আপনার প্রশ্ন, চিকিৎসকের পরামর্শ

আমার বয়স ১৬ বছর। ওজন ৭৬ কেজি। বেশ কয়েক বছর ধরে মাথার চুল পেকে যাওয়ার সমস্যায় ভুগছি। সঙ্গে খুশকিও দেখা দেয় খুব। চুল পড়ে যাচ্ছে। কেন এমন হচ্ছে? কোনো উপায়ে সুফল পেতে পারি?—জয়, ময়মনসিংহ

চুল পেকে যাওয়া সাধারণত বংশগত কারণেই হয়। খুশকি দূর করার জন্য অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু সপ্তাহে দুবার ব্যবহার করবেন। খুশকির জন্যই চুল পড়ে। অন্যের ব্যবহৃত তোয়ালে, বালিশ, চিরুনি ইত্যাদি ব্যবহার করবেন না।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. মো. আসিফুজ্জামান, চর্ম বিভাগ, গ্রিন লাইফ হাসপাতাল, ঢাকা।

বিজ্ঞাপন

আমার বয়স ১৯ বছর। ২০১১ সাল থেকে চশমা ব্যবহার করি। প্রথমে পাওয়ার ছিল ২.৭৫, পরবর্তীকালে ২০১৪ সালে বেড়ে হয় ৪.০০। এত বছর চশমা ব্যবহার করার কারণে আমার মাথা, চোখ, কান প্রচুর ব্যথা করে। তাই আমি চশমা ব্যবহার করতে চাই না। আমি চোখে কন্টাক্ট লেন্স ব্যবহার করতে চাই। তাই লেন্স ব্যবহার করা উচিত হবে কি না? আর ভবিষ্যতে ল্যাসিক করা ঠিক হবে কি না?—সাদ চৌধুরী

২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আপনার পাওয়ার মাইনাস ৪ (-৪.০০)। তার মানে আপনার পাওয়ার একটা স্থিতিশীল অবস্থায় আছে। এটি খুবই ভালো লক্ষণ। আপনার প্রথম সমস্যা চোখ, কান, মাথাব্যথা। চোখ, কান, মাথাব্যথা কেবলই চশমা পরার জন্য, তা কিন্তু সঠিক নয়। অনেক সময় দীর্ঘক্ষণ মোবাইল বা কম্পিউটার পর্দায় কাজ করে অথবা রাত জেগে পড়াশোনা, টিভি দেখা, ফেসবুকিং ইত্যাদিতে ব্যস্ত থাকলে অথবা যাদের মাইগ্রেনের সমস্যা আছে, তাদের এই সমস্যাগুলো হয়। আপনাকে কয়েকটি জিনিস মেনে চলতে হবে। যেমন প্রয়োজন না হলে দীর্ঘক্ষণ একটানা ডিজিটাল স্ক্রিনে না থাকা; রাতে আগে আগে ঘুমানো; ঘন ঘন পানি খাওয়া এবং নিয়মিত খেলাধুলা বা কায়িক পরিশ্রম করা ইত্যাদি। মাইগ্রেন থাকলে মাথাব্যথা হলে প্যারাসিটামল–জাতীয় বড়ি সেবন করতে পারেন। অনেক সময় সাইনোসাইটিসের জন্যও এ রকম ব্যথা হয়। সে ক্ষেত্রে একজন নাক কান গলা বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

দ্বিতীয় বিষয়টি হলো কন্টাক্ট লেন্স। আপনি কন্টাক্ট লেন্স পরতে পারবেন, কিন্তু তার জন্য একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। তবে কন্টাক্ট লেন্স সার্বক্ষণিক পরা যায় না। এটি দিনের কোনো একটি অংশে বা সীমিত সময়ের জন্য ব্যবহার করা যায়। ফলে আপনাকে পাশাপাশি চশমাও পরতে হবে। আর কন্টাক্ট লেন্স পরলেই আপনার মাথাব্যথা, চোখব্যথা ইত্যাদির উপশম হবে, তা কিন্তু ঠিক নয়।

সর্বশেষ বিষয়টি হলো ল্যাসিক। আপনার যেহেতু বয়স ১৮ অতিক্রম করেছে এবং গত চার বছর যাবৎ আপনার চশমার পাওয়ার একই আছে, অতএব আপনি ল্যাসিক করাতে পারবেন। লাসিক চশমার বিকল্প হতে পারে।

পরামর্শ দিয়েছেন—ডা. মো. ছায়েদুল হক, চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন, আইডিয়াল আই কেয়ার সেন্টার, শ্যামলী, আদাবর, ঢাকা।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: proshastho@prothomalo.com

ফেসবুক পেজ: fb.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0