বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৪ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর শুরু হয়েছে। প্রথম দিন বিজ্ঞান অনুষদের (‘ক’ ইউনিট) ভর্তি পরীক্ষা হয়েছে। পরদিন ২ অক্টোবর ছিল কলা অনুষদের (‘খ’ ইউনিট) পরীক্ষা। এ ছাড়া ৯ অক্টোবর চারুকলা (‘চ’ ইউনিটের বহুনির্বাচনি), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদের (‘গ’ ইউনিট) ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিকবিজ্ঞান অনুষদের (‘ঘ’ ইউনিট) ভর্তি পরীক্ষা। পাঁচটি ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে এবার তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেন।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এবারই প্রথম ঢাকার বাইরের সাত বিভাগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার কেন্দ্র রাখা হয়েছে।

default-image

৪ অক্টোবর শুরু হয়ে তিন দিনে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। প্রথম দিন (৪ অক্টোবর) ‘সি’ ইউনিট, ৫ অক্টোবর ‘এ’ ইউনিট ও ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ৭ নভেম্বর থেকে। নয়টি অনুষদের এসব ভর্তি পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৭ অক্টোবর শুরু হয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে ৫ নভেম্বর। এর মধ্যে ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে ২৭ ও ২৮ অক্টোবর, ‘সি’ ইউনিটের ২৯ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ৩০ ও ৩১ অক্টোবর এবং ‘এ’ ইউনিটের পরীক্ষা ১ ও ২ নভেম্বর। এ ছাড়া ৫ নভেম্বর হবে ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা।

তিন পরীক্ষায় ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি

এবার দেশের ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হচ্ছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে তিনটি গ্রুপের পরীক্ষা তিন দিনে অনুষ্ঠিত হবে। তবে একজন শিক্ষার্থী একবারই পরীক্ষা দেবেন। এর মাধ্যমে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী তাঁর যোগ্যতা ও পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। সেই হিসেবে একটি পরীক্ষা দিয়েই এই ২০ বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটি পড়তে পারবেন একজন শিক্ষার্থী।

default-image

এবার এই ভর্তির কাজটি সমন্বয়ের অন্যতম দায়িত্বে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলোর বিজ্ঞানের (‘এ’ ইউনিট) ভর্তি পরীক্ষা হবে ১৭ অক্টোবর। মানবিকের (‘বি’ ইউনিট) ২৪ অক্টোবর ও বাণিজ্যের (সি ইউনিট) পরীক্ষা হবে আগামী ১ নভেম্বর। দেশের ২৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (কেন্দ্রে) একযোগে হবে এই পরীক্ষা। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানিয়েছেন, বুয়েটের ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা হবে ২০ ও ২১ অক্টোবর। এরপর ৬ নভেম্বর হবে মূল ভর্তি পরীক্ষা, যার ভিত্তিতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

একগুচ্ছে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবার একটি গুচ্ছভুক্ত হয়ে ভর্তি পরীক্ষা নিচ্ছে। এই পরীক্ষায় মুখ্য ভূমিকায় থাকছে চুয়েট। চুয়েটের উপাচার্য মোহাম্মদ রফিকুল বলেন, ‘আগামী ১৩ নভেম্বর তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। তিনটি বিশ্ববিদ্যালয়েই কেন্দ্র থাকবে।’

দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভর্তিতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে এবার দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে কৃষি ও কৃষিশিক্ষাপ্রধান সাতটি বিশ্ববিদ্যালয়। আগামী ২৭ নভেম্বর হবে এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এই সাতটি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কৃষিসংক্রান্ত কিছু বিষয়), চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়।

সাত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, ‘সাত বিশ্ববিদ্যালয়েই কেন্দ্র থাকবে। একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়েই যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় পছন্দ করতে সময় দেওয়া হবে। এর ভিত্তিতে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয় ঠিক করা হবে।’

অন্যান্য বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২ নভেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে আগামী ১৯ ও ২০ নভেম্বর। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ভর্তি পরীক্ষা শেষে আজ ৩ অক্টোবর থেকে ক্লাস শুরু হওয়ার কথা। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন