বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অফিসে বসার চেয়ারের কিছু পরিবর্তন আনলে এসব কারণে হওয়া কোমরব্যথা প্রতিরোধ করা সম্ভব। যেমন: যেসব চেয়ারের ব্যাকরেস্ট মানুষের মেরুদণ্ডের বিন্যাসের মতো গঠিত, সেসব চেয়ারে বসে কাজ করা যায়। এ ছাড়া অন্যান্য চেয়ারে ব্যাক সাপোর্ট বা লাম্বার রোল ব্যবহার করে কোমরের অংশ সোজা রেখে বসা যায়। কোমরব্যথা প্রতিরোধে ‘ব্যালেন্স টুল’ নামে একধরনের বিশেষ চেয়ার পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) পাওয়া যায়। এই চেয়ার ব্যবহার করলে কোমরের বক্রতা ঠিক রেখে দীর্ঘ সময় কাজ করা যায়।

default-image

ব্যালেন্স টুল

কোমর ব্যথা এড়ানোর জন্য অবশ্যই সবাইকে সঠিক ভঙ্গিতে বসতে হবে। সামনের দিকে ঝুঁকে কোনো কাজ করা বা ভারী জিনিস তোলা যাবে না। আবার দীর্ঘক্ষণ এক অবস্থায় বসে কোনো কাজ করা যাবে না। এক ঘণ্টা পরপর অবস্থান পরিবর্তন করা উচিত। অফিসের পরিবেশে আরগোনমিক পরিবর্তন আনতে পারলে কোমরব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

যাঁরা লম্বা সময় বসে কাজ করেন এবং যাঁদের কোমরে ব্যথা আছে, তাঁরা পিঠের নিজের অংশ সম্প্রসারণের ব্যায়াম বা লাম্বার এক্সটেনশন এক্সারসাইজ করতে পারেন। এতে ডিস্কের ওপর থেকে অতিরিক্ত চাপ কমে আসে। এর সঙ্গে সঙ্গে কোমরে আশপাশের মাংসপেশি স্ট্রেচিং এবং পেটের মাংসপেশির স্ট্রেন্দেনিং ব্যায়াম করতে পারেন।

পিঠের নিচের অংশ সম্প্রসারণ

কোমর ব্যথার জন্য মেরুদণ্ড, পিঠ এবং কোমরসংলগ্ন মাংসপেশিগুলো শক্ত এবং দুর্বল হয়ে পড়ে। এতে কোমরের শক্তি কমে গিয়ে পিঠের নিচের অংশ স্থিতিহীন (লাম্বার ইনস্ট্যাবিলিটি) হয়ে পড়ে। এ ক্ষেত্রে লাম্বো-পেলিভক স্ট্যাবিলাইজেশন, হিপ ফ্লেক্সর ও হ্যামস্ট্রিংয়ের স্ট্রেচিং এক্সারসাইজ ফিজিওথেরাপি চিকিৎসা হিসেবে সমাদৃত। বিভিন্ন মাংসপেশির অস্বাভাবিক সংকোচন বিবেচনা করে স্ট্রেচিং ও স্ট্রেন্দেনিং এক্সারসাইজ করানো হয়ে থাকে। এই অস্বাভাবিক সংকোচন কমানো এবং ব্যথা সাময়িকভাবে কমানোর জন্য রোগীকে থার্মাল থেরাপি হিসেবে হিট এবং কোল্ড থেরাপি দেওয়া হয়ে থাকে।

রোগীর লক্ষণ অনুযায়ী একজন ফিজিওথেরাপি চিকিৎসক তার পূর্ণাঙ্গ অ্যাসেসমেন্ট করে রোগের কারণ, রোগীর অবস্থা, বয়স, প্রতিক্রিয়ার ওপর বিবেচনা করে রোগীকে ডিরেকশনাল এক্সারসাইজের পরামর্শ দিয়ে থাকেন।

লেখক: সফিকুল ইসলাম, বিভাগীয় প্রধান এবং এহসানুর রহমান, সহযোগী অধ্যাপক,
বাংলাদেশ হেলথ প্রফেশনস ইনস্টিটিউট (বিএইচপিআই), সিআরপি, সাভার, ঢাকা

প্র স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন