বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এই অনুষদের বিভিন্ন কার্যক্রম এইচইকিউইপির সেলফ অ্যাসেসমেন্টের আওতায় এক্সটার্নাল পিয়ার রিভিউ দ্বারা পরীক্ষিত। এ ছাড়া ‘আউটকাম বেজড এডুকেশন’ নীতিমালা অনুসারে কার্যক্রম সাজানো হয়েছে।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি) কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ‘আমাদের অনুষদের লক্ষ্য হলো শিক্ষার্থীদের জন্য মানসম্মত শিক্ষার পরিবেশ নিশ্চিত করা। পাঠ্যক্রমকে এমনভাবে সাজানো হয়েছে, যেন ছাত্রছাত্রীরা সমাজ ও রাষ্ট্রের সমস্যা এবং সম্ভাবনা সম্পর্কে সম্যক ধারণা পায়।’

স্নাতক পর্যায়ে রয়েছে গণমাধ্যম ও গণযোগাযোগ, অর্থনীতি, ইংরেজি এবং আইনে পড়াশোনার সুযোগ। এ ছাড়া উন্নয়ন অধ্যয়ন এবং গণস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর করা যাবে।

এআইইউবিতে এলএলবি শিক্ষার্থীদের জন্য রয়েছে অত্যাধুনিক মুট-কোর্ট। যার মাধ্যমে ছাত্রছাত্রীরা কোর্ট রুমের কার্যক্রম হাতে-কলমে শেখার সুবিধা পান। এ ছাড়া রয়েছে আধুনিক মিডিয়া স্টুডিও। ভিডিও সম্পাদনা থেকে শুরু করে ডাবিং, সবই করা যায় এই স্টুডিওতে। রয়েছে অ্যানিমেশন ল্যাবও। অ্যানিমেশন ল্যাবে বসে শিক্ষার্থীরা তৈরি করে ফেলছেন টুডি বা থ্রিডি চলচ্চিত্র, যা তাঁদের পাঠ্যক্রমেরই অংশ।

এই অনুষদে বিভিন্ন বিষয়ে পড়ছেন ১ হাজার ৩২৯ জন শিক্ষার্থী। তাঁদের মধ্যে রয়েছেন বিশ্বকাপজয়ী বাংলাদেশ অনূর্ধ্ব ১৯–এর অধিনায়ক আকবর আলী, বাংলাদেশ গেমসে স্বর্ণপদকপ্রাপ্ত শুটার মেহেনাজ শারমিন, অভিনয়শিল্পী সাবিলা নূরের মতো পরিচিত মুখও। আকবর আলী বলেন, ‘বিভাগ থেকে সহযোগিতামূলক আচরণ পাওয়ার ফলেই পড়াশোনার পাশাপাশি পেশাদার ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারছি।’

default-image

গণমাধ্যম ও গণযোগাযোগের সাবেক ছাত্র ইশতিয়াক আহমেদ এখন হলিউডে কাজ করছেন সহকারী পরিচালক হিসেবে। এ ছাড়া তিনি নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রাদার্সের মতো বিভিন্ন আন্তর্জাতিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও অনলাইন প্রযোজনার সঙ্গে যুক্ত আছেন। অনুষদের প্রাক্তন ছাত্র, সংগীতশিল্পী মিনার বলেন, ‘পড়ালেখার পাশাপাশি সংগীত জগতে প্রতিষ্ঠা পাওয়ার ক্ষেত্রে আমার বিশ্ববিদ্যালয়ের যথেষ্ট ভূমিকা আছে।’

সম্প্রতি আয়োজিত ২০তম সমাবর্তনে চ্যান্সেলর গোল্ড মেডেল প্রাপ্ত নুদের নাওয়ার নিজাম এই অনুষদের একজন সফল শিক্ষার্থী। তিনি সিনিয়র সহকারী গবেষক হিসেবে কর্মরত আছেন আইসিডিডিআরবির মিউকোসল ইম্যুনোলজি এবং ভ্যাকসিনোলজি ইউনিটে। তিনি বলেন, ‘স্বাস্থ্যসেবা ক্ষেত্রে গবেষণার প্রতি আমার অনুপ্রেরণার অন্যতম উৎস হচ্ছে এআইইউবির এমপিএইচ প্রোগ্রাম।’ প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে অনেকেই বিভিন্ন দেশের নামী বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিচ্ছেন।

কলা ও সমাজবিজ্ঞান অনুষদে স্নাতক কোর্সগুলো চার বছর মেয়াদি। রয়েছে বৃত্তির সুবিধাও। জানুয়ারি, মে ও সেপ্টেম্বর মাসে শুরু হয় ভর্তির কার্যক্রম। চূড়ান্তভাবে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পান। ভর্তির আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় সম্মিলিতভাবে জিপিএ-৫ এবং যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-২.৫ থাকতে হবে।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন