বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভ করার আরেকটি সুবিধা হচ্ছে, এটা অনেকটা মুখোমুখি কেনাবেচা করার মতো। ক্রেতাদের কোনো জিজ্ঞাসা থাকলে তাঁরা সরাসরি তার জবাব পেয়ে যান। লাইভ যে শুধু পণ্য বিক্রির জন্য করতে হবে এমন নয়। ধরুন পণ্য সম্পর্কে আগ্রহী ক্রেতাদের নানা প্রশ্নের জবাব দিতেও করা যায়। আবার সামনে ক্রেতা কেমন পণ্য আশা করছেন, এসব নিয়েও গল্পগুজব করা যায়। এতে ক্রেতাদের সঙ্গে নিয়মিত সংযোগ তৈরি হয়, যা পরে পণ্যের প্রসার বা বিক্রিতে কাজে দেয়।

২. অনুষ্ঠান পৃষ্ঠপোষকতা কৌশল

বিজ্ঞাপনের একটা সাধারণ প্রচারণা হচ্ছে, যেকোনো অনুষ্ঠানে পৃষ্ঠপোষক হওয়া। এখন যখন অনুষ্ঠান ও বিনোদন অনলাইনে চলে গেছে, তাই পৃষ্ঠপোষক হয়ে বিজ্ঞাপনের বিষয়টিও কিছুটা ভিন্ন হয়েছে। এ ক্ষেত্রে শুধু একটু কৌশলী হতে হবে।

যেমন ধরুন, আপনি জুতা বিক্রি করতে চাইছেন। সেই জুতার ধরন ও কাজ বুঝে কোনো অনলাইন অনুষ্ঠানে সেটা ব্যবহার করে ফেলুন। আবার ধরুন বিক্রি করবেন শর্ষের তেল। কোনো রেসিপির ভিডিও তৈরি করে, এমন ইউটিউবারের কাজের মধ্যে পণ্যটি ব্যবহার করান। একদম এমন কাউকে না পাওয়া গেলে নিজেরাই পণ্যের কাজ ও প্রয়োজন ধরে অনুষ্ঠান তৈরি করুণ। এরপর কোনো পরিচিত পেজ বা নিজেরাই নিজেদের পেজ থেকে প্রচার করে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করুন।

৩. কুপন বিক্রয় কৌশল

বছর ভরে কোনো না কোনো উপলক্ষ ধরে এমনিই পণ্যে মূল্যছাড় দেওয়া চলে। সেই ছাড় ধরে অনলাইনে বিক্রয় কুপন বিক্রি করা যায়। যেমন হাজার টাকার পণ্যের কুপন ২০ শতাংশ কম দামে বিক্রি করা অথবা একটি পণ্য কিনলে পরবর্তী পণ্যে নির্দিষ্ট শতাংশ ছাড়ের কুপন দেওয়া। এ ধরনের ছাড় সাধারণত ক্রেতাদের আকৃষ্ট করে এবং ঠিক সেই মুহূর্তে প্রয়োজন না হলেও ছাড়ের আশায় ভবিষ্যতের প্রয়োজনের কথা ভেবে ক্রেতা বিক্রয় কুপন কিনে রাখেন।

৪. সঠিক সময় ও পদ্ধতিতে ডেলিভারি কৌশল

অনলাইনে পণ্য বিক্রি বাড়ানোর অন্যতম কৌশল হচ্ছে দ্রুত পণ্য গ্রাহকের হাতে পৌঁছে দেওয়া। নিত্যপণ্যের বাজারই হোক কিংবা বিলাস কোনো পণ্য। মানুষ অনলাইন থেকে পণ্য তখনই কেনেন, যখন তিনি পণ্যটি পেতে চান। বরং অনলাইনে কেনাকাটা করলে পণ্যকে হাতে ধরে অনুভব করার ইচ্ছা আরও বেশি থাকে। তাই যত দ্রুত সম্ভব পণ্যটি পাঠিয়ে দিলে ক্রেতাদের ওপর বেশি প্রভাব বিস্তার করা যায়। পণ্য পাঠানোর ক্ষেত্রে যোগাযোগের ধরন খুব জরুরি। যেমন ওয়েবসাইট বা অ্যাপেই জানান দেওয়া যায় পণ্যটি ঠিক কয়টার সময়, কার হাত দিয়ে ক্রেতার কাছে পৌঁছাবে। এভাবে ক্রেতার সঙ্গে একটি স্বচ্ছতার সম্পর্ক তৈরি হয়।

প্র বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন