default-image

ম্যাকবুক সিরিজের নতুন দুটি ল্যাপটপ কম্পিউটারের ঘোষণা দিয়েছে অ্যাপল। গতকাল মঙ্গলবার অ্যাপলের তৈরি সবচেয়ে পাতলা ল্যাপটপ ম্যাকবুক এয়ারের নতুন সংস্করণ এবং ১৩ ইঞ্চি ডিসপ্লের ম্যাকবুক প্রো বাজারে ছাড়ার কথা জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। এ নিয়ে গত তিন মাসে তিনটি ‘হার্ডওয়্যার ইভেন্ট’-এর আয়োজন করল তারা। গত মাসে নতুন আইফোন এবং সেপ্টেম্বরে অ্যাপল ওয়াচের ঘোষণা আসে অ্যাপলের পক্ষ থেকে।

default-image

অ্যাপলের সবচেয়ে পাতলা ল্যাপটপ

নতুন ম্যাকবুক এয়ার অ্যাপলের সবচেয়ে পাতলা এবং হালকা ল্যাপটপ। আগের সংস্করণের তুলনায় এতে ভালো পারফরমেন্স এবং ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে বলে অ্যাপলের দাবি। সঙ্গে থাকবে উন্নত ক্যামেরা, টাচ আইডি এবং চমৎকার ডিসপ্লে। ম্যাকবুক এয়ারে কোনো ফ্যান রাখা হয়নি। অর্থাৎ প্রায় কোনো শব্দ না করেই চলবে এটি।

ম্যাকবুক এয়ারের দাম শুরু ৯৯৯ ডলার থেকে। তবে শিক্ষাবিষয়ক উদ্দেশ্যে কেনা হলে মিলবে ৮৯৯ ডলার থেকেই।

বিজ্ঞাপন
default-image

এক চার্জে টানা ২০ ঘণ্টা ভিডিও

২০২০ সংস্করণের ম্যাকবুক প্রোতেও উন্নত পারফরম্যান্স এবং ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে বলে জানিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, এক চার্জে টানা ১৭ ঘণ্টা ওয়েব ব্রাউজিং কিংবা টানা ২০ ঘণ্টা ভিডিও দেখা যাবে এতে।

সে দাবি সত্য হলে, ম্যাক সিরিজের কম্পিউটারগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে ম্যাকবুক প্রো। সঙ্গে থাকছে চমৎকার মাইক্রোফোন ও ক্যামেরা।

default-image

নতুন ম্যাকবুক প্রোর দাম শুরু হয়েছে ১ হাজার ২৯৯ ডলার থেকে। তবে শিক্ষাবিষয়ক কাজে ব্যবহার করা হলে দাম যথারীতি ১০০ ডলার কম পড়বে।

ল্যাপটপেই চলবে আইফোনের অ্যাপ

নতুন ম্যাকবুক সিরিজের ল্যাপটপগুলোর আরেকটি বিশেষত্ব হলো, কম্পিউটার দুটিতে অ্যাপলের নিজস্ব ‘এম১’ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই প্রথম ম্যাক সিরিজের কম্পিউটারের জন্য নতুন প্রসেসর তৈরি করল অ্যাপল। এর আগে ইনটেলের প্রসেসরেই ভরসা ছিল মার্কিন প্রতিষ্ঠানটির।

default-image

অ্যাপল বলছে, ৫ ন্যানোমিটারের ‘এম১’ প্রসেসরটি পারফরমেন্সের সঙ্গে বিদ্যুতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে। এক-চতুর্থাংশ বিদ্যুৎ খরচ করেও অন্যান্য ল্যাপটপ কম্পিউটারের মতোই পারফরমেন্স দেবে। এতে ৮ কোরের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) ব্যবহার করা হয়েছে। সঙ্গে থাকবে ৮ কোর পর্যন্ত গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ)।

আরেকটি ব্যাপার হলো, গঠনগত দিক থেকে এম১ প্রসেসর আইফোনের এ১৪ বায়োনিক প্রসেসরের মতোই। এতে সরাসরি ম্যাকবুকেই আইফোন কিংবা আইপ্যাডের অ্যাপগুলো ব্যবহার করা যাবে।

default-image

নতুন দুটি ল্যাপটপ কম্পিউটারের সঙ্গে ডেস্কটপ কম্পিউটারের সিস্টেম ইউনিট ‘ম্যাক মিনি’ এবং অপারেটিং সিস্টেম ‘ম্যাকওএস বিগ সার’ প্রকাশের ঘোষণাও দিয়েছে অ্যাপল।

মন্তব্য পড়ুন 0