default-image

‘প্রি ইউনিভার্সিটি’ একটি ১২ সপ্তাহ মেয়াদি ইংরেজি ভাষা শিক্ষার কোর্স, যা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত কোর্সগুলোর আগেই সম্পন্ন করতে হয়। যাদের বিশ্ববিদ্যালয়ের কোনো বিভাগে ভর্তির যোগ্যতা আছে, কিন্তু ইংরেজিতে কিছুটা দুর্বল; তারাই এ কোর্সের জন্য নির্বাচিত হন। এই কোর্সটির মাধ্যমে শিক্ষার্থীরা স্বাধীন ও সক্রিয়ভাবে শেখার দক্ষতা অর্জন করেন, যা তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে সফল হতে সহায়তা করে।

কেন প্রয়োজন

ইংরেজি মাধ্যমে পরিচালিত একটি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় অবশ্যই এমন শিক্ষার্থী চাইবে, যাদের ইংরেজি ভাষায় যোগাযোগের দক্ষতা কিছুটা হলেও আছে। কিন্তু বাস্তবে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে অনেকেরই ইংরেজি ভাষায় যোগাযোগের দক্ষতা থাকে না। বিশ্ববিদ্যালয়ের চাহিদা আর বাস্তবতায় থাকে বিস্তর ফারাক। আর এই পরিস্থিতির বলি হয় ইংরেজিতে দুর্বল শিক্ষার্থীরা। অন্যান্য যোগ্যতা থাকা সত্ত্বেও তারা ভর্তি পরীক্ষায় বাদ পড়ে যায়। এমন শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষার সুযোগ নিশ্চিত করতে প্রি ইউনিভার্সিটি একটি অনন্য কোর্স।

বিজ্ঞাপন

কীভাবে সহায়তা করে?

এই কোর্সটিতে ছাত্রছাত্রীদের এমনভাবে লিখতে শেখানো হয়, যেন সে মুখস্থবিদ্যা ও কোনো গাইড বইয়ের সাহায্য ছাড়া নিজের জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে কোর্সে শেখানো দক্ষতা ব্যবহার করে ইংরেজিতে লেখালেখি করতে পারে। তারা সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে ইংরেজিতে কথা বলতে পারে। এ ছাড়াও ইংরেজিতে উপস্থাপনা ও উপস্থিত বক্তৃতা দেওয়ার কৌশল তাদের শেখানো হয়। এই কোর্সটির মাধ্যমে ছাত্রছাত্রীরা ইংরেজিতে পড়ার দক্ষতা অর্জন করে। এখানে কোনো বিষয়ের ওপর পদ্ধতিগতভাবে চিন্তা করার দক্ষতা শেখানো হয়। ছাত্রছাত্রীরা বিভিন্ন সমস্যা ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করে, যা তাদের সচেতন মানুষ হিসেবে গড়ে তোলে। এ ছাড়াও কোর্সটি মানুষের প্রতি সহানুভূতিশীল হতে শেখায়। বিভিন্ন দলগত ও ব্যক্তিগত অ্যাসাইনমেন্ট, উপস্থাপনার ওপর ভিত্তি করে কোর্সটি সাজানো হয়েছে, যা ছাত্রছাত্রীদের একুশ শতকের প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়তা করে।

ব্র্যাক ইউনিভার্সিটির নিয়ম অনুযায়ী, ইংরেজিতে দুর্বলতার কারণে কোনো শিক্ষার্থী যদি এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা প্রমাণ করতে না পারেন, ‘প্রি ইউনিভার্সিটি’ কোর্সের মাধ্যমে নিজের ঘাটতি পূরণ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন। প্রি ইউনিভার্সিটি কোর্সটি আমাদের বহু শিক্ষার্থীর জীবন বদলে দিয়েছে। তাঁদের একজনের গল্প দিয়ে শেষ করি।

জাবের মোহাম্মদ ২০১৬ সালের স্প্রিং সেমিস্টারে প্রি ইউনিভার্সিটি কোর্সটির মাধ্যমে ব্র্যাক ইউনিভার্সিটিতে পড়াশোনা শুরু করেন। ২০২০ সালে তিনি ৩.৯৯ সিজিপিএ নিয়ে স্নাতক শেষ করে এখন এই বিশ্ববিদ্যালয়েই কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চুক্তিভিত্তিক প্রভাষক হিসেবে কর্মরত। প্রি ইউনিভার্সিটি সম্পর্কে জাবের বলছিলেন, ‘প্রি ইউনিভার্সিটিতে শেখা দক্ষতাগুলো বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিভাগে পড়াশোনার চ্যালেঞ্জ মোকাবিলা করতে সহায়তা করে। আমি ভাগ্যবান যে এই কোর্স দিয়েই আমার বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শুরু করেছি।’

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন