণ: টমেটো ৮টি, রসুন ৬ কোয়া, শুকনা মরিচ ২টি, ধনেপাতাকুচি অথবা পুদিনাপাতা ২ টেবিল চামচ, লবণ সামান্য ও শর্ষের তেল ১ টেবিল চামচ।

প্রণালি: টমেটো ৪ টুকরা করে কেটে নিন, প্যান গরম করে টমেটোর টুকরাগুলো ঢেলে দিন। টমেটোর পানি শুকিয়ে এলে রসুনের কোয়া দিয়ে নাড়ুন। ঘন ঘন নাড়তে থাকুন, যেন টমেটো ভালোভাবে নরম হয়ে গলে যায় এবং রসুন সেদ্ধ হয়ে যায়। রসুনের কোয়া টমেটো থেকে আলাদা করে হাত দিয়ে কচলে নিন। শুকনা মরিচ ভেজে ভেঙে নিন। এর সঙ্গে রসুন, ধনেপাতা অথবা পুদিনাপাতাকুচি, শর্ষের তেল ও লবণ ভালোভাবে মেশান। ইচ্ছা হলে পেঁয়াজকুচিও দিতে পারেন। এবার টমেটোর সঙ্গে মিশিয়ে ভর্তা তৈরি করে নিন।

বিজ্ঞাপন

বেগুনভর্তা

default-image

উপকরণ: বড় গোল বেগুন ১টি, শুকনা মরিচ ২টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, শর্ষের তেল দেড় টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও ধনেপাতাকুচি ১ টেবিল চামচ।

প্রণালি: বেগুনে তেল মেখে তাওয়ায় চারপাশ ঘুরিয়ে ঝলসে নিন। চুলার আগুনেও বেগুন পুড়িয়ে নিতে পারেন। বেগুন ঠান্ডা হলে চারপাশের আবরণ ও ডাঁটা ফেলে দিন। বেগুনের বিচি বেশি হলে ওপর থেকে আলতোভাবে বিচিগুলো ফেলে দিন। এবার বেগুন কচলে এর সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে ভর্তা তৈরি করে নিন।

তেলাপিয়া–ব্রকলিভর্তা

default-image

উপকরণ: তেলাপিয়া মাছ ১ টুকরা, ব্রকলি ১টি, শুকনা মরিচ অথবা কাঁচা মরিচ ২টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, শর্ষের তেল ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি: ব্রকলি টুকরা করে নিন। সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। তেলাপিয়া মাছের ১ টুকরা সামান্য লবণ মেখে ভেজে নিন। মাছের কাঁটা বেছে রাখুন। পেঁয়াজ হালকা বাদামি করে ভাজুন। শুকনা মরিচ ভেজে নিন। সেদ্ধ ব্রকলি পাটায় বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। কাঁচা মরিচকুচি অথবা ভাজা শুকনা মরিচ হাত দিয়ে ভেঙে নিন। লবণ, পেঁয়াজ, শর্ষের তেল, ধনেপাতাকুচি মিশিয়ে নিতে হবে। কাঁটা ছাড়ানো ভাজা মাছ ও বাটা ব্রকলি একসঙ্গে মিশিয়ে ভর্তা তৈরি করে নিন।

বিজ্ঞাপন
নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন