বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আইএমওর জন্য নির্বাচিত বাংলাদেশ দলের সদস্যরা হলো মো. মারুফ হাসান (আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ), তাহমিদ হামীম চৌধুরী (নটর ডেম কলেজ, ঢাকা), মো. ফোয়াদ আল আলম (ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ), তাহজিব হোসেন খান (আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ), আদনান সাদিক (নটর ডেম কলেজ, ঢাকা) ও নুজহাত আহমেদ (ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

এই ছয় প্রতিযোগীর দলনেতা হিসেবে থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ ড. মাহবুব মজুমদার, উপদলনেতা বাংলাদেশ আইএমও দলের সাবেক সদস্য সাজিদ আকতার। এ ছাড়া পর্যবেক্ষক হিসেবে থাকবেন বাংলাদেশ আইএমও দলের সাবেক সদস্য এম আহসান আল মাহির ও তাহনিক নূর সামীন, গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক মো. বায়েজিদ ভূঁইয়া ও একাডেমিক সমন্বয়ক মুরসালিন হাবিব।

এর আগে চলতি বছরের আইএমওর জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে চলতি বছরের ২১ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত অনলাইনে সারা দেশ থেকে মোট ৩৫ হাজার ২৬২ শিক্ষার্থী নিবন্ধন করে। এই শিক্ষার্থীদের নিয়ে প্রথম ধাপে ১২ মার্চ অনলাইনে অনুষ্ঠিত বাছাই গণিত অলিম্পিয়াডে ৩১ হাজার ৭৩৫ শিক্ষার্থী অংশ নেয়। বাছাই অলিম্পিয়াড থেকে আঞ্চলিক পর্বের জন্য নির্বাচিত হয় ১৬ হাজার ১৫৪ শিক্ষার্থী। তাদের নিয়ে গত ২৭ মার্চ অনুষ্ঠিত হয় অনলাইন আঞ্চলিক গণিত অলিম্পিয়াড। আঞ্চলিক অলিম্পিয়াড পর্ব থেকে জাতীয় গণিত অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হয় ১ হাজার ২৯৮ শিক্ষার্থী। তাদের নিয়ে গত ১০ এপ্রিল অনুষ্ঠিত হয় অনলাইন জাতীয় গণিত অলিম্পিয়াড ২০২১। জাতীয় অলিম্পিয়াডের বিজয়ী ৮৯ শিক্ষার্থী।

জাতীয় উৎসবের সেরাদের নিয়ে অনলাইনে জাতীয় গণিত ক্যাম্প আয়োজন করা হয়। পরে জাতীয় গণিত ক্যাম্প, এপিএমও ও আইএমও নির্বাচনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ ড. মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন। কোচের সুপারিশ অনুযায়ী ৬২তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি বাংলাদেশ গণিত অলিম্পিয়াড আয়োজন করেছে।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন