বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যারা অংশ নিতে পারবে

চারটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০২২। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫–এর শিক্ষার্থীরা প্রাইমারি ক্যাটাগরিতে, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮ জুনিয়র ক্যাটাগরিতে, নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থীরা সেকেন্ডারি ক্যাটাগরিতে এবং একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল ও এ-লেভেল পরীক্ষার্থীরা হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। গণিত উৎসবের সব খবর পাওয়া যাবে গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট, অফিশিয়াল ফেসবুক পেজ facebook.com/BdMOC এবং গ্রুপে facebook.com/groups/BdMOC।

যেভাবে প্রস্তুতি নেওয়া যাবে

গণিত অলিম্পিয়াডের নির্দিষ্ট কোনো সিলেবাস নেই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীর যে ধরনের সমস্যার সমাধান জানা উচিত, সেই বিষয়ে খেয়াল রেখে প্রশ্ন করা হয়। বিগত বছরের প্রশ্ন দেখে ধারণা পাওয়া যেতে পারে। গণিত অলিম্পিয়াডের জন্য নিজ শ্রেণির গণিত বইয়ের ওপর দখল থাকতে হবে। দক্ষতার জন্য নিজ বইয়ের সমস্যা সমাধানের কৌশল জানতে হবে। অলিম্পিয়াডের সমস্যাগুলো জ্যামিতি, বীজগণিত, সংখ্যাতত্ত্ব ও গণনাতত্ত্বের ওপরে থাকে। বিগত বছরের প্রশ্ন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। প্রস্তুতির জন্য নমুনা হিসেবে নেওয়া এসব প্রশ্ন চর্চা করা যেতে পারে। বিস্তারিত: https://www.matholympiad.org.bd/resources/all-questions এবং https://matholympiad.org.bd/bdmo-questions

default-image

ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড ২০২২

ডাচ্-বাংলা ব্যাংক–প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড ২০২২ সালের জন্য নিবন্ধন শুরু হয়েছে। এই অলিম্পিয়াডে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা তিনটি ক্যাটাগরিতে অংশ নিতে পারছে। ২০২১ সালে যারা ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়েছে, তারা এই অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। বাংলাদেশের যেকোনো মাধ্যম ও স্কুলের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ অলিম্পিয়াডের আয়োজন করছে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি। এ ছাড়া ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা ও প্রথম আলোর সহযোগিতায় ফিজিক্স অলিম্পিয়াড ২০২২-এর ম্যাগাজিন পার্টনার হিসেবে থাকছে বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো।

যেভাবে অনুষ্ঠিত হবে

প্রথমে তিনটি মডেল টেস্ট নেওয়া হবে এবং বাছাই পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে জেলাভিত্তিক পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হবে। জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে বিভাগীয় পর্ব সরাসরি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে হবে জাতীয় পর্ব। জাতীয় পর্যায়ে বিজয়ীরা ট্রেনিং ক্যাম্পে অংশ নেওয়ার সুযোগ পাবে। পরে তারা আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। এ বছর পাঁচজন নির্বাচিত শিক্ষার্থী বেলারুশে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

যেভাবে অংশ নেওয়া যাবে

অনলাইনে নাম নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য প্রতিযোগীদের নাম, স্কুলের নাম-ঠিকানা, ই–মেইল ঠিকানা, মুঠোফোন নম্বর ও ছবি যুক্ত করতে হবে। ই–মেইল ঠিকানা না থাকলে শুধু ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। পরে মুঠোফোন বা ই–মেইল নম্বরে নিবন্ধন নম্বর পাঠানো হবে, যার মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। ওয়েবসাইট: https://bdpho.org/syllabus

যা পড়তে হবে

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য মোট ১২টি বিষয়ের ওপর প্রশ্ন করা হয়। পরিমাপ, পদার্থের গঠন, বলবিদ্যা, তাপ, চাপ, ভর, আয়তন ও ঘনত্ব, বায়ুমণ্ডল, মহাকর্ষ, শব্দ, চৌম্বকত্ব, বিদ্যুৎ, আলো বিষয়ে প্রশ্ন করা হয়।

অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১৩টি বিষয়ে প্রশ্ন করা হয়। ভৌতবিজ্ঞান, পরিমাপ, বলবিদ্যা, তরল ও বায়বীয় পদার্থ, তরঙ্গ, শব্দ, তাপ, আলো, তড়িৎ চৌম্বকত্ব, ইলেকট্রনিকস, আধুনিক পদার্থবিজ্ঞান, শক্তির উৎস ও ব্যবহার বিষয়ে প্রশ্ন করা হয়।

দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য মোট ২০টি বিষয়ে প্রশ্ন করা হয়। অলিম্পিয়াডের বিস্তারিত সিলেবাস বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। ওয়েবসাইট: https://bdpho.org/syllabus

যেভাবে প্রস্তুতি শুরু করা যেতে পারে

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের ওয়েবসাইটে বিগত বছরের অলিম্পিয়াডের বিভিন্ন প্রশ্নপত্র সংযুক্ত করা আছে। এ ধরনের প্রশ্নপত্রের মাধ্যমে অলিম্পিয়াডে কেমন প্রশ্ন হয়, তা সম্পর্কে জানা যাবে।

আরও অলিম্পিয়াড

২০২২ সালের বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশন চলছে। অনলাইন মাধ্যমেই রেজিস্ট্রেশন চলছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তিন ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ পাবে। আর্মেনিয়ায় অনুষ্ঠেয় ৩৩তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হবে অলিম্পিয়াড থেকে। রেজিস্ট্রেশন লিংক: http://registration.bnet/

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন