বিজ্ঞাপন

যখন আমি আমার হৃদয়ের ডাকে সাড়া দিলাম, মনে হচ্ছিল ফেলে আসা পথটা আমাকে পেছন দিকে টানছে। ১৯৮০ সালের আগপর্যন্ত আমার ছবিগুলোর মধ্যে একধরনের ‘পলায়নপর প্রবণতা’ ছিল। আমি ওই ছবিগুলোকে অস্বীকার করি না, এমনকি ‘নাইনটিন ফোরটি ওয়ান’ ছবিটাকেও না। এই ছবিগুলোও আমার ভাবনার প্রতিফলন। কিন্তু আমি আসলে একটা সেলুলয়েড বৃত্তের মধ্যে আটকা পড়ে ছিলাম। পড়াশোনা ছিল সীমিত। কল্পনায় যতখানি আঁটে, আমার পৃথিবী ছিল ততটুকুই। ভাবিনি, পৃথিবী আমাকে আরও কী শেখাচ্ছে।


সে সময় একটা সিনেমা আমাকে বদলে দিল। ‘দ্য কালার পার্পল’। এ ছবিটা আমার চোখ খুলে দিয়েছিল। এমন সব অভিজ্ঞতা দিয়েছিল, যা আমি কল্পনাও করিনি। অথচ এর সবটাই বাস্তব। এই ছবিতে ছিল গভীর দুঃখ এবং গভীরতর সত্য। এটা নির্মাণ করতে গিয়েই আমি শিখেছি, চলচ্চিত্র নির্মাণেরও একটা লক্ষ্য আছে।


আমার কাজ হলো দুই ঘণ্টার একটা পৃথিবী সাজানো। আর তোমরা সাজাবে এমন এক পৃথিবী, যা অনন্তকাল টিকে থাকবে। তোমরাই ভবিষ্যতের আবিষ্কারক। তোমরাই নেতৃত্ব দেবে, প্রেরণা দেবে, দেখভাল করবে।


তোমাদের কাছে আমার অনুরোধ, চোখে চোখ রাখা ভুলে যেয়ো না। মিডিয়ায় কাজ করছে—এমন এক লোকের কাছ থেকে কেউ নিশ্চয়ই এই কথা আশা করে না, তবু বলি। যন্ত্রের দিকে তাকিয়ে আমরা এত বেশি সময় ব্যয় করছি যে আমরা একে অপরের চোখে তাকাতে ভুলে যাচ্ছি। অতএব ক্ষমা চেয়ে নিচ্ছি, চলো, আমরা এখন থেকেই শুরু করি। এখানে যারা আছ, আশপাশে কারও না কারও চোখে চোখ রাখো। শিক্ষার্থী, প্রাক্তন শিক্ষার্থী....প্রেসিডেন্ট ফস্ট, আপনিও। আপনারা সবাই। এমন কারও দিকে তাকান, যাকে আপনি চেনেন না। সে হয়তো আপনার পেছনে দাঁড়িয়ে আছে, কিংবা কয়েক সারি পরে বসেছে। শুধু তাকিয়ে থাকুন। দুটো চোখের দেখা হোক, এইটুকুই চাওয়া। এই যে অনুভূতিটা আপনি টের পাচ্ছেন, একেই বলে মানবিকতা ভাগাভাগি করে নেওয়া, যার সঙ্গে খানিকটা সামাজিক অস্বস্তি লুকিয়ে আছে।


আজকের দিনের কোনো কিছুই যদি আপনার মনে না থাকে, আমি নিশ্চিত এই মুহূর্তটাই আপনার মনে থাকবে—এই মানবিক যোগাযোগের মুহূর্ত। হার্ভার্ডের স্নাতক, আজ থেকে তোমরা আগামী প্রজন্মের জন্য পথ তৈরি করে দেবে, যে পথে ওরা হাঁটবে। আমার সিনেমায় আমি নানা রকম ভবিষ্যতের কল্পনা করেছি, কিন্তু সত্যিকার ভবিষ্যৎটা কেমন হবে, সেটা তো তোমরাই ঠিক করবে। আমার বিশ্বাস, তোমাদের তৈরি ভবিষ্যতে ন্যায়বিচার আর শান্তি থাকবে। (সংক্ষেপিত)


ইংরেজি থেকে অনুদিত
সূত্র: এন্ট্রাপ্রেনিউর ডট কম

মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন