স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডিবেট অ্যান্ড কুইজ সোসাইটি (ডিকিউএস) কার্নিভাল ক্যাপটিভ ২০১৩-এর আন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউডিএস-অপরাজেয় বাংলা’ দল। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা মেডিকেল কলেজ, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়সহ ২৪টি বিশ্ববিদ্যালয় ও কলেজ। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয় ‘ডিইউডিএস-অপরাজেয় বাংলা’ ও জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-মুক্তমঞ্চ। চূড়ান্ত প্রতিযোগিতায় বিতর্ক হয়—‘এই সংসদ সর্বদলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করবে’ প্রস্তাবটি নিয়ে এতে বিরোধী দল মুক্তমঞ্চ দলকে ৬-১ ব্যালটে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ওমর ফারুক, কৌশিক সূর, ইশতিয়াক আলমের সরকারি দল ‘অপরাজেয় বাংলা’ ।

চ্যাম্পিয়ন দলের সদস্য শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের কৌশিক সূর জানান, ‘সেমিফাইনালের চারটি দলের তিনটিই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের, এটি ছিল উল্লেখযোগ্য একটি ব্যাপার। আর সাম্প্রতিক সময়ে মুক্তমঞ্চ দলটি বেশ ভালো করছিল, তবে বিতর্কে আমরা সহজেই জিতে গেছি।’ কম্পিউটার বিজ্ঞান বিভাগের ইশতিয়াক আলম জানালেন, প্রতিবার চ্যাম্পিয়ন হওয়ার মজা ঠিক প্রথমবারের মতোই। আলোচনায় যোগ দিয়ে আইন বিভাগের ওমর ফারুক বলেন, ‘বিভিন্ন সমস্যায় এ বছর প্রতিযোগিতাই করেছি খুব কম, এরই মধ্যে সফলতার হার অনেক। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলে সবার হাসিমুখ দেখতেই অন্য রকম ভালোলাগা কাজ করে।’

ডিবেট অ্যান্ড কুইজ সোসাইটির উদ্যোগে, আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় আয়োজিত প্রতিযোগিতায় বিভিন্ন রাউন্ডে রাজনীতি, অর্থনীতি, আইন প্রভৃতি বিষয় নিয়ে বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন
প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন