বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইএমকে সেন্টার

ইএমকে সেন্টারের মাধ্যমে শিক্ষার্থীরা নানা কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নিতে পারেন। শিশু-কিশোর-তরুণ সবার জন্য আড্ডা ও কথা নামের দুটো প্ল্যাটফর্মে সামাজিক অনুষ্ঠান, কর্মশালা ও অনুষ্ঠান আয়োজন করা হয়।

গল্প স্টুডিও: ইএমকে সেন্টারের গল্প স্টুডিওর মাধ্যমে এআর ও ভিআর স্টুডিওর আধুনিক সব প্রযুক্তি ও কারিগরি সেবা মিলছে। এ ছাড়া গেম ডেভেলপমেন্ট ও ইউটিউব স্টুডিও সুবিধার মাধ্যমে এআর-ভিআর ল্যাব ব্যবহার করা যায়।

অন্যান্য সুযোগ: ইএমকে সেন্টারের স্পন্দন স্টুডিও ও মেকার ল্যাব ব্যবহার করার সুযোগ থাকছে। স্পন্দন স্টুডিওর মাধ্যমে অডিও ভিডিও স্টুডিও হিসেবে শিক্ষার্থী ও তরুণেরা রেকর্ডিং, মিক্সিং ও ভিডিও-শব্দ সম্পাদনা করতে পারেন। তরুণ উদ্ভাবকদের হাতে-কলমে শিক্ষা ও গবেষণার জন্য সব ধরনের সুবিধা দেওয়া হয় মেকারল্যাবে। এই গবেষণাগারে থ্রিডি প্রিন্টার-স্ক্যানার, রোবটিকস যন্ত্রাংশসহ নানা ধরনের সফটওয়্যার রাখা আছে।

উচ্চশিক্ষার জন্য পরামর্শ ও সেশন: ইএমকে সেন্টার যুক্তরাষ্ট্রের নানা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষাসহ তরুণদের জন্য মানসিক স্বাস্থ্য, উদ্যোগ, ছবি আঁকা, আবেগকেন্দ্রিক বুদ্ধিমত্তাসহ বিভিন্ন বিষয়ে সেমিনার ও অধিবেশন পরিচালনা করে থাকে।

গ্র্যান্টের সুযোগ: বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে বিভিন্ন সামাজিক উদ্যোগ ও ভাবনাকে গুরুত্ব দিয়ে ইএমকে সেন্টার স্মল গ্র্যান্ট নামের একটি কর্মসূচির মাধ্যমে আবেদন গ্রহণ করে। এ বছরের জন্য আবেদন গ্রহণ চলছে। আবেদনের শেষ তারিখ ২৮ নভেম্বর।

ফেসবুক: facebook.com/EMKCenter ওয়েবসাইট: emkcenter.org/

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ

যুক্তরাজ্য ও সারা বিশ্বের অন্যান্য দেশের মানুষের সঙ্গে শিল্প, সংস্কৃতি, শিক্ষা ও ইংরেজি ভাষার মাধ্যমে সম্পর্ক ও বিশ্বাস তৈরি করছে ব্রিটিশ কাউন্সিল। ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের মাধ্যমে তরুণ ও শিক্ষার্থীরা উচ্চশিক্ষা, পেশা, মানবিক দক্ষতা বৃদ্ধি, সামাজিক কাজে অংশগ্রহণসহ বিভিন্ন বিষয়ে জানার সুযোগ পাচ্ছে। ব্রিটিশ কাউন্সিলের অ্যাকটিভ সিটিজেনস কর্মসূচির মাধ্যমে নেতৃত্ব ও দক্ষতা বিকাশের সুযোগ আছে। বিভিন্ন ‘সোশ্যাল অ্যাকশন’ কর্মসূচির মাধ্যমেও ইতিবাচক পরিবর্তন আনা হচ্ছে।

লাইব্রেরি সুবিধা: ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের সদস্য হলে ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরি ব্যবহার করতে পারেন যে কেউ। ৮০ হাজারের বেশি অনলাইন রিসোর্স, ই-জার্নাল, ই-বুক পাওয়া যায় এই লাইব্রেরিতে। এমনকি অনলাইনের মাধ্যমে ডিজিটাল লাইব্রেরির সুবিধা পাওয়া যায় যেকোনো জায়গা থেকে। করোনার বাস্তবতায় এখন অনলাইনে নানাভাবে শিক্ষার্থীরা অংশগ্রহণ করছেন। কর্মশালায় অংশগ্রহণের পাশাপাশি সিনেমা দেখা, রিডার গ্রুপসহ নানা আয়োজন আছে। লাইব্রেরির সদস্যরা ইংরেজি শেখাসহ আইইএলটিএস পরীক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণ করতে পারেন। লাইব্রেরির সদস্যরা পেশাদার ও বিশেষজ্ঞদের মাধ্যমে নেটওয়ার্কিং তৈরির সুযোগ পান।

সেমিনার ও সেশন: করোনা মহামারির মধ্যে অনলাইনে ও ওয়েবিনারের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের বিভিন্ন সেশন ও সেমিনারে অংশ নিচ্ছেন তরুণেরা। শিল্প-সংস্কৃতি, পেশা, যুক্তরাজ্যে উচ্চশিক্ষা, তরুণদের মানবিক ও সামাজিক উন্নয়নসহ নানা বিষয়ে নিয়মিত সেমিনার ও সেশন আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ।

ভাষা শিক্ষা ও চর্চা: ইংরেজি ভাষা চর্চা ও শিক্ষার জন্য ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ শিক্ষার্থীদের পছন্দের জায়গা। আন্তর্জাতিক মানের ইংরেজি ভাষা শিক্ষা গ্রহণের সুযোগ আছে এখানে।

আন্তর্জাতিক পরীক্ষা: ইংরেজি ভাষার দক্ষতাবিষয়ক পরীক্ষা আইইএলটিএসের প্রস্তুতির বিভিন্ন দিক জানা যাবে ব্রিটিশ কাউন্সিল থেকে। এই কেন্দ্রের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষাতেও অংশ নেওয়া যায়।

ওয়েবসাইট: britishcouncil.org.bd

ফেসবুক: facebook.com/BritishCouncilBangladesh

গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ

জার্মানির সংস্কৃতি ও জার্মান ভাষা শিক্ষার নানা অনুষঙ্গ নিয়ে তরুণদের কাছে অন্যতম জনপ্রিয় সাংস্কৃতিক কেন্দ্র হচ্ছে গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ।

ভাষা শিক্ষা: জার্মান ভাষা শিক্ষা, জার্মানিতে উচ্চশিক্ষা, বৃত্তিসহ নানা বিষয়ে তথ্য মেলে এখানে। জার্মান ভাষা শিক্ষার দক্ষতাবিষয়ক সনদের প্রস্তুতি ও পরীক্ষার যাবতীয় তথ্য অনলাইনে বিভিন্ন সেশন থেকে জানতে পারছেন শিক্ষার্থীরা।

কর্মশালা ও প্রতিযোগিতা: নানা সময়ে গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশ ভাষা শিক্ষাসহ শিল্পসংস্কৃতিবিষয়ক বিভিন্ন বিষয়ে কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করে। শিক্ষার্থী-তরুণসহ সবার জন্য সিনেমা প্রদর্শনী, শিল্প–সংস্কৃতির প্রদর্শনী দেখার সুযোগ তৈরি হয় নিয়মিত।

ওয়েবসাইট: www. goethe.de/ins/bd/en/index.html

ফেসবুক: facebook.com/goetheinstitut.bangladesh

ই–মেইল: [email protected]

কনফুসিয়াস ইনস্টিটিউট

চীনা ভাষা ও সংস্কৃতির সঙ্গে তরুণদের সংযুক্ত করতে ঢাকা কনফুসিয়াস ইনস্টিটিউটের দুটি কেন্দ্র চালু আছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের মাধ্যমে শিক্ষার্থীরা চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন।

ওয়েবসাইট: northsouth.edu/academic/ic/confucius-institute.html

ফেসবুক: www.facebook.com/rcsc.bd

রাশিয়ান হাউস ইন ঢাকা

রাশিয়ান হাউস ইন ঢাকা রুশ ভাষা, কৃষ্টি, ঐতিহ্য ও সংস্কৃতি সবার কাছে প্রচার ও পরিচিতির একটি সাংস্কৃতিক কেন্দ্র। রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষাসহ সাংস্কৃতিক নানা বিষয়ে শিশু-কিশোর-তরুণ সবার জন্য সুযোগ তৈরি করছে এই প্রতিষ্ঠান। সমৃদ্ধ রুশ সাহিত্য ও প্রভাবশালী লেখকদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজন করে রাশিয়ান হাউস। সোভিয়েত/রাশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ হাজারের বেশি বাংলাদেশি স্নাতক বাংলাদেশসহ নানা জায়গায় কাজ করছেন। রুশ ভাষা শেখা, রুশ সংস্কৃতির নানা বিষয়সহ বিজ্ঞান, প্রযুক্তি, মহাকাশসংক্রান্ত তথ্যমূলক কর্মশালা, সেমিনার, ওয়েবিনারসহ সেশন আয়োজিত হয় এখানে।

ফেসবুক: facebook.com/rcsc.bd

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা

ফরাসি ভাষা শেখাসহ নানা বিষয়ে প্রশিক্ষণ ও কর্মশালার সুযোগ আছে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকাতে।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকাতে সদস্য হওয়ার মাধ্যমে ভিন্নমাত্রিক সাংস্কৃতিক নেটওয়ার্কের সঙ্গে নিজেকে যুক্ত করা যায়। এখানে মাল্টিমিডিয়া লাইব্রেরিসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও কর্মশালায় অংশগ্রহণের সুযোগ আছে। এ ছাড়া সিনেমা দেখা, মাল্টিমিডিয়া লাইব্রেরির বই, কমিক, সিডি, ডিভিডিসহ বিভিন্ন রিসোর্স ব্যবহার করা যাবে। অনলাইনের পাশাপাশি ধীরে ধীরে অফলাইনে নানা ইভেন্ট ও কর্মশালা চালু করছে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা।

ভাষা শিক্ষা ও চর্চা: আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার মাধ্যমে শিশু-কিশোর ও তরুণেরা ফরাসি ভাষা শিখতে পারেন। এ ছাড়া ফরাসি ভাষায় দক্ষতার সনদবিষয়ক পরীক্ষা ডিইএলএফ-ডিএএলএফ, টিসিএফ কানাডা, টিইএফ কেন্দ্র হিসেবে সহায়তা পাওয়া যায়।

কর্মশালা: ইন্টেরিয়র ডিজাইন, ফিল্ম ও ফটোগ্রাফি, ফ্রাইডে থিয়েটার স্কুল, ল্যাটিন ও ওয়েস্টার্ন ড্যান্স, শিশুদের জন্য ছবি আঁকা, পিয়ানো, উপমহাদেশের ক্ল্যাসিক্যাল সংগীত, বেহালা, ওয়েস্টার্ন ক্ল্যাসিক্যাল গিটারবিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নেওয়ার সুযোগ থাকছে।

ফেসবুক: www. facebook.com/afdhaka

ই–মেইল: [email protected], [email protected]

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন