বিজ্ঞাপন
বিজ্ঞাপন

থাইরয়েড

 আমার বয়স ২৩ বছর। এক বছর থেকে আমার হাত ও পাতের পাতা ভীষণ গরম হয়ে যায়। প্রচণ্ড শীতেও আমার হাত-পা গরমই থাকে। পরামর্শ চাই।

ফাহিম, কুলাউড়া, মৌলভীবাজার

পরামর্শ: গরম অনুভূত হওয়া, বুক ধড়ফড়, গরম সহ্য করতে না পারা বা প্রচুর ঘাম হলে হাইপারথাইরয়েডিজম আছে কি না, তা পরীক্ষা করা উচিত। ফ্রি টিথ্রি, ফ্রি টিফোর ও টিএসএইচ (থাইরয়েড-স্টিমুলেটিং হরমোন) পরীক্ষা করে চিকিৎসকের পরামর্শ নিন। আর রিপোর্ট ভালো থাকলে অতিরিক্ত উদ্বেগ বা মানসিক চাপ থেকে এমন হচ্ছে কি না, তা খেয়াল করুন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ

বিভাগীয় প্রধান, এন্ডোক্রাইনোলজি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ

অ্যালার্জি

 আমার বয়স ২৪ বছর। শীতকাল এলেই আমি জ্বর জ্বর অনুভব করি। মনে হয়, জ্বর আসবে, কিন্তু জ্বর আসে না। মাথা ভার লাগে, পা ঠান্ডা হয়ে যায়। শরীরের ভেতরও ঠান্ডা অনুভব করি। এটা সাধারণত বিকেল থেকে শুরু হয়। বিষণ্ন লাগে অনেক। এটা কী ধরনের সমস্যা? সমাধানের জন্য কী করব?

অনিমেষ, যশোর

পরামর্শ: শীতকালের পড়ন্ত তাপমাত্রার সঙ্গে অভ্যস্ত হতে অনেকেরই একটু বেশি সময় লাগে। এ সময় তাঁরা সাধারণত শরীরে জ্বর জ্বর ভাব অনুভব করেন। সেই সঙ্গে মাথাব্যথা ও মাংসপেশিতে ব্যথাও হয় অনেকের। বিষণ্নতায় ভোগেন কেউ কেউ। কারও কারও ক্ষেত্রে এই সব সমস্যাই দেখা দিতে পারে। যেমনটি ঘটেছে আপনার ক্ষেত্রে। যাঁদের কোল্ড অ্যালার্জি হয়, তাঁরাও একইভাবে জ্বর জ্বর ভাবের সঙ্গে সর্দি–কাশি ও গলাব্যথা অনুভব করতে পারেন।

এ অবস্থায় নিয়মিত ব্যায়াম এবং শীতবস্ত্র ব্যবহারে ভালো উপকার পাওয়া যায়। যাঁদের কোল্ড অ্যালার্জি আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যালার্জি প্রতিষেধক ওষুধ সেবন করতে পারেন।

পরামর্শ দিয়েছেন—ডা. জুবায়ের আহমদ

মেডিসিন, অ্যালার্জি ও রিউম্যাটোলজি বিশেষজ্ঞ, কনসালট্যান্ট

ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: [email protected] ফেসবুক পেজ: fb.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫

প্র স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন