default-image

সম্প্রতি আমি লিখেছিলাম, ২০২০ হোক নতুন কিছু করার, নতুন চ্যালেঞ্জ নেওয়ার বছর। সে জন্য আমার পাঁচটি পরামর্শ:

১. ভয় পাবেন না। ভয় আমাদের অনেক কিছু করা থেকে বিরত রাখে। অচেনা মানুষের সঙ্গে কথা বলতে বা নতুন কোনো দক্ষতার চর্চা করতে ভয় পাবেন না। আপনি যাঁর সঙ্গে কথা বলতে ইতস্তত করছেন, ভেতরে-ভেতরে হয়তো তিনিও আপনার মতোই নার্ভাস। যদি আপনি আগে এগিয়ে যান, হয়তো তিনি আপনাকে উষ্ণ অভ্যর্থনা দিয়ে অবাক করে দেবেন। যেকোনো কিছুই প্রথমে একটু অস্বস্তিকর মনে হয়। কিন্তু আপনি যত বেশি অচেনা মানুষের সঙ্গে মিশবেন, কথা বলবেন, তত স্বাচ্ছন্দ্য বোধ করবেন (অথবা আমার মতো আপনি হয়তো সব সংকোচ হেসেই উড়িয়ে দেবেন।)

২. অভিনব কিছু চেষ্টা করতে গিয়ে আপনি যদি দ্বিধায় ভোগেন, ছোট পরিসরে শুরু করুন (তবে স্বপ্নটা কিন্তু বড় রাখতেই পারেন।)। আপনার দরজায় বহু সুযোগ এসে কড়া নাড়বে। পাঠাগারে যান—একটা রান্নার বই দেখুন, নতুন নতুন রান্না করার চেষ্টা করুন অথবা এমন ধরনের একটা বই ধার করে পড়ুন, যেমনটা সাধারণত আপনি কখনো পড়েন না।

বিজ্ঞাপন

৩. স্বেচ্ছাসেবার চেষ্টা করুন—এমনকি আপনার কয়েক ঘণ্টা সময়ও কারও জন্য খুব উপকারী হতে পারে কিংবা এই প্রক্রিয়ার মধ্য দিয়ে আপনি হয়তো নতুন কিছু শিখতে পারবেন। নতুন কোনো খেলা খেলে দেখুন, এমনকি নতুন কোনো জায়গায় হাঁটতেও যেতে পারেন। বহুদিন ধরে যাঁর সঙ্গে কথা হয় না, আবার তাঁর সঙ্গে যোগাযোগ করুন। আপনারা সবাই খুব ব্যস্ত, আর বন্ধুত্বের সম্পর্কে পথ আলাদা হয়ে যাওয়া খুব সহজ। অনেক দিন দেখা হয় না, এমন কাউকে নিয়ে এমন কোথাও যান, যেখানে আপনারা আগে কখনো যাননি।

৪. দিনলিপি লিখুন। আমি সবকিছু লিখে রাখায় খুব বিশ্বাস করি। যখন আপনি নতুন কিছু চেষ্টা করেন, লিখুন। নতুন এই প্রচেষ্টায় কী আপনার ভালো লাগল, কী মন্দ লাগল। এ থেকে কি নতুন কোনো ভাবনার উদয় হলো? ভাবনার ডালপালা ছড়িয়ে দিন। কী কী করতে চান, তার একটা তালিকা তৈরি করুন। কাজগুলো হয়ে গেল তার পাশে টিকচিহ্ন দিন।

৫. লেগে থাকুন। সহজে হাল ছাড়বেন না। প্রথমবার চেষ্টা করেই আপনি খুব ভালো করে ফেলবেন, এমন সাধারণত হয় না। আমি যখন প্রথম স্যামের সঙ্গে সার্ফিং করতে গেলাম, কতবার যে পড়ে গেছি, গুনে শেষ করতে পারব না। সাঁতরে বড় বড় ঢেউ পাড়ি দেওয়া, বারবার বারবার পড়ে গিয়েও আবার ওঠা—কাজটা সহজ নয়। অনেক শক্তির প্রয়োজন হয়। কিন্তু একটা সময় আপনি ঠিকই উঠে দাঁড়াবেন, সেই অনুভূতি কী যে অসাধারণ! একটা কিছু শেখার সময় নিজেকে খুব নির্বোধ মনে হয়। কিন্তু শিখে ফেলার পর মনে হয় কষ্টটা সার্থক।

আমি আশা করি, এই পরামর্শগুলো আপনাকে নতুন কিছু চেষ্টা করতে অনুপ্রাণিত করবে।

ইংরেজি থেকে অনূদিত

সূত্র: ভার্জিন ডটকম

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0