বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, ‘গত কয়েক দিন এই ক্যাম্পে যে বিষয়গুলো তোমাদের পড়ানোর চেষ্টা করা হয়েছে তা তোমরা বাড়িতে নিয়মিত চর্চা করবে। তাহলে সামনে অলিম্পিয়াড ও পরীক্ষায় আরও ভালো করতে পারবে।’

default-image

গণিত অলিম্পিয়াড কমিটির সদস্য অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘পৃথিবীর যেকোনো চ্যালেঞ্জিং জায়গায় বাংলাদেশের শিক্ষার্থীরা সফলতা নিয়ে আসে। আমাদের শিক্ষার্থীরা মেধায় বিশ্বমানের।’ তিনি মেন্টাল ম্যাথ ওয়ার্ল্ডকাপের কথা তুলে ধরেন। এই প্রতিযোগিতায় বড় সংখ্যার যোগ, বিয়োগ, গুণ করতে দেওয়া হয় অল্প সময়ে। শিক্ষার্থীদের তিনি মেন্টাল ম্যাথ ওয়ার্ল্ডকাপে অংশগ্রহণের আহ্বান জানান। অধ্যাপক কায়কোবাদ তাৎক্ষণিকভাবে গণিতের দুটি সমস্যা সমাধান করতে দেন এবং শিক্ষার্থীরাও সফলতার সঙ্গে দুটি সমস্যাই সমাধান করে ফেলে।

গণিত অলিম্পিয়াড কমিটির সহসভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল গণিত অলিম্পিয়াডের শুরুর কথা স্মরণ করে বলেন, ‘১৯৯৪ সালে আমি যখন দেশে আসি, তখন অধ্যাপক কায়কোবাদ আমাকে বলেন আমাদের একটি গণিত অলিম্পিয়াড করতে হবে। তারপর প্রথম আলোতে নিউরনে অনুরণন বিভাগ চালু করি। সেই থেকে শুরু হলো এই যাত্রা। এখন আমাদের অলিম্পিয়াডে সারা দেশের হাজার হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।’ তিনি শিক্ষার্থীদের জ্ঞান, বুদ্ধি, গবেষণায় এগিয়ে যাওয়ার আহ্বান জানান। সবাইকে মস্তিষ্কের কাজে আগ্রহী হতে বলেন।

default-image

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পর্ব। যেখানে নিজেদের আঁকা ছবি, এম্বিগ্রাম, অরিগ্যামি প্রদর্শিত হয়। গান, কবিতা আবৃত্তি এবং বক্তব্যের মাধ্যমে তারা ফুটিয়ে তোলে নিজেদের প্রতিভা। রাদওয়া লুবাবা হাসান নিজের রান্না করা কিছু খাবারের ভিডিও দেখায়, যা দেখে সবাই অভিভূত হয়।

এর পাশাপাশি আয়োজিত হয় রুবিকস কিউব প্রতিযোগিতা। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করে নামিয়া রওজাত এবং দ্যুতি রানী পাল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক মো. বায়েজিদ ভূইয়া, একাডেমিক কাউন্সিলর সকাল রায়, একাডেমিক কো অর্ডিনেটর নিশাত আনজুম, একাডেমিক সদস্য দীপু সরকার, ফিরোজ শিকদার, ফারহান উদ্দিন, মো. তুরাব হক, মো. মুহতাসিম ফুয়াদ এবং হাসান কিবরিয়া।

উল্লেখ্য, ৯-১৬ জুলাই অনুষ্ঠিত এই ক্যাম্পে শিক্ষার্থীদের গণিতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। আলোচনা করা হয় বিগত বছরগুলোতে অলিম্পিয়াডে আসা প্রশ্ন ও বিভিন্ন ধরনের উচ্চতর দক্ষতামূলক সমস্যা নিয়ে। এর পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বেশ কয়েকটি মজার সেশন রাখা হয় যেখানে। অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন খেলাধুলার পাশাপাশি ছিল ধাঁধা, রুবিকস কিউব, সুডোকু নিয়ে আলোচনা ।

ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতা ও প্রথম আলোর ব্যবস্থাপনায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এই গণিত ক্যাম্প আয়োজন করে।

প্র স্বপ্ন নিয়ে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন