বিজ্ঞাপন

বর্তমানে লাভ-ক্ষতিনির্বিশেষ ৩ কোটি টাকার বেশি লেনদেন হলেই দশমিক ৫ শতাংশ হারে কর দিতে হয়। এটি করা হয়েছে মূলত কিছু প্রতিষ্ঠানকে লক্ষ্য করে। যেমন কোনো কোনো কোম্পানি ২০ বছরেও লাভ দেখায় না। কিন্তু এসব কোম্পানির জন্য বাকি সব ব্যবসাপ্রতিষ্ঠানকে ভুগতে হচ্ছে। প্রথম বছরেই লাভ হবে, এর নিশ্চয়তা নেই। প্রথম বছর থেকেই যদি কর দিতে হয়, তাহলে কোম্পানিগুলো মুনাফা করবে কীভাবে? না লাভ, না ক্ষতি বা ব্রেক ইভেনে যেতেই কয়েক বছর সময় লেগে যায়।

বর্তমানে একটি প্রতিষ্ঠান তার রাজস্ব আয়ের দশমিক ৫ শতাংশ পণ্য বা সেবার প্রচার-প্রসারে বা প্রমোশনাল খরচ হিসেবে দেখাতে পারে। কিন্তু বাস্তবে একটি পণ্য বাজারজাত কোম্পানি তাদের ব্র্যান্ডিংয়ের জন্য রাজস্ব আয়ের ৫ থেকে ১৫ শতাংশ খরচ করে থাকে। তাই পণ্যের প্রচার-প্রসারের পেছনে খরচের সীমা বাড়িয়ে বাস্তবভিত্তিক করা উচিত।

আমদানি পর্যায়ে ৪ শতাংশ আগাম কর (ভ্যাট) দিতে হয়। পরে এই টাকা ফেরত পাওয়া নিয়ে ঝামেলা হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় প্রতিষ্ঠানগুলোর নগদ অর্থের সরবরাহ বাড়াতে আগাম কর উঠিয়ে দিলে ব্যবসায়ীরা স্বস্তি পাবেন। এ ছাড়া বাণিজ্যিক ভবন ভাড়ার ক্ষেত্রে ভ্যাট দিলে তা রেয়াত পাওয়া যায় না। এমন অনেক ভ্যাট দিতে হয়, তা ব্যবসায়ীদের জন্য এ সময়ে খরচের বোঝা ভারী করছে।

দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বাজেটে আমাদের চাওয়া হলো, করসংক্রান্ত নীতিতে কোনো পরিবর্তন করা হলে তার যেন ধারাবাহিকতা থাকে। যেমন কোনো পণ্যে প্রথম বছর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হলো। পরের বছরই তা বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। এতে ব্যবসায়ীদের জন্য ব্যবসার পরিকল্পনা করা কঠিন হয়ে যায়। সার্বিকভাবে কর জাল বৃদ্ধি করতে পারলে অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায় বাড়বে।

করোনাকালে রেস্তোরাঁ, সেলুন, খুচরা বিক্রেতা—এমন ছোট ছোট ব্যবসায়ীর চলতি মূলধন সহায়তার জন্য বাজেটে বরাদ্দ রাখা উচিত। তাহলে ছোট ব্যবসায়ীরা টিকে যাবেন। পাশাপাশি যে আড়াই কোটি লোক নতুন গরিব হয়ে গেছেন, তাঁদের কর্মসংস্থানের জন্য বাজেটে বিশেষ উদ্যোগ নিতে হবে। আমরা উচ্চ-মধ্যম আয়ের দেশে উপনীত হতে চাইছি। সেই মর্যাদার সঙ্গে তাল মিলিয়ে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়াতে হবে। বাজারমুখী দক্ষ লোক তৈরি করতে হবে। কেননা বেসরকারি খাতে চাকরি দিতে চাইলেও দক্ষ লোক খুঁজে পাই না। বাজেটে তাই বাস্তবমুখী কিছু পদক্ষেপ নিতে হবে।

শুধু বাজেটের আকার বাড়ালেই হবে না, বাজেট যেন পুরোপুরি বাস্তবায়ন করা যায়, সেদিকেও নজর দিতে হবে।

প্র বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন