ক্লাসের বেশি সময় মনোযোগ ধরে রাখতে পারছি না

আমি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের ছাত্র। প্রায় দেড় বছর ধরে আমি একটা ক্লাসের বেশি সময় মনোযোগ ধরে রাখতে পারছি না। করোনাকালে অনলাইন ক্লাসে ১৫ মিনিটের বেশি মনোযোগ ধরে রাখতে পারি না। নানাভাবে মনোযোগ ফিরিয়ে আনার চেষ্টা করেও কাজ হয়নি। প্রতিদিন রুটিনমাফিক জীবনযাপন করি, নিয়মিত ব্যায়াম আর ধ্যানচর্চাও করি। অনুগ্রহ করে এ ব্যাপারে কিছু পরামর্শ দিলে উপকৃত হব।—আশিকুর রহমান

বিভিন্ন কারণে মনোযোগ নষ্ট হতে পারে। বিশেষ করে কোনো কারণে উদ্বিগ্ন থাকলে, মানসিক চাপে ভুগলে অথবা বিষণ্নতা থাকলে সহজেই মনোযোগ নষ্ট হয়। মনোযোগ বাড়াতে হলে প্রথমে দেখতে হবে মনে কোনো চাপ আছে কি না এবং কী কারণে চাপ, সেটা বের করার চেষ্টা করতে হবে। অতিরিক্ত উদ্বিগ্নতা বা বিষণ্নতা থাকলে সেটার চিকিৎসা করতে হবে। এ ছাড়া পড়াশোনায় মনোযোগ বাড়াতে হলে, যে বিষয় তুমি পড়ছ সেটি যথেষ্ট আগ্রহ তৈরি করছে কি না সেটাও ভেবে দেখতে হবে। একটানা বেশিক্ষণ না পড়ে কিছুক্ষণ পরপর ৫–১০ মিনিটের একটা ছোট্ট বিরতি নিতে হবে। রোজ একটু শারীরিক ব্যায়াম করতে হবে। কখনো কখনো থাইরয়েড হরমোনসহ বেশ কিছু শারীরিক কারণে কিন্তু মনোযোগ কমে যেতে পারে। আর রাত জেগে পড়বে না। দিনের বেলা সক্রিয় থাকবে, রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে।

পরামর্শ দিয়েছেন—ডা. হেলাল উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা।

বিজ্ঞাপন

আমার বাবার বয়স ৪৫। মাস দুই আগে বাবার কানে একটু সমস্যা হয়। কানে প্রচণ্ড ব্যথা ছিল আর কান থেকে আঠাজাতীয় চামড়া বেরিয়ে আসে। কয়েক দিন ধরে বাবার মাথায় টোকা দিলে বাবা কিছু খটখট শব্দ অনুভব করেন। মাথাব্যথাও হয়। এখন কী করা যেতে পারে?—মিশকাত আরা, ফরিদপুর

আপনার বাবার কানে ময়লা জমে থাকতে পারে। এ অবস্থায় অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ড্রপ ব্যবহার করতে হবে। নাক, কান, গলা বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া ভালো।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক এ এফ মহিউদ্দিন খান, সিনিয়র কনসালট্যান্ট, নাক, কান, গলা বিভাগ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, ঢাকা।

আমি একজন কিশোরী। আমার স্তনের লোমকূপগুলো বড় হয়ে গিয়েছে। চাপ দিলে ব্যথা পাওয়া যায়। আমার এখন কী করণীয়?—নাম প্রকাশে অনিচ্ছুক।

যদি স্তনের আশপাশে ও শরীরের বিভিন্ন জায়গায় লোমের পরিমাণ বেশি মনে হয় এবং তার সঙ্গে অনিয়মিত মাসিক, ওজন বৃদ্ধি ইত্যাদি সমস্যা থাকে, তবে হরমোন বিশেষজ্ঞ দেখিয়ে কয়েকটি হরমোন পরীক্ষা করিয়ে নিন। আর স্তনে চাপ দিয়ে ব্যথা লাগলে সমস্যা নেই, তবে চাকা বা গুটির মতো মনে হলে একটা আল্ট্রাসনোগ্রাম করিয়ে নেওয়া ভালো। কারণ, এ বয়সে স্তনে ফাইব্রোসিস্টিক ডিজিজ হতে পারে। তবে এগুলোর কোনোটাই জটিল রোগ নয়। তাই দুশ্চিন্তার কিছু নেই।

পরামর্শ দিয়েছেন—ডা. ইন্দ্রজিৎ প্রসাদ, সহযোগী অধ্যাপক, এন্ডোক্রাইনোলজি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: proshastho@prothomalo.com

ফেসবুক পেজ: fb.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বিজ্ঞাপন
মন্তব্য করুন