ক্যাম্পাসের প্রিয় মুখ

গণিতের গর্ব

বিজ্ঞাপন
default-image

একের পর এক গণিতের আলো ছড়িয়ে চলেছে ঢাকা কলেজের শিক্ষার্থী নূর মোহাম্মদ শফিউল্লাহ। সর্বশেষ, ৩ থেকে ১৩ জুলাই দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ৫৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) রৌপ্যপদক লাভ করেছে শফিউল্লাহ।
ছোটবেলা থেকেই শফিউল্লাহর গণিতের প্রতি ভালোলাগার শুরু। সপ্তম শ্রেণিতে পড়ার সময় ২০০৭ সালে সে গণিত অলিম্পিয়াডে নাম লেখায়। প্রথম অংশগ্রহণেই বাজিমাত। আঞ্চলিক পর্বের বাধা টপকে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন। এরপর শুধুই এগিয়ে যাওয়ার পালা।
পরবর্তী সময়ে জাতীয় গণিত অলিম্পিয়াডে তিনবার চ্যাম্পিয়ন এবং তিনবার চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নস হওয়ার গৌরব অর্জন করেছে সে।
নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, কলম্বিয়া ও দক্ষিণ আফ্রিকা মিলিয়ে মোট চার বার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) দেশের প্রতিনিিধত্ব করেছে শফিউল্লাহ। আগের দুই আইএমও থেকে দুটি ব্রোঞ্জপদক জয়ের গৌরব রয়েছে তার। দেশেকে বিশ্বের মাঝে তুলে ধরার অনুভূতি জানতে চাইলে শফিউল্লাহ বলেন, ‘যখন দেশের পতাকা নিয়ে মঞ্চে উঠি, তখন আমরা কোনো ব্যক্তি থাকি না। তখন আমরা একটি দেশ হয়ে যাই। তখন আমাদের পরিচয় হয় পতাকা দিয়ে। আমাদের বুকের মধ্যে আঁকা হয়ে যায় জাতীয় পতাকা। তখন ব্যক্তি অর্জন নয়, আমাদের লক্ষ্য থাকে জাতীয় পতাকার জন্য সর্বোচ্চ সম্মানটুকু নিয়ে আসা।’
শফিউল্লাহকে গণিত ভালোবাসতে সাহস জুগিয়েছেন তাঁর বাবা-মা, স্কুলের শিক্ষক আর গণিত ক্যাম্পের বন্ধু ও বড় ভাইয়েরা। শফিউল্লাহ জানান, বুয়েটপড়ুয়া বড় ভাই আদনার মহসিনুল রহমানের গণিত বিষয়ক সাহায্য-সহযোগিতা ছিল সবচেয়ে বেশি।
প্রাতিষ্ঠানিক পড়াশোনার বাইরে গণিতই শফিউল্লাহর একমাত্র ভালোবাসা। প্রতিদিন গণিত নিয়েই পাঁচ থেকে ছয় ঘণ্টা সময় কেটে যায় তার। শফিউল্লাহর গণিতের প্রতি ভালোবাসা দেখে অনেকই শিখছে গণিতকে ভালোবাসতে। সেটা আবার কীভাবে? উত্তর দিচ্ছেন শফিউল্লাহ নিজেই। ‘আমি যখন গণিত অলিম্পিয়াডে অংশ নিই, তখন আমার পরিচিত কেউ এই উৎসবে অংশ নিত না। এমনকি আমার স্কুলের কেউও না। আমার দেখাদেখি অনেকেই এখন গণিত অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। আমি তাদের বিভিন্নভাবে সাহায্য করছি। কীভাবে গণিত আরও সহজ ও আনন্দময়ভাবে সমাধান করা যায়, সেই উপায় বাতলে দিচ্ছি। আমি মনে করি, অন্যের মধ্যে গণিতের ভালোবাসা সৃষ্টিতে সবচেয়ে বড় মাধ্যমটি হচ্ছে গণিত ক্যাম্প। এই ক্যাম্পে অংশ নিলে গণিতকে যে কেউ ভালোবাসতে বাধ্য। সারা দেশে যত বেশি গণিত ক্যাম্পের আয়োজন করা হবে, তত বেশি শিক্ষার্থীর গণিতের প্রতি ভালোবাসা সৃষ্টি হবে। কেটে যাবে গণিতভীতি।’
ঢাকা কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষা দিয়েছে শফিউল্লাহ। ভবিষ্যতে জীববিজ্ঞান অথবা গণিত বিষয়ে উচ্চশিক্ষা নিতে চায় সে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন