default-image

বিশ্ববিদ্যালয়ে পড়ার পাশাপাশি তরুণদের বিভিন্ন সামাজিক কাজে যুক্ত হওয়ার সুযোগ আছে। দেশে বসেই পৃথিবীর বড় বড় সমস্যা নিয়ে কাজ করতে পারেন। নানা ধরনের বৈশ্বিক সমস্যা সমাধানের মাধ্যমে আন্তর্জাতিক বিভিন্ন ফেলোশিপ, কর্মসূচি, প্রকল্পে কাজের সুযোগ পেতে পারেন তরুণেরা। এমনই একটি কর্মসূচির নাম ‘ইন্সপায়ারিং ডিজিটাল এন্টারপ্রাইজ অ্যাওয়ার্ড’ (আইডিয়া) কর্মসূচি। যুক্তরাজ্যের রয়্যাল হাইনেস ডিউক অব ইয়র্কের আয়োজনে এই আন্তর্জাতিক কর্মসূচিতে বিশ্বের বিভিন্ন দেশের তরুণদের ডিজিটাল উদ্যোগ ও কর্মদক্ষতা বিকাশে সহায়তা করা হয়।

নানা চ্যালেঞ্জ নিয়েই আইডিয়া

আমি ২০১৭ সালে আইডিয়া কর্মসূচিতে ব্রোঞ্জ পুরস্কার পেয়েছিলাম। ২০২০ সালে পেয়েছি রৌপ্যপদক। সেই অভিজ্ঞতাই ভাগাভাগি করে নেব।

শুরুতে অনলাইনে নাম ও নিজের উদ্ভাবনী চিন্তা উল্লেখ করে নিবন্ধন করতে হয়। বিভিন্ন সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করে অর্জন করতে হয় আইডিয়া সম্মাননা। এই কর্মসূচিতে কম্পিউটিং, কোডিং, উদ্যোগী ভাবনা, প্রযুক্তি খাত সংশ্লিষ্ট আইডিয়া, সামাজিক যোগাযোগমাধ্যম বিষয়ক চ্যালেঞ্জসহ ডিজিটাল মার্কেটিং-পেশা বিষয়ক বিভিন্ন বিষয় সম্পর্কে জানার সুযোগ থাকে। তরুণদের সৃজনশীলতা বিকাশের এই প্রতিযোগিতা কয়েকটি পর্যায়ে অনুষ্ঠিত হয়। একজন তরুণ ধীরে ধীরে বিভিন্ন সমস্যা ও চ্যালেঞ্জ সমাধান করে এগিয়ে যান পরের ধাপে। ভালো নম্বর পেলে শেষ ধাপে গিয়ে আপনি ব্রোঞ্জ, রৌপ্য, এমনকি স্বর্ণপদকও পেতে পারেন।

বিজ্ঞাপন

আমার অভিজ্ঞতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম নিয়ে পড়ার সময়ে প্রথম ইন্সপায়ারিং ডিজিটাল এন্টারপ্রাইজ অ্যাওয়ার্ড (আইডিয়া) কর্মসূচির খবর পাই। শুরুতে একটু দ্বিধায় থাকলেও ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে পুরো কর্মসূচি সম্পর্কে জেনে নিই। একদিকে যেমন ক্লাসের পড়ার কিছুটা ব্যস্ততা ছিল, তেমনি এই কর্মসূচির সাপ্তাহিক কাজ ও চ্যালেঞ্জ সমাধানের জন্য সময় দিয়েছিলাম। নানা চ্যালেঞ্জের মাধ্যমে বৈশ্বিক বিভিন্ন সমস্যা ও আগামীর পৃথিবী সম্পর্কে ধারণা পাই আমি। কর্মসূচিতে অংশ নেওয়ার মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের তরুণদের সঙ্গে দারুণ একটি নেটওয়ার্ক গড়ে তোলার সুযোগ হয়েছিল। শিক্ষার্থী হিসেবে নিজের দক্ষতা ও কোথায় কোথায় সমস্যা আছে তা সম্পর্কে জেনেছি। দক্ষতা বিকাশ প্রচেষ্টার অংশ হিসেবে ৬ মাস ধরে চ্যালেঞ্জের পর চ্যালেঞ্জে অংশগ্রহণ করেছি। পরবর্তীতে ইন্সপায়ারিং ডিজিটাল এন্টারপ্রাইজ অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সনদ প্রদান করে। বিজয়ীদের সনদ সরাসরি পাঠিয়ে দেয় কর্তৃপক্ষ।

যেভাবে আবেদন করতে হবে

কলেজ ও বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণেরা এই ওয়েবসাইট থেকে প্রাথমিকভাবে নাম নিবন্ধন করে আইডিয়া কর্মসূচির বিভিন্ন চ্যালেঞ্জে অংশ নিতে পারবেন।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন