default-image

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ। ক্যাম্পাসে ফেরা হয় না অনেকদিন হলো। কীভাবে কাটছে শিক্ষার্থীদের সময়? সেটাই ছাত্রছাত্রীরা লিখে জানাচ্ছেন ‘এ সময়ের দিনলিপি বিভাগে’। আপনিও লেখা পাঠাতে পারেন এই ইমেইলে: [email protected]। অথবা যোগাযোগ করুন স্বপ্ন নিয়ের ফেসবুক পেজে

গত বছর এসএসসি পরীক্ষা দেওয়ার পরপরই শুরু হয়ে গেল করোনা মহামারি। দেখতে দেখতে এক বছর পেরোল। আমার মতো হাজারো শিক্ষার্থী এক বিচিত্র অভিজ্ঞতার শিকার। গত বছর থেকেই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের আর কলেজের নবীনবরণ হলো না। ভেবেছিলাম একাদশে না হোক, দ্বাদশ শ্রেণিতে হয়তো কলেজে পা রাখার সুযোগ হবে। কিন্তু সে আশার গুড়ে বালি। এ বছরও কবে যে স্কুল-কলেজ খুলবে, কেউ জানে না।

বিজ্ঞাপন

এভাবেই হয়তো অনলাইনে ক্লাস করে একসময় উচ্চমাধ্যমিক পরীক্ষাও দিয়ে ফেলব (উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না, কে জানে!) স্কুলের পর হয়তো সরাসরি বিশ্ববিদ্যালয়েই যেতে হবে। কলেজে আর পা রাখা হবে না। অন্যান্য শিক্ষার্থীদেরও বিভিন্ন রকম অভিজ্ঞতা হয়তো হচ্ছে। তবে আমাদের অভিজ্ঞতা হবে কলেজজীবনের ২ বছরের শূন্যতা। বড় ভাই–আপুদের কলেজ জীবনের কত রঙিন গল্প শুনেছি। আমাদের ছোট যারা, তাদেরও হয়তো এমন নানা গল্প থাকবে। শুধু আমাদের গল্পেই অপ্রিয় সব শব্দ—লকডাউন, করোনা, ইত্যাদি। নবীনবরণ আমাদের কপালে জোটেনি, এখন স্বপ্ন দেখি—অন্তত বিদায়ী অনুষ্ঠানটা পাব। আর বিদায়ী অনুষ্ঠানের আগে কয়েকদিন ‘সত্যিকার’ ক্লাসরুমে সবার সঙ্গে বসে ক্লাস করব, সেই আশায় আছি।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন