মাসে তিনবার ঋতুস্রাব হচ্ছে, এটা কি স্বাভাবিক?

ব্যথা

আমার বয়স ২৫ বছর। ওজন ৭৮ কেজি, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। ৩ মাস ধরে চেয়ারে বসে ৩০ মিনিটের বেশি পড়াশোনা করলেই পিঠে ব্যথা হয়। এ সমস্যার সমাধান কী?—সাগর দেবনাথ

প্রথমত শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। আপনার আদর্শ ওজন হওয়া উচিত ৬৪ কেজি। তবে ন্যূনতম ওজন ৫৬ এবং সর্বোচ্চ ওজন ৭০ কেজির মধ্যে রাখার চেষ্টা করতে হবে। দ্বিতীয়ত, চেয়ারে ঝুঁকে একটানা বেশিক্ষণ বসে থাকা যাবে না। চেয়ারে বসার ক্ষেত্রে মেরুদণ্ড সোজা করে পিঠ ঠেকিয়ে বসুন। শুধু বসে থাকা নয়, একটানা দাঁড়ানো কিংবা বসা কোনোটাই ভালো নয়। পড়াশোনা, কাজ বা যেকোনো ক্ষেত্রে ২০ মিনিট অন্তর খানিকটা বিরতি নিতে হবে। এ ছাড়া, এ সময়টায় কোনো ভারী বস্তু বহন করা যাবে না। প্রয়োজনে দুই হাতে সমান ওজন নিতে হবে, সেটা ৮ থেকে ১০ কেজির বেশি নয়।

পরামর্শ দিয়েছেন—ডা. মো. জিয়াউদ্দিন, সিনিয়র কনসালট্যান্ট, অর্থোপেডিক ও ট্রমা বিভাগ, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা।

বিজ্ঞাপন

মস্তিষ্কে রক্তক্ষরণ

আমার দুলাভাইয়ের বয়স ৫২ বছর। গত ১৩ জানুয়ারি তাঁর স্ট্রোক হয়। তাঁকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পাঁচ–ছয় দিন হাসপাতালে রাখার পর রোগীকে ছাড়পত্র দেওয়া হয়। পরিবার ততটা সচ্ছল নয় বলে রোগীকে আপাতত গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়েছে। যদিও রোগীর শরীরের বাঁ দিক অবশ হয়ে গেছে। স্বল্প খরচে এই রোগীর কি কোনো চিকিৎসা আছে?—এস এম ফুয়াদ, ময়মনসিংহ।

স্ট্রোক করার পর মস্তিষ্কের যে এলাকা ক্ষতিগ্রস্ত হয়, তা পুরোপুরি আর ভালো হয় না। তবে চিকিৎসা ও পরিচর্যায় রোগীর জীবনযাপনের অনেকটাই উন্নত করা সম্ভব। রোগীর উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস থাকলে তা নিয়ন্ত্রণে রাখুন। হাসপাতাল থেকে ছুটির সময় যে ওষুধ দেওয়া হয়েছে, তা নিয়মিত সেবন করান। বাঁ হাত ও বাঁ পায়ের নিয়মিত ব্যায়াম করান।

পরামর্শ দিয়েছেন—ডা. নাজমুল হক, সহকারী অধ্যাপক, স্নায়ুরোগ, মুগদা মেডিকেল কলেজ, ঢাকা।

চর্ম

আমার নখ খুব ছোটবেলায় পড়ে গিয়েছিল। তখন চিকিৎসক অস্ত্রোপচারের কথা বলেছিলেন। বলেছিলেন, ছত্রাকের কারণে এমন হয়েছে। কিন্তু আমি অস্ত্রোপচারে ভয় পাই, তাই নখও ঠিক হয়নি। এখন আমি আমার নখ‌টা কীভাবে ঠিক করতে পারি?—দিহান জাহান

পরামর্শ: যদি ছত্রাকের কারণে হয়ে থাকে, তবে নখে মলম লাগান আর দরকার হলে দীর্ঘ মেয়াদে ক্যাপসুল খেতে হবে। প্রয়োজনে নখ তুলে ফেলা বা অ্যাভালসন করাও লাগতে পারে। এতে ভয়ের কিছু নেই। আপনি একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ করুন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. আসিফুজ্জামান, চর্মরোগ বিশেষজ্ঞ

বিজ্ঞাপন

স্নায়ুরোগ

আমার বয়স ১৮ বছর। প্রায় ৬ মাস আগে হাত হঠাৎ করে কাঁপতে শুরু করে। এখন কাঁপা বেশি বেড়ে গেছে। তবে বাঁ হাতে সমস্যা নেই। কিন্তু ডান কাঁপছে। কেন এমনটা হচ্ছে?—কামরুল হাসান

হাত কাঁপা এই বয়সে নানাবিধ কারণে হয়। কারণ নির্ণয় করতে কিছু ইতিহাস জানা জরুরি। যেমন বিশ্রামরত অবস্থায় কাঁপে কি না, কোনো কাজ করতে গেলে বাড়ে কি না, শুধু হাত নাকি পা এবং মাথাসহ কাঁপে কি না, শরীরের এক পাশে না দুই পাশেই কাঁপে ইত্যাদি। এ ছাড়া অতিরিক্ত দুশ্চিন্তা, পরিবারে কারও এই সমস্যার ইতিহাস, অতিরিক্ত ক্যাফেইন সেবন করেন কি না, এসব তথ্য জানাও জরুরি। অনেক সময় কিছু ওষুধের কারণে, যেমন হাঁপানির ওষুধেও হাত কাঁপে। থাইরয়েড হরমোনের আধিক্য হলেও হাত কাঁপে। এ ছাড়া আরও অনেক কারণে হাত কাঁপতে পারে। আপনি সরাসরি কোনো চিকিৎসকের পরামর্শ নিন।

পরামর্শ দিয়েছেন— ডা. রাশেদুল ইসলাম, সহকারী অধ্যাপক, নিউরোলজি বিভাগ, বারডেম হাসপাতাল।

স্ত্রীরোগ

আমার বয়স ১৩ বয়স। আমার ঋতুস্রাব শুরু হয়েছে প্রায় এক বছর হলো। কিন্তু পাঁচ কি ছয় মাস ধরে আমার মাসে তিনবার করে হচ্ছে। এটা কি স্বাভাবিক? এখন আমি কী করতে পারি?—জাহান আরা

পিরিয়ড বা ঋতুস্রাব শুরু হওয়ার পর কিছুদিন অনিয়মিত হওয়াটা অস্বাভাবিক নয়। এ বয়সে হরমোনের ওঠানামার কারণে এমন হতে পারে। তবে মাসে কয়েকবার করে হতে থাকলে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া ভালো। আবার হাইপোথাইরয়েডিজম থাকলেও এমন হতে পারে। এভাবে বারবার ঋতুস্রাব হলে রক্তাল্পতা দেখা দেবে। তাই অবহেলা না করাই ভালো।

পরামর্শ দিয়েছেন—ডা. ফারজানা শারমিন, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: proshastho@prothomalo.com

ফেসবুক পেজ: fb.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

প্র স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন