বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত ৫০ বছরে বিশ্বে যত প্রাকৃতিক দুর্যোগ দেখা গেছে, তার ৫০ শতাংশই ঘটেছে আবহাওয়া, জলবায়ু ও পানিসংক্রান্ত সমস্যার কারণে। আর প্রাকৃতিক দুর্যোগে যত মৃত্যু ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে, তার যথাক্রমে ৪৫ ও ৭৪ শতাংশই হয়েছে এই তিন কারণে। প্রাকৃতিক দুর্যোগে হওয়া মোট মৃত্যুর ৯১ শতাংশ হয়েছে উন্নয়নশীল দেশগুলোতে।

আলোচ্য পাঁচ দশকে সবচেয়ে বড় ১০টি প্রাকৃতিক দুর্যোগের মধ্যে খরায় সাড়ে ৬ লাখ, ঘূর্ণিঝড়ে ৫ লাখ ৭৭ হাজার, বন্যায় প্রায় ৫৯ হাজার ও উষ্ণতার কারণে প্রায় ৫৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্বব্যাপী ১৯৭০ সালে যেখানে ৫০ হাজার মানুষের মৃত্যু হয়েছে, সেখানে ২০১০ সালে তা কমে ২০ হাজারের নিচে নেমেছে।

তবে এই সময়ে অর্থনৈতিক ক্ষতি সাত গুণ বেড়েছে। গত ৫০ বছরে সবচেয়ে ভয়াবহ ১০ প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ঝড়ে ৫২ হাজার ১০০ কোটি ও বন্যায় ১১ হাজার ৫০০ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে।

এশিয়া

১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত এশিয়া বড় ধরনের মোট ৩ হাজার ৪৫৪টি প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে। এর ৪৫ শতাংশ হলো বন্যা ও ৩৬ শতাংশ ঝড়। এসব দুর্যোগে প্রায় ৯ লাখ ৭৬ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। আর অর্থনৈতিক ক্ষতির পরিমাণও বিপুল, যা সব মিলিয়ে প্রায় সোয়া লাখ কোটি ডলার (১ দশমিক ২ ট্রিলিয়ন), যা আলোচ্য সময়ে মোট বৈশ্বিক ক্ষতির ৩১ শতাংশ। ওই পাঁচ দশকে বিশ্বব্যাপী আবহাওয়া, জলবায়ু পরিবর্তন, বন্যা ও ঝড়-জলোচ্ছ্বাসজনিত যত প্রাকৃতিক দুর্যোগ দেখা গেছে, তার এক-তৃতীংয়াংশ বা ৩১ শতাংশ হয়েছে এই অঞ্চলে। মৃত্যু বিবেচনায়ও সবচেয়ে দুরবস্থা দেখা গেছে এশিয়ায়। গত ৫০ বছরে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগে যত মানুষ মারা গেছে, তার ৪৭ শতাংশই হলো এশিয়ার।

তবে এশিয়ায় প্রাকৃতিক দুর্যোগের মধ্যে সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়ে ঝড়ের কারণে। বিশেষ করে ৭২ শতাংশ মৃত্যুই হয় ঝড়ের কারণে। আর সবচেয়ে অর্থনৈতিক ক্ষতি হয় বন্যা দেখা দিলে, যা শতকরা হিসাবে ৫৭ শতাংশ। এশিয়ায় মোট প্রাকৃতিক দুর্যোগের মারা যাওয়া মানুষের ৭০ শতাংশ বা ৬ লাখ ৮১ হাজার জনের মৃত্যু হয়েছে সবচেয়ে বড় ১০ প্রাকৃতিক দুর্যোগে। এসব দুর্যোগে যে আর্থিক ক্ষতি হয়, তা মোট ক্ষতির ২২ শতাংশ বা ২৬ হাজার ৬৬২ কোটি ডলার।

আফ্রিকা

বিগত ৫০ বছরে আফ্রিকায় ১ হাজা৬৯৫টি প্রাকৃতিক দুর্যোগ হয়, যা একই সময়ে বিশ্বের মোট দুর্যোগের ১৫ শতাংশ। এতে ৭ লাখ ৩২ হাজার মানুষ মারা যায়, যা ওই সময়ের বৈশ্বিক মৃত্যুর ৩৫ শতাংশ। আর অর্থনৈতিক ক্ষতি হয় ৩ হাজার ৮৫০ কোটি ডলারের, যা বৈশ্বিক ক্ষতির ১ শতাংশ। এই সময়ে বিশ্বব্যাপী আবহাওয়া, জলবায়ু ও ঝড়-জলোচ্ছ্বাসজনিত প্রাকৃতিক দুর্যোগে যত মানুষ মারা গেছে, তার এক-তৃতীংয়াংশ বা ৩১ শতাংশ হয়েছে এই অঞ্চলে।

আফ্রিকায় মোট প্রাকৃতিক দুর্যোগের ৬০ শতাংশই হলো বন্যা। তবে প্রাকৃতিক দুর্যোগজনিত মৃত্যুর ক্ষেত্রে ওই অঞ্চলে সর্বোচ্চ ৯৫ শতাংশ হয়ে থাকে খরার কারণে।

প্রাকৃতিক দুর্যোগে সর্বোচ্চ ৪ লাখ মানুষ মারা গেছে ইথিওপিয়ায় (১৯৭৩-৮৩ সালের ভয়াবহ খরায়)। এ ছাড়া খরার কারণে মোজাম্বিকে ১৯৮১ সালে ১ লাখ ও সুদানে ১৯৮৩ সালে ১ লাখ ৫০ হাজার মানুষ মারা যায়।

দক্ষিণ আমেরিকা

আলোচ্য সময়ে দক্ষিণ আমেরিকায় প্রাকৃতিক দুর্যোগে মোট ৩৪ হাজার ৮৫৪ জন মারা যায়। এর ৬০ শতাংশই মারা যায় সবচেয়ে বড় ১০টি প্রাকৃতিক দুর্যোগে। সব মিলিয়ে আর্থিক ক্ষতি হয় ৩ হাজার ৯২০ কোটি ডলার, যার ৩৮ শতাংশই হয় বড় ১০টি দুর্যোগে। ওই অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগের ৫৯ শতাংশই হলো বন্যা। ৭৭ শতাংশ মৃত্যু হয় বন্যায় এবং আর্থিক ক্ষতির ৫৮ শতাংশ হয় বন্যার কারণে।

default-image

উত্তর আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল

উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১ হাজার ৯৭৭টি প্রাকৃতিক দুর্যোগে ৭৪ হাজার ৮৩৯ জনের প্রাণহানি ঘটেছে, যা বৈশ্বিক মৃত্যুর ৪ শতাংশ। ওই সব দুর্যোগে ১ দশমিক ৭ ট্রিলিয়ন বা ১ লাখ ৭০ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে, যা মোট বৈশ্বিক ক্ষতির ৪৫ শতাংশ।

ওই অঞ্চলের মোট প্রাকৃতিক দুর্যোগের ৫৪ শতাংশ ঝড় ও ৩১ শতাংশ বন্যা। সেখানকার প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ঝড়ের কারণে ৭১ শতাংশ মৃত্যু ও ৭৮ শতাংশ আর্থিক ক্ষতি হয়ে থাকে। বিশেষ করে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগজনিত অর্থনৈতিক ক্ষতির এক-তৃতীয়াংশই হয়ে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রে।

দক্ষিণ-পশ্চিম প্যাসিফিক

গত ৫০ বছরে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সব মিলিয়ে ১ হাজার ৪০৭টি প্রাকৃতিক দুর্যোগে ৬৫ হাজার ৩৯১ জনের মৃত্যু ও ১৬ হাজার ৩৭০ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। ওই অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগের ৪৫ শতাংশ ঝড় ও ৩৯ শতাংশ বন্যা। আর মৃত্যুর ৭১ শতাংশ ও আর্থিক ক্ষতির ৪৬ শতাংশ হয় ঝড়ে।

ইউরোপ

ইউরোপে গত পাঁচ দশকে ১ হাজার ৬৭২টি প্রাকৃতিক দুর্যোগে ১ লাখ ৫৯ হাজামানুষের মৃত্যু হয়। এর ৯৩ শতাংশ বা ১ লাখ ৪৮ হাজার জনই চরম তাপপ্রবাহের কারণে মারা যায়। তবে ২০০৩ ও ২০১০ সালের তাপপ্রবাহের কারণেই মারা যায় ৮০ শতাংশ বা ১ লাখ ২৮ হাজার মানুষ। আবার ২০০৩ সালেই ১৫টি দেশে মারা যায় মোট মৃত্যুর ৪৫ শতাংশ বা ৭২ হাজার মানুষ। আলোচ্য সময়ে প্রাকৃতিক দুর্যোগে ইউরোপে আর্থিক ক্ষতি হয় ৪৭ হাজার ৬৫০ কোটি ডলার। এই অঞ্চলের প্রকৃতিক দুর্যোগের ৩৮ শতাংশ বন্যা ও ৩২ শতাংশ হচ্ছে ঝড়।

সূত্র: ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও)।

প্র বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন