বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পড়ালেখার বিষয় যখন রান্না

রন্ধনসংক্রান্ত পড়ালেখাকে বলে ‘কালিনারি আর্টস’। সারা বিশ্বেই এই শিল্প নিয়ে পড়ালেখার সুযোগ রয়েছে। বাংলাদেশেও আছে বেশ কয়েকটি স্বীকৃত ইনস্টিটিউট। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসব ইনস্টিটিউট থেকে শিক্ষাগত যোগ্যতার সনদ নেওয়া যায়। সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেল, বাইরের দেশগুলোতেও এই সনদের গ্রহণযোগ্যতা আছে। সনদের জন্য নির্দিষ্ট কালিনারি প্রতিষ্ঠান থেকে কোর্স বা ডিপ্লোমা শেষে বোর্ডের অধীনে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা দিতে হয়।

default-image

টু৵রিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আওতায় চারটি মূল বিষয়ের ওপর ডিপ্লোমা বা শর্ট কোর্স করা যায়। যেমন ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট, হাউস কিপিং ম্যানেজমেন্ট, কালিনারি আর্টস বা ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন ও ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ম্যানেজমেন্ট। যাঁরা রান্না নিয়ে পড়তে চান বা শেফ হতে চান, তাঁরা বেছে নিতে পারেন কালিনারি আর্টস বা ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন।

সাধারণ যোগ্যতা

কারিগরি শিক্ষার মূল উদ্দেশ্য হলো, কোনো একটি নির্দিষ্ট বিষয়ে শিক্ষার্থীকে দক্ষ করে তোলা, তাঁকে আত্মনির্ভরশীল হতে সহায়তা করা। আমাদের দেশের নিয়ম অনুযায়ী যে কেউ এসএসসি পাস করলেই টু৵রিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন।

মূলত বাংলা ও ইংরেজির প্রাথমিক বিষয়গুলো লিখতে, বুঝতে ও বলতে পারাই এই বিষয়ে পড়ার যোগ্যতা হিসেবে বিবেচিত হয়। বয়সেরও কোনো বাধ্যবাধকতা নেই। যে কোনো বয়সেই আপনি ডিগ্রি নিতে পারবেন।

কোর্সের নানা ধাপ

নয়টি ধাপ পর্যন্ত ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন বিষয়ে পড়া যাবে। প্রথম ধাপে মূলত কাটিং শেখানো হয়। অর্থাৎ খাবার তৈরির উপকরণগুলো কীভাবে কাটতে হয়, শুরুতেই দেওয়া হবে সেই প্রশিক্ষণ। আরেকটি হলো, খাবার সংরক্ষণ করার প্রক্রিয়া। প্রথম থেকে চতুর্থ ধাপ পর্যন্ত মূলত তিনটি বিষয়ে পড়ানো হয়—প্রস্তুতি (প্রিপারেশন), রান্না (প্রোডাকশন) ও পরিবেশন (প্রেজেন্টেশন)। পঞ্চম থেকে নবম ধাপে আপনি এই তিনটি বিষয় সম্পর্কে আরও বিস্তারিত শিখতে পারবেন।

কোথায় পড়ব

ঢাকায় ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অব কালিনারি আর্টস প্রতিষ্ঠিত হয়েছে ২০১৭ সালে। প্রতিষ্ঠানটিতে ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন বিভাগের চারটি বিষয়ের ওপর প্রশিক্ষণ নেওয়া যাবে। ‘মাল্টি কুজিন’ নামের একটি স্বল্পমেয়াদি কোর্স আছে। আরেকটি কোর্সের নাম ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন। এটি সাড়ে তিন মাসের একটি সার্টিফিকেট কোর্স। ‘বেকিং ও পেস্ট্রি প্রোডাকশন’ বিষয়ে তিন মাসের সার্টিফিকেট কোর্সে অংশ নিতে পারেন। এ ছাড়া করা যাবে ৯ মাসের প্রফেশনাল শেফ কোর্স। খরচ ১০ হাজার থেকে ৮০ হাজার টাকা। পছন্দ অনুযায়ী যেকোনো কোর্স বেছে নিতে পারেন।

কথা হলো প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মাহবুব রোহেলের সঙ্গে। তিনি বলেন, ‘অনেকেই ভিনদেশে গিয়ে রেস্তোরাঁয় কাজ করতে চান। তাঁরা আমাদের এখানে আসছেন। ক্যাটারিং ব্যবসার জন্য কেউ কেউ নির্দিষ্ট কিছু রেসিপিও শিখে নিচ্ছেন। আবার যাঁরা বিদেশে স্থায়ীভাবে বসবাসের জন্য যেতে চান, তাঁরাও এই কোর্সে ভর্তি হচ্ছেন। কারণ, বিদেশে অনলাইনে ব্যবসা করে বা হোটেলে বাড়তি সময় কাজ করে সহজে আয় করা যায়। এখন পর্যন্ত প্রায় এক হাজার শিক্ষার্থী এখান থেকে প্রশিক্ষণ নিয়েছেন।’ ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অব কালিনারি আর্টস সম্পর্কে আরও জানতে পারবেন প্রতিষ্ঠানের ফেসবুক পেজ থেকে।

ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট বাংলাদেশেও ‘ফুড প্রিপারেশন অ্যান্ড কালিনারি আর্ট’ নিয়ে পড়তে পারেন। তিন মাসের কোর্স শেষে পাওয়া যাবে সনদ। এ ছাড়া ছয় মাসের অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স আছে। খাবার তৈরি ও রান্নাসংক্রান্ত এক মাসের কোর্সে খরচ হবে সাড়ে সাত হাজার টাকা। ৩ মাসের সার্টিফিকেট কোর্স করা যাবে সাড়ে ১৪ হাজার টাকায়। ৬ মাসের ডিপ্লোমা কোর্সের ফি ৪০ হাজার টাকা। আর ১ বছরের ‘অ্যাডভান্সড ডিপ্লোমা’ করা যাবে ৫০ হাজার টাকায়। ঢাকার উত্তরা, আশকোনা ও কারওয়ান বাজারে প্রতিষ্ঠানটির কার্যালয়। বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইটে

এ ছাড়া কালিনারি বিষয়ে শর্ট কোর্স ও ডিপ্লোমা করা যাবে বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড টু৵রিজম ট্রেনিং ইনস্টিটিউট, অ্যাডভান্স হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট, টনি খান কালিনারি ইনস্টিটিউট, টমি মিয়াস হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউট, ন্যাশনাল হোটেল অ্যান্ড টু৵রিজম ট্রেনিং ইনস্টিটিউটসহ বেশ কিছু প্রতিষ্ঠানে।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন