default-image

কখনো কি ভেবেছেন, গল্প বলে ব্যবসা বাড়ানো যায়? আরে, হ্যাঁ, গল্প তো খুবই দরকার। কারণ, গল্প না করলে মানুষ আপনার ব্যবসা সম্পর্কে জানবে কীভাবে? তবে এই গল্প যেই-সেই গল্প নয়; এই গল্প হচ্ছে ভিডিও গল্প। ঠিক বিজ্ঞাপনচিত্র নয়, নিজেকে এবং নিজের কাজকে ভিডিওর মাধ্যমে উপস্থাপন করা।

গুগল তাদের এক জরিপে দেখেছে, প্রতি ১০ জনের ৬ জন এখন টেলিভিশন না দেখে অনলাইনে ভিডিও দেখে। ওদিকে বিপণন বিশেষজ্ঞ ওয়েবসাইট ইনসিভিয়া জানাচ্ছে, প্রতিবছর মানুষের মুঠোফোনে ভিডিও দেখার প্রবণতা শতভাগ বৃদ্ধি পাচ্ছে।

চলুন জানা যাক কীভাবে ভিডিওতে গল্প বানানো যায়:

১. একটা ছবি নাকি হাজার শব্দের কথা বলে দেয়, তাহলে ভিডিওতে তো আরও অনেক কথা বলা যায়। এখন প্রশ্ন হচ্ছে, গল্পটা কেমন হবে? গল্পটা সহজবোধ্য, সাদামাটা হলেই ভালো হয়। ভিডিও যদি অপ্রাসঙ্গিক আর দুর্বোধ্য হয়, তাহলে ভিডিও গল্প দিয়েও পৌঁছানো যাবে না ক্রেতার কাছে।

২. ভিডিওর জন্য অবশ্যই আপনি বিশেষজ্ঞের কাছে যেতে পারেন, তবে কত দিন সেটা সম্ভব? বারবার বিশেষজ্ঞের কাছে যাওয়া একটা খরচের বিষয়ও বটে। তার চেয়ে নিজেই স্মার্টফোনে কাজটা করে ফেলা যায়। ধরুন, আপনার ছোট একটা রেস্টুরেন্ট আছে। রেস্টুরেন্ট নিয়ে বিশাল কোনো ডকুমেন্টারি না দিয়ে মেনুতে যোগ করা নতুন খাবারের একটা রিভিউ তৈরি করুন। অথবা খাবারটা পরিবেশনের কাজটাকে ভিডিও করুন। দেখবেন অনেক সাড়া পাওয়া যায়।

বিজ্ঞাপন

৩. ভিডিও করার সময় ছবি যেন না কাঁপে। ছবি কাঁপলে দর্শক ভিডিও সম্পর্কে সঠিকভাবে বুঝতে পারবে না। এ ক্ষেত্রে ট্রাইপড ব্যবহার করা যেতে পারে। আবার শব্দ এবং ভিডিওর ফ্রেমিং বিষয়েও সচেতন থাকুন। ভিডিও যদি লাইভ হয়, কতক্ষণ চালাবেন এবং কী বলবেন, তা আগেই ঠিক করে নিন। অযথা লম্বা হলে দর্শক যেমন বিরক্ত হয়, তেমনি জরুরি বিষয়ও হারিয়ে যায়।


৪. এখন মুঠোফোনেই অনেক ভালো ভিডিও এডিটিং অ্যাপ পাওয়া যায়। পুরো বিষয়টাই চর্চা। এনড্রয়েডে ইনশট, কিনেমাস্টার, পাওয়ার ডিরেক্টর ইত্যাদি অ্যাপ দিয়ে সহজে এডিট করে ফেলতে পারেন। আইফোনে আইমুভি অ্যাপ ব্যবহার করে এডিট করা যায়। এমনকি গুগল ফোটো অ্যাপও ভিডিও এডিট করে ফেলা যায়।


৫. এরপরে সবচেয়ে জরুরি বিষয় তা হচ্ছে ভিডিওকে প্রকাশ করা। ব্যবসা যদি পুরোপুরি অফলাইনে হয়, তাও একটি ফেসবুক, ইউটিউব বা ইনস্টাগ্রাম পাতা খুলে তাতে ভিডিও প্রকাশ করা যায়। এ ক্ষেত্রে জরুরি কাজ হচ্ছে ভিডিওর বিবরণ বাক্সে উদ্যোগের ঠিকানা, ফোন নম্বর যোগ করা। এভাবে ক্রেতা সহজেই ব্যবসা খুঁজে পাবে।

প্র বাণিজ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন