default-image

ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি ও চীনের হোংহে ইউনিভার্সিটি কনফুসিয়াস ক্লাসরুমের মধ্যে একটি সহযোগিতামূলক চুক্তি হয়েছে। দুই বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উপস্থিতিতে অনলাইনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজন করা হয়। চুক্তি সম্পাদনের ফলে শিক্ষার্থীরা হোংহে ইউনিভার্সিটির কনফুসিয়াস ক্লাসরুমের অধীনে চীনা ভাষা শিক্ষা ও সংস্কৃতি বিনিময়ে অংশ নিতে পারবেন। এর মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা তৈরির পাশাপাশি দুই দেশের শিক্ষার্থীদের মধ্যে কার্যকর যোগাযোগ তৈরি হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছেন।

হোংহে ইউনিভার্সিটির পক্ষে অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক ইউ কানচুয়েন, কাউন্সিল চেয়ারম্যান অধ্যাপক জ্ঞান জুচুয়ান, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, হোংহে ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক চাং ছানবাংসহ আরও অনেকে।

অনুষ্ঠানে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের পক্ষে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আর্ট অ্যান্ড পেইন্টিং বিভাগের অধ্যাপক মোস্তাফিজুল হক, ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ শামসুন নাহার, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মো. আহসানুল কবির, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক ড. গোলাম মোস্তফা ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক লিলি ইসলাম।

বিজ্ঞাপন
প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন