বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পরামর্শ: ১

ছোট শিশুদের ঘাম একটু বেশি হতেই পারে, এ নিয়ে উদ্বেগের কিছু নেই। তার ওজন কমছে কি না জানাননি। যদি কমে, তবে থাইরয়েড হরমোন পরীক্ষা করে নিন। অতিরিক্ত ঘামে যেন পানিশূন্যতা না হয়, সেদিকে নজর রাখবেন। এটা এমনিতেই কমে যাবে।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. মো. আসিফুজ্জামান, বিভাগীয় প্রধান, গ্রিন লাইফ মেডিকেল কলেজ, ঢাকা

default-image

প্রশ্ন:২

আমি একজন মেয়ে। বয়স ১৬, ওজন ৬৫ কেজি, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। দু-তিন বছর ধরে চুল পড়ার সমস্যায় ভুগছি। চুল পড়তে পড়তে মাথার চুল প্রায় অর্ধেক হয়ে গেছে। মাথার ত্বকে প্রচুর খুশকি হয়। নিয়মিত কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করলে খুশকির মাত্রা কমে যায়। পিরিয়ড অনিয়মিত। কখনো কখনো দু-তিন মাস পরপর পিরিয়ড হয়। এসব সমস্যা সমাধানের জন্য কী করতে পারি?

মারিয়া হোসেন

পরামর্শ: ২

অনিয়মিত মাসিক বা পিরিয়ডের জন্য অবশ্যই আপনাকে একজন হরমোন রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে হবে, সেটার কারণ নির্ণয় করতে হবে এবং সঠিক চিকিৎসা গ্রহণ করতে হবে। এ অবস্থায় চুলের চিকিৎসা করে খুব একটা ফল পাওয়া যাবে না। মাথার খুশকির জন্য কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করতে পারেন এবং এটা হয়তো আপনাকে সপ্তাহে এক দিন বা দুই দিন চালিয়ে যেতে হবে। আপনার মাথার ত্বকে অন্য কোনো ধরনের অসুখ বা সমস্যা আছে কি না, সেটা নির্ণয়ের জন্য অবশ্যই একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া প্রয়োজন।

পরামর্শ দিয়েছেন—ডা. মো. কামরুল হাসান চৌধুরী, চর্ম, যৌন, অ্যালার্জি, লেজার অ্যান্ড হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ও কনসালট্যান্ট, ল্যাবএইড হাসপাতাল, ঢাকা

প্র স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন