বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে ৩৯টি দলে বিভক্ত হয়ে মোট ১০৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় তিনটি বিভাগে: এলিমেন্টারি (নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নিতে পারে), অ্যাডভান্সড (দশম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য) এবং ফ্রি (দ্বাদশ শ্রেণি বা তার ওপরে)।

এলিমেন্টারি বিভাগে শিক্ষার্থীদের দুই ঘণ্টার মধ্যে ১৫টি সমস্যার সমাধান করতে হয়। অ্যাডভান্সড এবং ফ্রি বিভাগে শিক্ষার্থীদের পাঁচ ঘণ্টার মধ্যে ১০টি সমস্যার সমাধান করতে হয়। শিক্ষার্থীরা তিন সদস্যের দল গঠন করে এই অলিম্পিয়াডে অংশ নেয়। প্রত্যেক দলের জন্য একজন পরীক্ষক নির্ধারণ করা ছিল। পরীক্ষার পুরোটা সময় তিনি ভার্চ্যুয়ালি পর্যবেক্ষণ করেছেন।

default-image

এই বছরের বাছাই, আঞ্চলিক, জাতীয় গণিত অলিম্পিয়াড ও জাতীয় গণিত ক্যাম্পে ভালো ফলাফল করা শিক্ষার্থীদের এই আয়োজনের জন্য নির্বাচিত করা হয়।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক সমন্বয়ক মুরসালিন হাবিব বলেন, ‘প্রথমবারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। তবে আশা করছি আমরা ভালো ফল পাব।’

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশ পর্বের এই আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন