বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন: ২

আমার বাবার বয়স ৪৬ বছর। গত ২০ অক্টোবর তাঁর হার্টে দুটি রিং লাগানো হয়। এখনো বুকে ব্যথা হয়। প্রথম কিছুদিন ঝুঁকে কাজ করেছিলেন। এখন আর করেন না। তা-ও প্রায় ১০ দিন হলো। কিন্তু ব্যথা এখনো কমেনি। এখন কী করলে তাঁর ব্যথা কমবে?

এস এম ইশরাক, চট্টগ্রাম

পরামর্শ: ২

আপনার বর্ণনা পড়ে এটাকে হার্টের ব্যথা বলে মনে হচ্ছে না। পরিশ্রম করলে বা জোরে হাঁটলে এ রকম ব্যথা হয় কি না, জানতে পারলে ভালো হতো। যদি স্বাভাবিক অবস্থায় অর্থাৎ বসে থাকা, শোয়া অথবা বিশ্রামরত অবস্থাতেও বুকের ব্যথা হয়, তাহলে এটি হার্টের ব্যথা নয়। বুকের খাঁচার ব্যথা বা গ্যাস্ট্রিকের ব্যথা হতে পারে। আবার ফুসফুসের ব্যথাও হতে পারে। তবে যদি পরিশ্রম করলে বা জোরে জোরে হাঁটলে বুকে ব্যথা হয়, এ ক্ষেত্রে একজন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ দেখিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি।

পরামর্শ দিয়েছেন—ডা. মাহবুবর রহমান, সিনিয়র কনসালট্যান্ট ও সিসিইউ ইনচার্জ, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা।

প্রশ্ন: ৩

আমার বয়স ২৬ বছর। ইদানীং কোমরের কিছু অংশে ব্যথা হচ্ছে। চিকিৎসকের কাছে গেলে তিনি আমাকে কয়েকটি পরীক্ষা দেন। রিপোর্ট দেখে বললেন প্রস্রাবে রক্তের উপস্থিতি আছে। আশঙ্কা করছেন কিডনিতে কোনো সমস্যা আছে। কী করা উচিত?

মুহাম্মদ ফোরকান উদ্দিন

পরামর্শ: ৩

কিডনিতে সংক্রমণ, পাথর, টিউমার ইত্যাদি থাকলে এ ধরনের ব্যথা ও সঙ্গে প্রস্রাবে রক্তপাত হতে পারে। সাধারণ এক্স-রে, আলট্রাসনোগ্রাম ও প্রয়োজনে আইভিইউ (ইন্ট্রাভেনাস ইউরোগ্রাম) করে রোগ নির্ণয় করতে হবে। রোগ শনাক্ত হলে চিকিৎসা সহজ হবে।

পরামর্শ দিয়েছেন—ডা. আ ফ ম হেলালউদ্দিন, মেডিসিন বিশেষজ্ঞ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই–মেইল: [email protected]

ফেসবুক: www.facebook.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ার বাজার, ঢাকা ১২১৫

প্র স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন