বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ইংলিশ স্টাডিজ বিভাগের অধীনে আছে একাধিক ক্লাব। ক্লাবের কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে গড়ে উঠছে বর্তমান সময়ের বিভিন্ন প্রয়োজনীয় দক্ষতা। যেমন তুরীয় চিন্তা (ক্রিটিক্যাল থিংকিং), তথ্য প্রযুক্তির জ্ঞান, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা, ইত্যাদি। বৈশ্বিক নাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার উদ্দেশ্যে সাজানো হয়েছে বিভাগের পাঠ্যক্রম। বিভাগ কর্তৃপক্ষ জানান, নিয়মিত পাঠদান ছাড়াও গবেষণায় শিক্ষার্থীদের আগ্রহী করতে বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়। বিভাগ থেকে আয়োজন করা হয় নানা প্রতিযোগিতা। যা তাঁদের ব্যবহারিক জ্ঞানে সমৃদ্ধ হতে সাহায্য করে।

এসইউবির ইংলিশ স্টাডিজ বিভাগের প্রধান তৌহিদা ইয়াসমিন বলেন, ‘শিক্ষার্থীদের শুধু ইংরেজি ভাষায় দক্ষ করে গড়ে তোলাই আমাদের লক্ষ্য নয়। বরং তাঁরা যেন এই দক্ষতা কাজে লাগিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখতে পারে, সেভাবেই আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’ ইংলিশ স্টাডিজ বিভাগে উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান এ ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীদের সহায়তা করছেন।

এসইউবির ইংলিশ স্টাডিজ বিভাগের শিক্ষকেরা জানালেন, প্রাক্তন শিক্ষার্থীদের অনেকেই সরকারি-বেসরকারি পর্যায়ে গুরুত্বপূর্ণ পদে আছেন। কথা হলো বিভাগটির অন্যতম সফল প্রাক্তন শিক্ষার্থী নাজিম আহমেদের সঙ্গে। ৩৩ তম বিসিএসে উত্তীর্ণ হয়ে তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী পরিচালক হিসেবে কাজ করছেন। নাজিম বলেন, ‘ইংলিশ স্টাডিজ বিভাগের একাডেমিক নিয়মকানুন ও পাঠদানের পরিবেশ, শিক্ষকদের বন্ধুসুলভ আচরণ, বিভিন্ন আর্থিক সহযোগিতা, এবং বিশেষ বৃত্তি প্রদান কর্মকাণ্ডগুলো এই বিভাগকে আলাদা করেছে।’

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ সম্পর্কে আরও জানতে পারেন তাদের ওয়েবসাইটে

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন