default-image

আমি দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়ি। আমার মা-বাবা চান, আমি ইঞ্জিনিয়ারিং বা মেডিকেল পড়ি। কিন্তু এর মধ্যে কোনো পেশাতেই আমার আগ্রহ নেই। আমি অ্যানিমেশন ছবি বানানো নিয়ে কাজ করতে চাই। অ্যানিমেশন বানানোর জন্য আমাকে কোন বিষয়ে পড়াশোনা করতে হবে? এ ক্ষেত্রে প্রকৌশল–সংক্রান্ত কোনো বিষয় আছে?

নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর: প্রকৌশলী হওয়ার পাশাপাশি অ্যানিমেশনের ব্যাপারে ধারণা নিতে চাইলে স্থাপত্যবিদ্যা (আর্কিটেকচার) নিয়ে পড়তে পারেন। স্থাপত্যে ক্যারেক্টার ডিজাইন, থ্রি-ডি ড্রয়িংসহ অ্যানিমেশনের প্রাথমিক কিছু জিনিস শেখার সুযোগ রয়েছে। তবে পুরোদমে অ্যানিমেশন শিখতে চাইলে চার বছরের স্নাতক অথবা কিছু শর্ট কোর্স করতে হবে। বাংলাদেশে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে অ্যানিমেশন বিষয়ে স্নাতক কোর্স রয়েছে। এ ছাড়া ম্যাভেরিক স্টুডিওস, অ্যানিমেশন ল্যাবসহ কয়েকটি প্রতিষ্ঠানে শর্ট কোর্স করতে পারেন। আরও উচ্চতর শিক্ষা নিতে চাইলে ইউরোপ, আমেরিকা বা কানাডায় পড়তে যেতে পারেন। ভারত ও মালয়েশিয়াতেও স্বল্প খরচে পড়ার সুযোগ আছে।

উত্তর দিয়েছেন: সরফরাজ ইয়াসীন

প্রশিক্ষক, অ্যানিমেশন ল্যাব

জানতে চাই বিভাগে শিক্ষা, বৃত্তি, বিদেশে পড়তে যাওয়া, পেশা, এমন নানা বিষয়ে প্রশ্ন করতে পারেন আপনিও। স্বপ্ন নিয়েতে বাছাই করা প্রশ্নের উত্তর দেবেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। প্রশ্ন পাঠানোর ইমেইল: swapno@prothomalo.com, ফেসবুক: facebook.com/Swapno.Nie। প্রশ্ন পাঠাতে পারেন ডাকযোগে: প্র স্বপ্ন নিয়ে, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0