আপনার প্রশ্ন, চিকিৎসকের পরামর্শ

আমি কিশোরী। উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। ওজন ৫৮ কেজি। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছি। তিন দিন ধরেও অনেক সময় পায়খানা হয় না। এর জন্য কোনো সমস্যা হয় না। সময়মতো ক্ষুধা পায়। আমিও স্বাভাবিক মাত্রায় খাই। খাবার তালিকায় আঁশজাতীয় খাবার রাখি। কিন্তু তাতেও কাজ হয় না। কী করা উচিত?—নাম ও ঠিকানা প্রকাশে অনিচ্ছুক

অনেকের টয়লেটের অভ্যাস বা বাউয়েল হ্যাবিটই এমন, যা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। খাদ্যাভ্যাসে পরিবর্তন আনবেন। প্রচুর পানি পান করবেন। নিয়মিত কায়িক পরিশ্রম বা ব্যায়াম করবেন। আঁশযুক্ত খাবার, গোটা ফলমূল, শাকসবজি খাবেন বেশি করে। থাইরয়েডের টেস্ট করে নিতে পারেন।

পরামর্শ দিয়েছেন—ডা. আ ফ ম হেলালউদ্দিন, মেডিসিন বিশেষজ্ঞ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা।

বিজ্ঞাপন

দীর্ঘদিন ধরে আমার কপাল ও ঘাড় ক্রমাগত কালো হয়ে যাচ্ছে। আমার বয়স ২১ বছর। ওজন ৭৩ কেজি।—আবদুর রহমান, ঝিনাইদহ।

কাল দাগগুলোর কারণ অ্যাকানথোসিস নাইগ্রিকানস। ওজন বাড়া, ডায়াবেটিস, ইনসুলিন রেজিস্ট্যান্স, হরমোনজনিত নানা সমস্যার কারণে এমন হয়। ওজন কমাতে হবে। খাদ্যাভ্যাস পরিবর্তন আনতে হবে ও নিয়মিত কায়িক শ্রম করতে হবে। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে কিছু খাবার ওষুধ ও মলম ব্যবহার করা যাবে।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক মো. আসিফুজ্জামান, চর্মরোগ বিভাগ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ, ঢাকা।

আমার বয়স ৩২ বছর। মাস দুয়েক আগে অণ্ডথলিতে তীব্র ব্যথা অনুভব করি। কিছুটা ফুলেও যায়। অণ্ডকোষের ব্যথায় পেটব্যথা শুরু হয়। কয়েক ঘণ্টা টানা ভ্রমণ করছিলাম বলে এমন হয়েছে ভেবেছিলাম। বিশ্রাম করার পর তা আবার ঠিক হয়ে যায়। গত সপ্তাহে আবার এমন ব্যথা হয়েছিল, বিশ্রাম নেওয়ার পর ঠিক হয়ে যায়। কেন এমন হচ্ছে?—রেজাউল করিম, মাদারীপুর।

এটি অণ্ডকোষের প্রদাহ বা অন্য কিছু হতে পারে। ব্যথার স্থান পরীক্ষা করতে হবে। একটা অণ্ডকোষের আলট্রাসনোগ্রাম ও প্রস্রাবের রুটিন পরীক্ষা, কালচার ইত্যাদি করে বিশেষজ্ঞ ইউরোলজিস্টের সঙ্গে পরামর্শ করুন।

পরামর্শ দিয়েছেন—ডা. হুমায়ুন কবীর, ইউরোলজি বিশেষজ্ঞ ও সার্জন, সহকারী অধ্যাপক, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুর।

আমার বয়স ২৫ বছর। কয়েক বছর আগে থেকেই আমার গলায় একটু সমস্যা হচ্ছে। আমি পড়তে গেলে কিংবা কথা বলতে গেলে গলায় কফ আটকে থাকার অনুভূতি হয়। তারপর তা গলা খাঁকারি দিয়ে বের করতে হয় আর এটা দীর্ঘক্ষণ চলতে থাকে। ইদানীং এ সমস্যা অনেক বেড়ে গেছে। এটা নিয়ে অনেক বিড়ম্বনা ভোগ করছি। উল্লেখ্য, আমার মায়ের থাইরয়েডের সমস্যা থাকায় আমিও থাইরয়েড পরীক্ষা করিয়েছিলাম। কোনো সমস্যা পাওয়া যায়নি।—সজীব, কুমিল্লা

থাইরয়েডের সমস্যায় এমনটা হওয়ার কথা নয়। আপনার সম্ভবত এটি অ্যালার্জিক বা অতিসংবেদনশীলতার জন্য হয়। গলার ল্যারিংসে সমস্যা থাকলেও হতে পারে। প্রথমে কিছুদিন ফেক্সোফেনাডিন–জাতীয় ওষুধ খেয়ে দেখুন। সমস্যা না কমলে গলা পরীক্ষা করান।

পরামর্শ দিয়েছেন—ডা. ইন্দ্রজিৎ প্রসাদ, সহযোগী অধ্যাপক, ডায়াবেটিস ও হরমোন বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ।

এ বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা

ই–মেইল: proshastho@prothomalo.com

ফেসবুক: www.facebook.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ার বাজার, ঢাকা ১২১৫

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0