বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি যে আগের চেয়েও সুন্দর হয়েছে, সেটা নিশ্চয় শিক্ষার্থীরা ক্যাম্পাসে পা রাখলেই টের পাবেন। সবুজ প্রাঙ্গণ হয়েছে আরও সবুজ। ছাত্রছাত্রীদের অনুপস্থিতিতে ক্যাম্পাসে পাখির আনাগোনা বেড়েছে। বটতলার দোকানগুলো বন্ধ। তবে করোনার বন্ধেও ক্যাম্পাসের আশপাশে থাকা শিক্ষার্থীদের একটি দল বিশ্ববিদ্যালয়ের দেয়ালে নানা রকম ছবি এঁকেছেন। ছবিগুলো প্রিয় ক্যাম্পাসকে করেছে আরও রঙিন।

ছবি তুলেছেন শামসুজ্জোহা স্থির

default-image

খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ‘তপনদার চায়ের দোকান’ এক আবেগের নাম। সেই দোকানের এমন হাল দেখে অনেকেরই নিশ্চয় বুকটা হু হু করে উঠবে। দেখে বোঝার উপায় নেই, একসময় এখানেই বসত জমজমাট আড্ডা। দীর্ঘদিন ছাত্রছাত্রীদের অনুপস্থিতির কারণে জায়গাটা দখল করে নিয়েছে গুল্মলতার দল।

গত ২১ সেপ্টেম্বর ছবি তুলেছেন সাদ্দাম হোসেন।

default-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাসের চারা গাছগুলো বন্ধের মধ্যে বেড়ে উঠছে। বিজ্ঞান ভবনের সামনে গাছগুলা এমনভাবে পাতা মেলেছে, জায়গাটা অচেনা ঠেকে। কাঠগোলাপের গাছটা বড় হয়েছে। ফুল ফুটেছে। টুকিটাকি চত্বরের গাছগুলো যেন মহিরুহ হয়ে উঠেছে। ২০২০ সালের ১৭ মার্চ ‘শতবর্ষে শতপ্রাণ’ নামে যে আমবাগান করা হয়েছিল, তা এখন বেশ চোখে পড়ছে। করোনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের উপহার হিসেবে একটি আমবাগান করা হয়েছে। সেটিও ডালপালা মেলতে শুরু করেছে। গত ২৩ সেপ্টেম্বর ছবি তুলেছেন আবুল কালাম আজাদ।

default-image

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বড় চমক অপেক্ষা করছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষার্থীদের জন্য। করোনাকালে এই ক্যাম্পাসে হয়েছে বেশ কিছু সংস্কারকাজ। নির্মাণাধীন ভবনগুলোর কাজ অনেকটা এগিয়েছে। তা ছাড়া ক্যাম্পাসেই এখন চোখে পড়ে টলমলে পানির একটি লেক, যা বছর দেড়েক আগে ছিল না।

গত ২৫ সেপ্টেম্বর পাবিপ্রবির ছবি তুলেছেন হাসান মাহমুদ।

default-image

এমসি কলেজ

সিলেটের মুরারিচাঁদ কলেজ (এমসি কলেজ) আরও সবুজ হয়ে ওঠার পেছনে কৃতিত্ব দিতে হয় প্রথম আলো বন্ধুসভাসহ ক্যাম্পাসের কয়েকটি সংগঠনকে। এই করোনাকালে অনেকেই কলেজে বৃক্ষ রোপণ করেছেন। কলেজ ভবনের সামনের পদ্মপুকুরটা পাতায় ছেয়েছে, হয়েছে আরও সবুজ। টিলাগুলোর ওপরে জারুল ফুলের গাছ শিক্ষার্থীদের স্বাগত জানানোর অপেক্ষায় আছে।

গত ২১ সেপ্টেম্বর ছবি তুলেছেন আনিস মাহমুদ।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন