default-image

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ। ক্যাম্পাসে ফেরা হয় না অনেকদিন হলো। কীভাবে কাটছে শিক্ষার্থীদের সময়? সেটাই ছাত্রছাত্রীরা লিখে জানাচ্ছেন ‘এ সময়ের দিনলিপি বিভাগে’। আপনিও লেখা পাঠাতে পারেন এই ইমেইলে: [email protected]। অথবা যোগাযোগ করুন স্বপ্ন নিয়ের ফেসবুক পেজে

সবারই স্বপ্ন থাকে, হোক ছোট বা বড়। আমারও ছোটবেলা থেকে ইচ্ছা ছিল-ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ব। বেশ ভালো প্রস্তুতিও নিয়েছিলাম। কিন্তু পরীক্ষার আগে অসুস্থ ছিলাম বলে সেই স্বপ্ন পূরণ হয়নি। বাবা চাননি আমি অন্য জেলায় গিয়ে অন্য কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিই। হয়তো আমি মেয়ে বলেই বাবা ভয় পেতেন। কিন্তু বাবাই আমার অনুপ্রেরণা।

যা হোক, এরপর আমি ভর্তি হই জাতীয় বিশ্ববিদ্যালয়ে। শুরু হলো নতুন স্বপ্ন দেখা-বিসিএস ক্যাডার হব। মনে দিয়ে পড়ালেখা করতে চেষ্টা করেছি, কিন্তু সে অনুযায়ী ভালো ফল পাইনি। এর মধ্যে চলে এল অভিশপ্ত করোনা। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস-পরীক্ষা সবই চলছে। অথচ চোখের সামনে আমাদের প্রায় দুই বছর নষ্ট হয়ে গেল। কোনো পরীক্ষা হলো না। বাসায় বসেই সময়টা কাটল।

বিজ্ঞাপন

১ বছর ধরে বাসায় বসে আছি, আর ভাবছি কবে শেষ হবে আমাদের স্নাতক? চাকরির বয়স পেরিয়ে যাবে কি না কে জানে। এখন চোখ বুজে স্বপ্ন দেখি-করোনা নামের অভিশাপ মুছে গেছে। আর আমার মতো সাধারণ মানুষের স্বপ্ন পূরণ হয়েছে।

করোনা আমাদের অনেক কিছু শিখিয়েও গেছে। এই যেমন নিজের প্রতি একটু বেশি খেয়াল রাখা। প্রকৃতিকে ভালোবাসা। আমার বাগান করতে খুব ভালো লাগে। করোনাকালে বাগানের পেছনে একটু বেশি সময় দিচ্ছি।

পরিবারের আরও কাছাকাছি হয়েছি এই দুঃসময়ে। একে অপরকে সময় দিচ্ছি, দেখেশুনে রাখছি। পরিবারের সবার সঙ্গে থাকলে যে কী শান্তি লাগে, সেটা করোনা না এলে জানা হতো না।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন