default-image

সার্ভে মাংকি

অনলাইনে যেকোনো ধরনের জরিপের ক্ষেত্রে প্রথম সারির একটি জনপ্রিয় টুল হলো সার্ভে মাংকি। ব্যবহারকারী চাইলে তাঁর জিমেইল অ্যাড্রেস ব্যবহার করে এই সাইটে অ্যাকাউন্ট খুলতে পারেন। প্রথমেই আপনার পেশা ও প্রতিষ্ঠানের ধরন সম্পর্কে তথ্য নিয়ে নেবে সার্ভে মাংকি। প্রশ্ন সাজানোর নানা রকম ধরন বা টেমপ্লেট দেখা যাবে। এ ছাড়া ব্যবহারকারী চাইলে তাঁর পছন্দমতো প্রশ্ন, লোগো, কালার থিম ব্যবহার করেও সাজাতে পারেন জরিপের ফরম। ড্রপ ডাউন, টেক্সট, মোবাইল নম্বর, অপশনাল, রেটিংসহ ১৫ ধরনের প্রশ্ন সংযোজন করা যায় সার্ভে মাংকিতে। মোবাইলে, ট্যাবে বা কম্পিউটারে প্রশ্নাবলি কেমন দেখাবে, সেটি ফরম বানানোর সময়ই আপনি দেখে নিতে পারবেন।
ফরম বানানো শেষ হলে নির্ধারিত ই–মেইলে পাঠাতেও পারবেন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম বা নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা যাবে জরিপের এই ফরম। কেউ চাইলে কিছু টাকা খরচ করে তাঁর জরিপের বিষয়বস্তুর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে এই ফরমের বিজ্ঞাপন পৌঁছে দিতে পারেন।

টাইপ ফরম

‘প্রশ্ন হোক সহজ, সুন্দর ও মানবিক’—এটা হলো টাইপ ফরম এর স্লোগান। যতগুলো জরিপের টুল আছে, সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি পরিচ্ছন্ন হলো টাইপ ফরম। বিনা মূল্য এটি ব্যবহারের সুযোগ থাকলেও সে ক্ষেত্রে প্রতিটি জরিপ ফরমে ১০টি প্রশ্ন যুক্ত করা যাবে এবং মাসে সর্বোচ্চ ১০০টি জরিপ সংগ্রহ করা যাবে। নানা ধরনের প্রশ্নের সঙ্গে জিআইএফ বা পিএনজি ফরমেটে ছবি সংযুক্ত করার সুযোগ আছে।

বিজ্ঞাপন

গুগল ফরম

বিনা মূল্যে ব্যবহার করার জন্য অন্যতম সেরা একটি মাধ্যম হলো গুগল ফরম। জিমেইলে লগইন করে এই লিংকে প্রবেশ করলে টুলটি ব্যবহার করা যাবে। নানা রকম টেমপ্লেট থেকে পছন্দমতো জরিপের ফরম বেছে নেওয়ার সুযোগ আছে এখানে। চাইলে ব্যবহারকারী নিজেও তাঁর ইচ্ছেমতো ফরম বানিয়ে নিতে পারেন। নিজস্ব লোগো ও ব্যানার ব্যবহার করে সাজানো যাবে গুগল ফরম। ফরমের একেকটি বিভাগ আলাদাভাবে উপস্থাপন করার সুবিধা আছে। সামাজিক যোগাযোগমাধ্যম বা ব্লগে শেয়ার করার সুবিধা ছাড়াও ওয়েবসাইটের সঙ্গে যুক্ত করে দেওয়া যায়। তথ্যের ভিত্তিতে তৈরি হয় বিভিন্ন চার্ট ও গ্রাফ। পুরো জরিপ শেষে ব্যবহারকারী সব তথ্য গুগল শিটে নিয়ে তা বিশ্লেষণের সুবিধা পাবেন। কয়েকজন মিলে একসঙ্গে এই টুল ব্যবহার করে জরিপ নিয়ন্ত্রণ করতে পারবেন।

জোহো সার্ভে

নির্ধারিত কোনো প্রচারণার জন্য অনলাইনে জরিপ চালানোর একটি টুল হলো জোহো সার্ভে। জোহো আন্তর্জাতিক পরিসরে পরিচালিত একটা বিশেষ সেবা। সিআরএম (কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট), ই–মেইল, অ্যাকাউন্টিং, আইটি, সেলস, মার্কেটিংসহ আরও নানা বিষয়ে সেবা দেয় জোহো। এই টুল ব্যবহার করে সার্ভে করার সেরা সুবিধা হলো এটি থেকে তথ্য–পরবর্তী সময়ে আরও নানা রকম কাজে সহজেই ব্যবহার করা যায়।
চমকপ্রদ সব টেমপ্লেট থাকলেও ব্যবহারকারী চাইলে ‘ড্র্যাগ অ্যান্ড ড্রপ’ ব্যবহার করে নিজেই সাজিয়ে নিতে পারেন তাঁর জরিপের ফরম। পাসওয়ার্ডের মাধ্যমে জরিপ নিয়ন্ত্রণ করলে, যাঁদের কাছে পাসওয়ার্ড আছে, শুধু তাঁরাই জরিপে অংশ নিতে পারবেন। গ্রাফ, চার্টসহ নানাভাবে উপস্থাপনের সুবিধার পাশাপাশি অফলাইনেও জরিপের তথ্য ডাউনলোড করে বিশ্লেষণ করার সুযোগ থাকছে জোহো সার্ভেতে।

সার্ভে প্ল্যানেট

জরিপের ক্ষেত্রে একটু বাছ-বিচার করতে চাইলে ব্যবহার করা যেতে পারে সার্ভে প্ল্যানেট। শুরুতে আর শেষে অংশগ্রহণকারীর জন্য যোগ করতে পারেন কোনো বার্তা। অন্যান্য টুলের মতোই সাধারণভাবে ফরম সাজিয়ে অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম, ব্লগ বা ই–মেইলে ফরম পাঠানোর সুযোগ থাকছে এতে। কেউ চাইলে পরিচয় গোপন রেখে জরিপ পরিচালনা করা কিংবা জরিপে অংশগ্রহণের কাজ করতে পারেন। জরিপের ফরম বানানোর সময়ই নানা রকম প্রশ্নের উদাহরণ দেখা যায় এখানে।
সহজেই জরিপে অংশগ্রহণকারীদের তথ্যের পুনরাবৃত্তি সরিয়ে ফেলা যায়। জরিপ শেষে সব তথ্য নিয়ে প্রাথমিক একটি উপস্থাপনা স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে দেবে এই টুল।
সূত্র: ওয়ার্ড স্ট্রিম

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন