কোথায় পাব বৃত্তি ও উচ্চশিক্ষার তথ্য

আমি নওগাঁয় ব্যবসায় প্রশাসনে পড়াশোনা করছি। কিন্তু আমি চলচ্চিত্র নির্মাতা হতে চাই। আমার স্বপ্ন বাস্তবায়নের জন্য এখন কীভাবে এগোনো উচিত?

সাইফ শাহরিয়ার

শিক্ষার্থী, নওগাঁ সরকারি কলেজ

আপনার যেহেতু এখনো একাডেমিক পড়াশোনা শেষ হয়নি, বাড়িতে বসেই চলচ্চিত্র নিয়ে পড়াশোনা শুরু করতে পারেন। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে চলচ্চিত্র পরিচালনা, চিত্রগ্রহণ, সংলাপ লেখাসহ নানা বিষয়ে বিভিন্ন কোর্স পাবেন। কিছু কোর্স বিনা মূল্যেও করা যায়। মাস্টারক্লাস ডটকম (masterclass.com) নামে একটি ওয়েবসাইট আছে, এখানে বিশ্বের নামীদামি চলচ্চিত্র নির্মাতারা ক্লাস নেন। ক্লাস শেষে বিভিন্ন হোমওয়ার্ক থাকে। ডিএসএলআর ক্যামেরা কিংবা মুঠোফোনের ক্যামেরা দিয়েই এ কাজগুলো করা যাবে। এভাবে অনুশীলন চলতে থাকুক। পরবর্তী সময়ে পড়াশোনা শেষে ঢাকায় কোনো চলচ্চিত্র নির্মাতার অধীনে থেকে হাতে–কলমে কাজ শিখতে পারেন।

উত্তর দিয়েছেন চলচ্চিত্র নির্মাতা রেদওয়ান রনি

বিজ্ঞাপন
জানতে চাই বিভাগে শিক্ষা, বৃত্তি, বিদেশে পড়তে যাওয়া, পেশা, এমন নানা বিষয়ে প্রশ্ন করতে পারেন আপনিও। স্বপ্ন নিয়েতে বাছাই করা প্রশ্নের উত্তর দেবেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। প্রশ্ন পাঠানোর ইমেইল: swapno@prothomalo.com, ফেসবুক: facebook.com/Swapno.Nie। প্রশ্ন পাঠাতে পারেন ডাকযোগে: প্র স্বপ্ন নিয়ে, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫

বিদেশে উচ্চশিক্ষা ও বৃত্তির জন্য যাবতীয় তথ্য কোনো নির্দিষ্ট একটি জায়গায় পাওয়া সম্ভব? এ ক্ষেত্রে বিভিন্ন এজেন্সি কতটা নির্ভরযোগ্য?

অনিরুদ্ধ ইসলাম খান

শিক্ষার্থী, নর্থ সাউথ ইউনিভার্সিটি

শিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিভিন্ন দেশে সরকারি বৃত্তিগুলোর ব্যাপারে তথ্য পাওয়া যায়। এ ছাড়া ব্রিটিশ কাউন্সিল, ইএমকে সেন্টার, ইয়ুথ অপরচুনিটিজের ওয়েবসাইট এ ধরনের তথ্যপ্রাপ্তির ক্ষেত্রে সহায়ক, সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব ওয়েবসাইট তো আছেই। ফেসবুকে ভিনদেশে পড়তে ইচ্ছুক বা ভিনদেশে পড়ছে, এমন শিক্ষার্থীদের বেশ কিছু গ্রুপ আছে—সেগুলোতে যুক্ত হলেও বিভিন্ন তথ্য পাওয়া যায়। আমার মতে, তৃতীয় কোনো পক্ষের সাহায্য না নিয়ে একাডেমিক ফলাফল ও আইএলটিএস- জিআরই বা টোয়েফলের মতো পরীক্ষাগুলোর পয়েন্ট অনুসারে ইন্টারনেটে নিজেই খোঁজাখুঁজি করা ভালো। ইন্টারনেটে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করাও একটা দক্ষতা। এই দক্ষতা আপনাকে এগিয়ে রাখবে।

উত্তর দিয়েছেন ইয়ুথ অপরচুনিটিজের প্রতিষ্ঠাতা ওসামা বিন নূর

মন্তব্য পড়ুন 0